Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গ্রিক পার্লামেন্টে কর ও অবসর ভাতার নতুন প্যাকেজ পাস

প্রকাশের সময় : ১০ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কর ও অবসর ভাতা পুনর্গঠন করতে গিয়ে বিতর্কিত এক প্যাকেজ পাশ করেছে গ্রীসের সংসদ। বিতর্কিত এই কৃচ্ছতা নীতির ফলে গ্রীসে এখন আন্তর্জাতিক বেইলআউটের ইন্সটলমেন্টের অর্থ পাওয়া যাবে। গ্রীসকে অর্থনৈতিক বেহাল দশা থেকে টেনে তুলতে যে বেইলআউট প্রকল্প নেয়া হয় সেই অর্থের পরিমাণ প্রায় ৫ বিলিয়ন ইউরো। সংসদে এই প্যাকেজ পাশ হবার ভোটাভুটির আগে এথেন্সে বিক্ষোভ হয়েছে। এ সময় বিক্ষোভকারীরা পুলিশের দিকে পেট্রল বোমা ছুঁড়ে মারলে সহিংস পরিস্থিতির সৃষ্টি হয়। জবাবে বিক্ষোভকারীদের দিকেও টিয়ার গ্যাস ছোঁড়ে পুলিশ।
গতকাল সোমবার ইউরোপীয় ইউনিয়নের অর্থমন্ত্রীরা এক গুরুত্বপূর্ণ বৈঠকে বসেছে। ইউরোজোনে নতুন যে সংকট মাথা তুলতে যাচ্ছে তার সমাধানের পথ খুঁজে বের করতেই অর্থমন্ত্রীদের এই বৈঠক। বিতর্কিত এই প্যাকেজ পুনর্গঠনের পক্ষে-বিপক্ষে গ্রীসের সংসদে একটানা দুইদিন ধরে বিতর্ক করছেন সংসদ সদস্যরা। দেশটির ট্রেড ইউনিয়নগুলো বলছে, কৃচ্ছতা নীতির ভেতর দিয়ে আরেক দফা যাওয়া গ্রীসের পক্ষে প্রায় অসম্ভব।
দেশটির পাসক পার্টির নেতা ফোফি গেনিমাটা, এই নীতির ব্যাপক সমালোচনা করেছেন। ফোফি গেনিমাটা বলেছেন, এই বিল কিছুতেই একটি রেডিকেল রিফর্ম নয়। বরং অবসর ভাতার যে সিস্টেমটি আছে সেটিকে পুরোপুরি ধ্বংস করার একটি ব্যবস্থা এটি। এই অবসরভাতা ও কর পুনর্গঠনের প্রতিবাদ জানিয়ে এথেন্সের পাশাপাশি শান্তিপূর্ণ বিক্ষোভ ও মিছিল হয় দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর থেসালোনিকিতে। তিন দিনের একটি সাধারণ ধর্মঘটে গ্রীসের জনজীবন প্রায় অচল হয়ে পড়েছে। গণপরিবহন, সরকারি অফিস-আদালত ও গণমাধ্যমও কার্যত অচল হয়ে পড়েছে। বিবিসি।
রডরিগো দুদার্তের নির্বাচিত হওয়ার সম্ভাবনা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রিক পার্লামেন্টে কর ও অবসর ভাতার নতুন প্যাকেজ পাস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ