Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

আবারো আসছে তীব্র শৈত্যপ্রবাহ

সাগরেই দুর্বল হচ্ছে ঘূর্ণিঝড়

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

আন্দামান সাগর থেকে সরে গিয়ে ঘূর্ণিঝড় ‘পাবক’ দক্ষিণ-পূর্ব ও সংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপে পরিণত হয়। এটি আরও উত্তর, উত্তর-পূর্ব দিকে এগিয়ে দুর্বল হয়ে পড়ছে। ঘূর্ণিঝড় কেটে না যেতেই দেশের অধিকাংশ এলাকায় তাপমাত্রার পারদ নিচে নামতে শুরু করেছে। পৌষ মাসের শেষ প্রান্তে এসে আরেক দফায় উত্তরের হিমেল কনকনে হাওয়ায় ভর করে ধেয়ে আসছে তীব্র শৈত্যপ্রবাহ। আজ (মঙ্গলবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, সারাদেশে রাতের তাপমাত্রা স্থানভেদে ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হ্রাস পেতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা আরও হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে।
গতকাল (সোমবার) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুন্ডে ৩০.৫ ডিগ্রি সে.। সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় ৭ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ২৮.৬ এবং সর্বনিম্ন ১২.৫ ডিগ্রি সে.।
আজকের আবহাওয়া পূর্বাভাসে বলা হয়, কক্সবাজার ও বান্দরবান অঞ্চলের কোথাও কোথাও বিক্ষিপ্ত হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। দিনাজপুর, তেঁতুলিয়া, ডিমলা, রাজারহাট, রাজশাহী, পাবনা, বাদলগাছি, সাতক্ষীরা, যশোর, চূয়াডাঙ্গা, বরিশাল, শ্রীমঙ্গল, সীতাকুন্ড, ময়মনসিংহ, গোপালগঞ্জ ও ফরিদপুর অঞ্চলসমূহের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যহত থাকতে পারে।
আবহাওয়া বিভাগ জানায়, ঘূর্ণিঝড় ‘পাবক’র অবশেষ দুর্বল হয়ে পড়া নিম্নচাপের কারণে সাগর উত্তাল থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড়

২৬ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ