Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

হুমায়ুনের মন্ত্রিত্ব হাজারো মানুষের প্রত্যাশার প্রাপ্তি ‘কৃষিভিত্তিক শিল্প অগ্রাধিকার পাবে’

স্টাফ রিপোর্টার, নরসিংদী থেকে | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

দীর্ঘ প্রায় অর্ধশতাব্দীকালের অপেক্ষার প্রহর শেষ হয়েছে। সত্তোরোর্ধ্ব বয়সে কাঙ্খিত মন্ত্রীত্ব পেয়েছেন মনোহরদী-বেলাব থেকে নির্বাচিত এমপি নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। স্বাধীনতা-উত্তর বাংলাদেশে মনোহরদী বেলাব আসন থেকে তিনি দ্বিতীয় এবং পূর্ণমন্ত্রী হলেন। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে সাবেক সেনাপ্রধান লে. জেনারেল নুরুদ্দিন খানকে পূর্ণমন্ত্রীর মর্যাদা দিয়েছিলেন।
এমপি হুমায়ুনকে শিল্পমন্ত্রীর পদ দিয়ে ত্যাগী নেতাদের প্রতি দলীয় সম্মানকে আরো ঊর্ধ্বে তুলে ধরেছেন। কেন্দ্রীয় নেতৃত্বের প্রতি আস্থা বাড়িয়েছেন তৃণমূলের সাধারণ নেতাকর্মীদের। মন্ত্রিত্ব লাভের পর এমনই প্রতিক্রিয়া এবং অভিমত ব্যক্ত করেছেন ইউএসএ, নরসিংদী জেলা সমিতি নেতৃবৃন্দসহ মনোহরদী-বেলাব তথা নরসিংদীর আওয়ামী রাজনীতি সংশ্লিষ্ট নেতাকর্মী ও সমর্থকরা। তারা বলছেন, তার মতো একজন রাজনীতিককে মন্ত্রী পদে নিয়োগ দেয়ায় ব্যক্তিত্বে সৃষ্টি হবে বলিষ্ঠতা, নেতৃত্বে আসবে গতিশীলতা, বৃদ্ধি পাবে দলের গ্রহণযোগ্যতা। এমপি হুমায়ুনের ঘনিষ্ঠজনরা জানিয়েছেন, এডভোকেট নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন পেশায় একজন আইনজীবী হলেও প্রকৃতপক্ষে তিনি রাজনীতিকেই মূল পেশা হিসেবে গ্রহণ করেছিলেন।
তিনি মনোহরদী-বেলাব আসন থেকে এ পর্যন্ত ৪ বার এমপি নির্বাচিত হয়েছেন। একজন দক্ষ সংগঠক হিসেবে তিনি দলের হাজার হাজার নেতাকর্মীকে আগলে রেখেছেন। নির্বাচিত এমপি হিসেবে তিনি এলাকায় ব্যাপক উন্নয়ন সাধন করেছেন। মনোহরদি-বেলাবো একটি কৃষিপ্রধান এলাকা। এই এলাকায় উৎপাদিত চাল, শাকসবজি কলা ও ফলমূল রাজধানী ঢাকাসহ আশেপাশের জেলাগুলোর ৩০ ভাগ চাহিদা পূরণ করে থাকে। এলাকার কৃষি উন্নয়নে তিনি ব্যাপকভাবে কাজ করেছেন। মন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর প্রথম বক্তৃতায়ই তিনি বলেছেন আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার বাস্তবায়নের কথা। তিনি দৃঢ়তার সঙ্গে বলেছেন, ইশতেহারে ঘোষিত শিল্পখাতে ২৫ ভাগ কর্মসংস্থান সৃষ্টি হবে তার প্রথম লক্ষ্য। দেশের বেকার সমস্যার সাথে জড়িয়ে আছে হাজারো সমস্যা। বেকার সমস্যা দূরীভূত হলে দেশের অনেক সমস্যাই দূর হবে। এছাড়া দেশে কৃষিভিত্তিক শিল্প স্থাপনসহ একটি পরিকল্পিত শিল্প উন্নয়নে তিনি কাজ করবেন বলে জানিয়েছেন। যাতে আমাদের কৃষি হবে শিল্প সহায়ক এবং শিল্প হবে কৃষি সহায়ক।
কৃষিভিত্তিক শিল্পই দেশের অর্থনৈতিক মুক্তির প্রধান সোপান। এদিকে এমপি হুমায়ুন মন্ত্রী হবার পর মনোহরদী বেলাব নরসিংদীর আওয়ামী লীগের হাজার হাজার নেতাকর্মী ও সমর্থকদের মধ্যে ব্যাপক আনন্দ সৃষ্টি হয়েছে। অনেকেই দলীয়ভাবে এবং ব্যক্তিগতভাবে শিল্পমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন। নরসিংদী জেলা আওয়ামী লীগের সভাপতি, সাবেক পানিসম্পদ লে. কর্নেল (অব:) মোহাম্মদ নজরুল ইসলাম হিরু, সাধারণ সম্পাদক আব্দুল মতিন ভূঁইয়া, শহর আওয়ামী লীগের সভাপতি ও নরসিংদী পৌর মেয়র কামরুজ্জামান কামরুল ও জেলা আওয়ামী লীগের কমিটি বহির্ভূত প্রবীণ আওয়ামী লীগ নেতারাও মন্ত্রী হুমায়ূনকে ফুলের তোড়া দিয়ে অভিনন্দন জানিয়েছেন। সুদূর আমেরিকা থেকে আমেরিকা প্রবাসী নরসিংদীর কৃতি সন্তানদের সংগঠন ইউএসএ, নরসিংদী জেলা সমিতির নেতৃবৃন্দ বিশেষ করে সমিতির প্রধান মাহবুর রহমান মন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন এবং আমেরিকা সফরের আমন্ত্রণ জানিয়েছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিল্প

২১ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ