Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নতুন মন্ত্রিসভা সোমবার

শেখ হাসিনাকে আমন্ত্রণ প্রেসিডেন্টের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন মহাজোট সরকার পুনরায় সরকার গঠন করতে যাচ্ছে। এ নিয়ে টানা তৃতীয়বার প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগ সভাপতি ও নবনির্বাচিত সংসদ নেতা শেখ হাসিনাকে সরকার গঠনের আমন্ত্রণ জানিয়েছেন প্রেসিডেন্ট আব্দুল হামিদ। আগামী সোমবার বিকেল ৩টায় নতুন মন্ত্রিসভার শপথগ্রহণ অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।
গতকাল বৃহস্পতিবার প্রেসিডেন্টের প্রেস সচিব মো. জয়নাল আবেদীন সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। একাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগের বিপুল বিজয়ের পর সাংসদ হিসেবে শপথ নিয়ে প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করতে গেলে সংখ্যাগরিষ্ট দলের আস্থাভাজন নেতা হিসাবে আওয়ামী লীগ সভাপতিকে সরকার গঠনের এ আমন্ত্রণ জানান প্রেসিডেন্ট।
মন্ত্রীপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম ইনকিলাবকে বলেন, আগামী সোমবার (৭ জানুয়ারি) বিকাল সাড়ে ৩টায় নতুন মন্ত্রিপরিষদের সদস্যরা শপথ নেবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী রোববার শেষ বেলায় নতুন মন্ত্রিসভার সদস্যদের তালিকা মন্ত্রিপরিষদ সচিবের কাছে দিতে পারেন মন্ত্রিপরিষদ বিভাগ সেই অনুযায়ী ফাইল তৈরি করবেন এবং তা বঙ্গভবনে শপথ অনুষ্ঠানের সময় তৈরি রাখবেন। গতকাল বিকাল চারটার দিকে বঙ্গভবনে পৌঁছালে শেখ হাসিনাকে প্রেসিডেন্ট আব্দুল হামিদ অভ্যর্থনা জানান। পরে প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে মিলিত হন আওয়ামী লীগ সভাপতি। বঙ্গভবন ও সরকার সংশ্লিষ্ট একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। নবনির্বাচিত সংসদ সদস্যরা শপথ নেওয়ার ফলে সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে দ্রæত মন্ত্রিসভা গঠনের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ী দল আওয়ামী লীগ। তবে নতুন মন্ত্রিসভায় কারা থাকছেন সে বিষয়ে দলের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।
এর আগে সকাল ১১টায় জাতীয় সংসদ ভবনে গিয়ে নতুন সংসদের সদস্য হিসেবে শপথ নেন আওয়ামী লীগ সভাপতি ও তার দলের নির্বাচিত সদস্যরা। পরে দলীয় সংসদ সদস্যরা প্রথম বৈঠকেই শেখ হাসিনাকে সংসদ নেতা হিসেবে নির্বাচিত করেন। গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হয়। গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯টি আসনে ভোট গ্রহণ হয়। এর মধ্যে ফলাফল স্থগিত হওয়া ব্রাহ্মণবাড়িয়া-২ আসন বাদে গত মঙ্গলবার রাতে ২৯৮টি আসনের ফলাফলের গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন (ইসি)। নতুন মন্ত্রিসভায় সদস্য হিসেবে কারা থাকছেন এবং বর্তমান মন্ত্রিসভার কারা বাদ পড়ছেন তা নিয়ে। প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়ে বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীকে এ নিয়ে আলোচনা করতে দেখা গেছে।
সরকারি ও আওয়ামী লীগের একাধিক সূত্রের ধারণা, নতুন মন্ত্রিসভায় বর্তমান মন্ত্রিসভার সদস্যদের আধিক্য থাকছে। তবে কয়েকজন মন্ত্রী বাদ পড়তে পারেন। এদিকে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, সোমবার নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথ নেওয়া হবে। বুধবার সচিবালয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, এটা প্রধানমন্ত্রীর এখতিয়ার। তিনি প্রয়োজন মনে করলে হয়তো কারও সঙ্গে আলাপ করতে পারেন। ঐকমত্যের সরকার গঠন করা হবে কি না এমন প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, এ বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। বর্তমান মন্ত্রীসভায় প্রধান মন্ত্রী সহ ৩১ জন মন্ত্রী আছে, ১৮ জন প্রতি মন্ত্রী ও ২জন উপ মন্ত্রী জন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মন্ত্রি

১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ