Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আবার পদ হারালেন সিবিআই প্রধান অলোক বর্মা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৯, ৪:০৫ পিএম

সুপ্রিম কোর্টের নির্দেশে পদ ফিরে পাওয়ার ৪৮ ঘন্টার মধ্যেই আবারও সরে যেতে হল ভারতের সিবিআই প্রধান অলোক বর্মাকে। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে থাকা উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি তাকে পদ থেকে সরিয়ে দিয়েছে। সিবিআই তদন্ত করছে এমন এক ব্যবসায়ীর থেকে ২ কোটি টাকা ঘুষ নেওয়ার অভিযোগ উঠেছে অলোকের বিরুদ্ধে।
মোদির নেতৃত্বে থাকা উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি অলোককে পদ থেকে সরিয়ে দিয়েছে। এই কমিটিতে মোদি ছাড়া আরও দুজন রয়েছেন। পদাধিকার বলে কমিটিতে থাকার কথা সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির। কিন্তু রঞ্জন গগৈ জানিয়েছেন, তিনি নিজে অলোক বর্মা সংক্রান্ত মামলা শুনেছেন তাই এই কমিটিতে থাকবেন না। তার জায়গায় আছেন বিচারপতি এ কে সিক্রি এবং লোকসভায় কংগ্রসের দলনেতা মল্লিকার্জুন খাড়গে। কমিটির তিন সদস্যের মধ্যে মল্লিকার্জুন চাননি তাকে সরিয়ে দেওয়া হোক। নিজের বক্তব্যের সমর্থনে নোটও জারি করেন তিনি।
এদিকে, অলোক সম্পর্কে সিভিসি যে রিপোর্ট জমা দিয়েছে তাতে দেখা যাচ্ছে অলোক বর্মার বিরুদ্ধে মোট দশটি অভিযোগ আছে। এর মধ্যে প্রধান অভিযোগ ঘুষ নেওয়া। সিবিআই তদন্ত করছে এমন এক ব্যবসায়ীর থেকে ২ কোটি টাকা ঘুষ নেওয়ার অভিযোগ উঠেছে অলোকের বিরুদ্ধে। এ সম্পর্কে সিভিসি বলেছে, টাকার লেনদেন সম্পর্কে কোনও প্রমান পাওয়া যায়নি। তাই অন্য প্রমাণ আছে কিনা জানতে বিস্তারিত তদন্তের প্রয়োজন আছে। আইআরটিসির একটি মামলাতেও নিজের কর্তব্য ঠিক মতো পালন না করার অভিযোগ আছে অলোকের বিরুদ্ধে। এছাড়া দিল্লি বিমানবন্দরে সোনা পাচারের মামলাতেও তার নাম জড়িয়েছে।
জানা গিয়েছে সিভিসির রিপোর্টের ভিত্তিতেই অলোক বর্মাকে পদ থেকে সরিয়ে দেওয়া হয়। সদস্যদের মনে হয় সংস্থার প্রধানের থেকে যে সততা কাম্য তা দেখাতে পারেননি অলোক। সূত্র: এনডিটিভি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ