Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিত্রাংয়ে ৮ ফুট উচ্চতায় জলোচ্ছ্বাসের আশঙ্কা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২২, ১২:৫৭ পিএম | আপডেট : ১:২০ পিএম, ২৪ অক্টোবর, ২০২২

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ‘সিত্রাংয়ের’ প্রভাবে বরিশালে মুষলধারে বৃষ্টি হচ্ছে। এ ঘূর্ণিঝড়ে ৮ ফুট উচ্চতায় জলোচ্ছ্বাসের আশঙ্কা করা হচ্ছে। আবহাওয়া অধিদফতর বলছে, ঘূর্ণিঝড়টি মঙ্গলবার (২৫ অক্টোবর) ভোররাতে বরিশাল অঞ্চলে আঘাত হানতে পারে।

বরিশাল আবহাওয়া অধিদফতরের পর্যবেক্ষক মাজহারুল ইসলাম জানান, ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ পায়রাবন্দর থেকে ৬০০ কিলোমিটার দূরে আছে। সোমবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় এখানে ৩৫ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ ছাড়া নদীবন্দরে ৩ ও সমুদ্রবন্দরে ৭ নম্বর সতর্কসংকেত রয়েছে। বরিশালে বর্তমানে বাতাসের গতিবেগ ২০ নটিক্যাল মাইল থাকলেও ঘূর্ণিঝড় এলাকায় বাতাসের গতিবেগ ৭০ নটিক্যাল মাইল। বৃষ্টির সঙ্গে সঙ্গে বাতাসের গতিবেগও বাড়তে থাকবে।
ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) জানায়, এ অঞ্চলে সাড়ে ৩২ হাজার স্বেচ্ছাসেবক প্রস্তুত রয়েছে। আপাতত তারা সম্ভাব্য দুর্যোগের বিষয়টি জনগণকে জানাচ্ছেন।
বিভাগীয় কমিশনার মো. আমিন-উল আহসান জানান, ঘূর্ণিঝড়ের আশঙ্কায় উপকূলীয় মানুষকে নিরাপদে নেয়ার জন্য বিভাগের ৩ হাজার ৯৭৪টি সাইক্লোন শেল্টার প্রস্তুত রাখা হয়েছে। সেই সঙ্গে পর্যাপ্ত বিশুদ্ধ পানি, শুকনা খাবার এবং ওষুধের ব্যবস্থা করা হয়েছে। এ লক্ষ্যে বিভাগে একটি কন্ট্রোলরুম চালু করা হয়েছে। বিভাগীয় প্রশাসন সার্বিক কার্যক্রম মনিটরিং করছে।
এ দিকে ৭ নম্বর সতর্কসংকেতের কারণে এরই মধ্যে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত একতলা লঞ্চ ও স্পিডবোড বন্ধ ঘোষণা করেছে বিআইডব্লিউটিএ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড় সিত্রাং


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ