Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার প্রকাশ হলো পানামা পেপারসের দ্বিতীয় কিস্তি

প্রকাশের সময় : ১০ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পানামা পেপারস কেলেংকারিতে প্রকাশ করা হচ্ছে দ্বিতীয় কিস্তি। কর ফাঁকি দিয়ে বেনামে বিপুল সম্পদ পাচারের নেপথ্যে থাকা বিশ্বের বিভিন্ন অঙ্গনের দুই লাখের বেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম জনসমক্ষে প্রকাশ করবে বলে ঘোষণা দিয়েছে ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিজম (আইসিআইজে)। কয়েক দিন আগেই সংস্থাটি এ বিষয়ে ঘোষণা দিয়েছে। এর আগে বিশ্বের বেশ কয়েকজন রাজনীতিক, ব্যবসায়ীসহ প্রভাবশালী কয়েকজনের নাম প্রকাশ করে আইসিআইজে। গতকাল সোমবার গ্রিনিচ মান সময় সন্ধ্যা ৬টায় কেলেংকারির দ্বিতীয় অধ্যায় প্রকাশ করছে বলে আইসিআইজে’র ওয়েবসাইটে জানানো হয়েছে ।
এসব তথ্য প্রকাশিত হলে বেনামে পরিচালিত বিভিন্ন অফসোর কোম্পানি এবং তাদের আসল মালিকদের নামের একটি বড় তালিকা সবার সামনে উন্মুক্ত হতে যাচ্ছে বলে মনে করছেন অনেকে। সম্প্রতি আইসিআইজে পানামার আইনি সেবাদাতা প্রতিষ্ঠান মোস্যাক ফনসেকার মাধ্যমে অফশোর লেনদেন সংক্রান্ত এক কোটি ১০ লাখের বেশি নথি ফাঁসের কথা জানায়, যেগুলোকে একত্রে পানামা পেপার্স নাম দেয়া হয়। আর পুরো বিষয়টিকে বলা হচ্ছে পানামা পেপারস কেলেঙ্কারি। নথি ফাঁসের পর জনদাবির মুখে ক্ষমতা থেকে সরে দাঁড়িয়েছেন আইসল্যান্ডের প্রধানমন্ত্রী সিগমুন্ড গুনলাগসন। এছাড়া কেলেংকারিতে জড়িয়ে স্পেনের শিল্পমন্ত্রী ও দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের চিলেচ্যাপ্টারের প্রধানকেও পদ ছাড়তে হয়েছে। প্রায় এক বছর আগে প্রথম মোস্যাক ফনসেকার এসব অভ্যন্তরীণ নথি ফাঁস করে জার্মান পত্রিকা সুইডয়চে সাইটং। পত্রিকাটির সাংবাদিকরা অফশোর লেনদেন সংক্রান্ত লাখ লাখ নথি প্রকাশের আগে এর সবগুলো সত্য কিনা তা পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন অনুধাবন করে তা ওয়াশিংটনভিত্তিক আইসিআইজে দিয়ে দেয়। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এবার প্রকাশ হলো পানামা পেপারসের দ্বিতীয় কিস্তি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ