Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

৭১ বছরের অপেক্ষার অবসান ভারতের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

সাত দশকেরও বেশি সময় ধরে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ খেলে আসছে ভারত। দীর্ঘ এই সময়ে যে কাজটি করতে পারেননি কপিল দেব, আজহারউদ্দিন, সৌরভ গাঙ্গুলি কিংবা মাহেন্দ্র সিং ধোনিরা, সৌভাগ্যের বরপুত্র বিরাট কোহলির হাত ধরে সেই সাফল্যের দেখা পেয়েছে ভারত। অস্ট্রেলিয়ার মাটিতে ৭১ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথমবারের মত সিরিজ জিতেছে কোহলির নেতৃত্বাধীন উপমহাদেশের দেশটি।
সিডনি টেস্টে প্রথম ইনিংসে রানের পাহাড় গড়েছিল ভারত। ৭ উইকেটে ৬২২ রান তুলে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়াকে ৩১ বছর পর ঘরের মাঠে ফলোঅনে পড়তে বাধ্য করা হয়। নিজেদের প্রথম ইনিংসে ৩০০ রানে গুটিয়ে ৩২২ রানে পিছিয়ে আবার ব্যাটে নামে অস্ট্রেলিয়া। কিন্তু এ যাত্রায় প্রকৃতির সহায়তায় বেঁচে যায় টিম পেইনের দল। ম্যাচের চতুর্থ দিনে খেলা হয় মাত্র ২৭ ওভার। দ্বিতীয় ইনিংসে বিনা উইকেটে ৬ রান করে দিন শেষ করে স্বাগতিকরা। আর দিনভর বৃষ্টিতে শেষ দিনে একটি বলও মাঠে গড়াতে পারেনি। দিনের প্রথম ভাগের পর ম্যাচ ড্র ঘোষণা করেন আম্পায়ার। তাতে কেবল পরাজয়ের ব্যবধানটাই কমাতে পেরেছে অজিরা। ৪ ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতে ইতিহাস রচনা করে কোহলির ভারত।
সিরিজ জুড়েই ব্যাটে-বলে অসাধারণ নৈপুন্য প্রদর্শন করেছে ভারত। বিশেষ করে ব্যাট হাতে অনবদ্য ছিলেন চেতস্বর পূজারা। সিডনি টেস্টে তার ১৯৩ রানের উপর ভর করেই বিশাল সংগ্রহ গড়ে ভারত। অপরাজিত ১৫৯ রানের আরেক রেকর্ড ইনিংস খেলে তাতে অবদান রাখেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান ঋষব পন্তও। আর বল হাতে তো বরাবরই সফল ছিলেন মোহাম্মদ শামি-কুলদ্বীপ যাদবরা। শুধু সিডনিতে নয়, সিরিজ জুড়েই চওড়া ছিল পূজারার ব্যাট। সিরিজে সর্বোচ্চ ৫২১ রান করে বোর্ডার-গাভাস্কার ট্রফির সেরা খেলোয়াড়ও নির্বাচিত হন পূজারা। যার কারণে প্রথমবারের মত ভারতের কাছে সিরিজ হারতে হয়েছে সেই পুজারাকে প্রশংসায় ভাসিয়েছেন সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ক ইয়ান চ্যাপেল, ‘কোহলির রাজ্যে পূজারা বিশেষ কিছুই।
এই সিডনিতেই ২০১৫ সালের জানুয়ারিতে দলের পূর্ণ অধিনায়ক হিসেবে দায়ীত্ব পান কোহলি। চার বছর পর সেই একই ভেন্যুতে দলের ‘নতুন পরিচয়’ এনে দিলেন সময়ের সেরা ব্যাটসম্যান। এই দলের সদস্য হতে পেরে গর্বিত কোহলি নিজের উচ্ছ¡াস প্রকাশে বলেন, ‘এই দলের সদস্য হতে পেরে যে গর্ব অনুভব করছি সেই অনুভুতি আগে কখনো পায়নি।’
এই সাফল্যকে ‘ক্যারিয়ারের অন্যতম বড় অর্জন’ বলে মনে করেন অধিনায়ক কোহলি, ‘ক্যারিয়ারে যা কিছু অর্জন করেছি এটি তার উপরের দিকেই থাকবে।’ এই সাফল্যকে বিশ্বকাপ জয়ের সঙ্গে তুলনা করে কোহলি বলেন, ‘২০১১ সালে যখন আমরা বিশ্বকাপ জিতলাম সেবার আমি ছিলাম দলের সর্বকনিষ্ট সদস্য। আমি দেখেছিলাম সবাই কতটা আবেগপ্রবণ হয়ে পড়েছিল। কিন্তু আমি তাদের মত অনুভুতি পায়নি। এই দেশে তৃতীয়বারের মত আসার পর আমি বুঝিছি কি অর্জন করেছি, যা এর আগে কেউ অর্জন করতে পারেনি। এর জন্য আমরা গর্ব করতেই পারি। এই জয় ভারতীয় দল হিসেবে আমাদের ভিন্ন পরিচয় তুলে ধরবে এবং দেশকে এগিয়ে নিতে ছোটদের প্রেরণা হিসেবে কাজে দেবে।’
সিরিজ শুরুর আগে থেকেই বলা হচ্ছিল, এটাই ভারতের সবচেয়ে মোক্ষম সুযোগ অস্ট্রেলিয়া জয় করার। কারণ একসময়ের প্রতাপশালী অস্ট্রেলিয়া নিজেদের ইতিহাসের সবচেয়ে বাজে সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। তারকাসমৃদ্ধ একটি প্রজন্মের অবসরের পর দলটি যখন ব্যর্থতার আবর্তে ঘুরপাক খাচ্ছে ঠিক সেই সময়ই ‘মড়ার উপর খাড়ার ঘা’ হিসেবে আসে বল টেম্পারিংয়ের দায়ে দলের দুই প্রাণভোমরা স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নারের নিষেধাজ্ঞার বিষয়টি। যা অস্ট্রেলিয়া দলে অপূরণীয় শূণ্যতা সৃষ্টি করে। সিরিজ জুড়েই তাদের অভাব হাড়ে হাড়ে টের পেয়েছে অস্ট্রেলিয়া। কিন্তু ইতিহাস কি আর এতকিছু মনে রাখবে। পরাজিতের সঙ্গে ইতিহাসের বিরোধটা যে অনেক প্রাচীন। ‘বিজয়ের ট্রফি উঠেছে ভারতের হাতে’ এটাই লেখা থাকবে ইতিহাসের পাতায়।

সংক্ষিপ্ত স্কোর
ভারত ১ম ইনিংস : ৬২২/৭ ডিক্লে.।
অস্ট্রেলিয়া : ১০৪.৫ ওভারে ৩০০ (হ্যান্ডসকম্ব ৩৭, কামিন্স ২৫, স্টার্ক ২৯*, লায়ন ০, হ্যাজেলউড ২১; শামি ২/৫৮, বুমরাহ ১/৬২, জাদেজা ২/৭৩, কুলদীপ ৫/৯৯, বিহারি ০/২) ও (ফলো অন) ৪ ওভারে ৬/০ (খাজা ৪*, হ্যারিস ২*; শামি ০/৪, বুমরাহ ০/২)। ফল : ম্যাচ ড্র।
ম্যাচ সেরা : চেতেশ্বর পূজারা (ভারত)।
সিরিজ : ৪ ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জয়ী ভারত। সিরিজ সেরা : চেতেশ্বর পূজারা (ভারত)।



 

Show all comments
  • SUBRATA BHOUMIK ৮ জানুয়ারি, ২০১৯, ১:৪৪ এএম says : 0
    ভাল কে ভাল বলা উচিত। অভিনন্দন টিম ইন্ডিয়া...
    Total Reply(0) Reply
  • সাদ্দাম হোসেন নিশান ৮ জানুয়ারি, ২০১৯, ১:৪৪ এএম says : 0
    অভিনন্দন কোহলি,,,,,
    Total Reply(0) Reply
  • samir kumar das ৮ জানুয়ারি, ২০১৯, ১:৪৪ এএম says : 0
    THE BEST ACHIEVEMENT OF KOHLI IN CRICKET, HE GIVES IMPORTANT TO TEST CRICKET.
    Total Reply(0) Reply
  • Krishnendu Barman ৮ জানুয়ারি, ২০১৯, ১:৪৫ এএম says : 0
    সবই ঠিক কিন্তু জেতা ম্যাচ বৃষ্টির শত্রুতায় হারালাম! যাইহোক যেটা পেয়েছি সেটাই বা কম কিসে!? অভিনন্দন কিং কোহলি ও তার টিমকে দুর্দান্ত ক্রিকেট উপহার দেওয়ার জন্য...
    Total Reply(0) Reply
  • দেব বাবু ৮ জানুয়ারি, ২০১৯, ১:৪৫ এএম says : 0
    অভিনন্দন ভারতকে। তবে কোহলির ভাগ্য ভাল আগের সময়ের সেই অষ্ট্রেলিয়া এখন আর নেই। সচীনের সময়ের অষ্ট্রেলিয়া,আফ্রিকা,শ্রীলংকা,পাকিস্তান,নিউজিল্যান্ড এখন কোহলির সময়ে এসে বি দল হয়ে গেছে--।
    Total Reply(0) Reply
  • Amlan Datta ৮ জানুয়ারি, ২০১৯, ১:৪৫ এএম says : 0
    এশিয়ার প্রথম টিম যারা অস্ট্রেলিয়ায় সিরিজ জিতলো। অভিনন্দন ভারত।
    Total Reply(0) Reply
  • ব্যোমকেশ বক্সী ৮ জানুয়ারি, ২০১৯, ১:৪৫ এএম says : 0
    ভারত ছাড়া, এশিয়ার আর কোনো দল অস্ট্রেলিয়া তে টেস্ট সিরিজ জেতে নি,
    Total Reply(0) Reply
  • সালাহ উদ্দিন আইয়ুবী ৮ জানুয়ারি, ২০১৯, ১:৪৬ এএম says : 0
    ভালো ! ৭১ বছরে ১২ বার অস্ট্রেলিয়া সফর করে এই প্রথম সিরিজ জয়। বাংলাদেশেরও আশাহত হওয়ার কিছু নাই। আমরা পারব একদিন।
    Total Reply(0) Reply
  • Shatabdo Roy ৮ জানুয়ারি, ২০১৯, ১:৪৬ এএম says : 0
    Without Steve Smith & Warner batting might be weak but bowing still one of the best and India with their prolific display make the bowling ordinary. Ricky Ponting & Sanga told correctly that from Pujara batsmen should learn how to play the test cricket. For some people one piece of information that the same team put a fight heavily with PAKI home condition is Dubai. Hence the ordinary team what it looks because the power of India not merely for the fact that they're loosing two key players.
    Total Reply(0) Reply
  • Manik Saha ৮ জানুয়ারি, ২০১৯, ১:৪৬ এএম says : 0
    অভিনন্দন ভারতীয় ক্রিকেট দলকে। বিরাট কোহলী আরও অনেক কিছুই অর্জন করবেন যা দেখার জন্য আমরা অপেক্ষায় রয়েছি।
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ৮ জানুয়ারি, ২০১৯, ১:৪৬ এএম says : 0
    একটা সি দলের সাথে সিরিজ জিতে কোহলির এতো উচ্ছ্বাস মানায় না । যেখানে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডে তাদের এ দলের মুখোমুখি হয়ে সিরিজ খোয়াতে হয়েছিল । ভবিষ্যতে অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়ার এ দলের সাথে যখন মুখোমুখি হবে তখন যদি কোহলি সিরিজ জেতাতে পারে তাহলে বুঝবো সে আসলেই কিছু জেতাতে পেরেছে ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৭১ বছরের অপেক্ষার অবসান
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ