Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

আঙ্গুলের ছাপই গাড়ির চাবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

আর চাবির দরকার পড়বে না; এখন থেকে গ্রাহকের ফিঙ্গারপ্রিন্টে গাড়ি আনলক হবে। সম্প্রতি এই কথা জানিয়েছে দক্ষিণ কোরিয়ার গাড়ি প্রস্তুতকারী সংস্থা হুন্ডাই। অনেকটা আঙ্গুলের ছাপ দিয়ে স্মার্ট ফোন লক খোলার মতোই ছাপের সাহায্যেই খুলবে গাড়ির দরজা। স্টার্ট নিতেও দিতে হবে ছাপ।
হুন্ডাই জানিয়েছে, তাদের সান্তা ফে এসইউভি গাড়িতে প্রথম ফিঙ্গারপ্রিন্ট আনলক ফিচার আসতে চলেছে। এর ফলে গাড়ির সুরক্ষা ব্যবস্থা আরো জোরদার হবে বলে দাবি তাদের। ২০১৯ সালে বাজারে আসবে এই গাড়ি। আগামী বছর ভারতে লঞ্চ হবে কোম্পানির পরবর্তী এসইউভি গাড়ি। সেই গাড়িতেও এই প্রযুক্তি ব্যবহার করতে পারে তারা।
গাড়ির দরজার হ্যান্ডলে এই সেন্সর থাকবে। এতে একাধিক ব্যক্তি নিবন্ধন করতে পারবেন। শুধুমাত্র রেজিস্ট্রার করা আঙ্গুলের ছাপ পেলেই খুলবে গাড়ির দরজা। স্মার্ট কি-র থেকেও বেশি সুরক্ষিত হবে এই ব্যবস্থা। এ ছাড়াও এই ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তি ব্যবহার করে গাড়ির সিট ঠিক করা, সাইড-ভিউ মিররের দিক বদল করা যাবে খুব সহজেই। নিবন্ধিত যে কেউ ফিঙ্গারপ্রিন্ট দিলেই লুকিং গøাস এবং সিটের পজিশন স্বয়ংক্রিয়ভাবে ঠিক হয়ে যাবে।
হুন্ডাইয়ের রিসার্চ ও ডেভেলপমেন্ট শাখার প্রধান অ্যালবার্ট বিয়েরম্যান জানিয়েছেন, এর পরে গাড়ির ভিতরের তাপমাত্রা নিয়ন্ত্রণ থেকে শুরু করে স্টিয়ারিং হুইল বদলের মতো নানা ধরনের কাজও এই উন্নত প্রযুক্তিতে করা যাবে। এদিকে ফিঙ্গারপ্রিন্ট হ্যাক নিয়ে চিন্তার কিছু নেই বলে জানিয়েছে প্রযুক্তিভিত্তিক গণমাধ্যম এনগেজেট। হ্যাকিং প্রতিরোধে এতে বিশেষ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। হুন্দাই বলছে, তাদের ফিঙ্গারপ্রিন্টে ভুলের পরিমাণ প্রতি ৫০ হাজারে একটি।
জানা গিয়েছে, এই গাড়িতে থাকছে ২১৯৯ সিসির ২.২ লিটার ডিজেল ইঞ্জিন। এই ইঞ্জিনে সর্বোচ্চ ১৯৪.৩ বিএইচপি শক্তি আর ৪৩৬ নিউটন মিটার টর্ক পাওয়া যাবে। সঙ্গেই এই গাড়িতে থাকছে একটি ৬ স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স / অটোমেটিক গিয়ারবক্স। সূত্র: এনডিটিভি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ