Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

শীতকালীন দলবদলের বাজার গরম

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

একটি বছরের বিদায়ে যেমন শেষ হয় অনেক হিসেব-নিকেষের তেমনি নতুন সূর্য্যদয়ের সঙ্গে সঙ্গে শুরুও হয় অনেক কিছুর। এরই মধ্যে শুরু হয়ে গেছে ইউরোপিয়ান ফুটবল দলগুলোর শীতকালীন দলবদল। মৌসুমের মাঝে নিজেদের দলের ভারসাম্য বাড়াতে ব্যস্ত হয়ে পড়েছে ক্লাবগুলো। দলবদলের তালিকায় আছেন অনেক খেলোয়াড়ই। তবে যে সকল খেলোয়াড়দের ক্লাব পরিবর্তন করা অনেকটাই নিশ্চিত, তাদের সংক্ষিপ্ত তালিকা তুলে ধরা হলো দৈনিক ইনকিলাবের পাঠকদের জন্য-
ক্রিস্তিয়ান পুলিসিচ, বয়স ২০ (মিডফিল্ডার)

ডর্টমুন্ড থেকে চেলসি
মার্কিন যুক্তরাষ্ট্রের এ মিডফিল্ডারকে পেতে অনেকটাই আলোচনা এগিয়ে রেখেছে চেলসি। তবে বুরুশিয়া ডর্টমুন্ড চাইছে চলতি মৌসুম শেষে তাকে ছাড়তে। কিন্তু জানুয়ারিতেই তাকে পেতে আশাবাদী চেলসি।
মাউরনে ফেলানি, বয়স ৩১ (মিডফিল্ডার) ম্যানইউ থেকে ফেনেরবাখ
হোসে মরিনহোর ছাঁটাইয়ের সঙ্গে দুঃসংবাদই শুনতে হচ্ছে মাউরনে ফেলানিকে। নতুন কোচ ওলে গুনার সুলশারের পছন্দের তালিকায় নেই এ বেলজিয়ান। তাই বাধ্য হয়েই দল ছাড়তে হচ্ছে তাকে। তুরস্কের ক্লাব ফেনারবাখ তাকে কিনতে আগ্রহী।
গ্যারি কাহিল, বয়স ৩৩ (ডিফেন্ডার)

চেলসি থেকে আর্সেনাল
৩৩ বছর বয়সী এ ডিফেন্ডারের চলতি মৌসুম শেষে ফ্রি এজেন্ট হিসেবে দল ছাড়তে পারতেন। কিন্তু রব হোল্ডিং ইনজুরিতে পরায় বিকল্প ডিফেন্ডার হিসেবে তাকে পেতে চাইছে আর্সেনাল। আর জানুয়ারিতে তাকে দলবদলের কথা জানিয়ে গ্যারি কাহিলকে কদিন আগেও স্ট্যামফোর্ডব্রিজের উচ্ছিষ্ট বলেছেন চেলসি কোচ মাউরিজিও সারি। ফলে তার দল বদল অনেকটাই নিশ্চিত।
গঞ্জালো হিগুয়েইন, বয়স ৩১ (ফরোয়ার্ড)

এসি মিলান থেকে চেলসি
৩১ বছর বয়সী এ আর্জেন্টাইন বর্তমানে জুভেন্টাস থেকে ধারে এসি মিলানে খেলছেন। তবে জানুয়ারিতেই স্থায়ী ভাবে চেলসিতে জায়গা করে নিতে পারেন তিনি। ওলিভারো জিরুদ ও আলভারো মোরাতার অফফর্মে একজন ফরোয়ার্ড খুব বেশি দরকার হয়ে পেরেছে সারির।
আদ্রিয়েন রাবিউত, বয়স ২৩ (মিডফিল্ডার)

পিএসজি থেকে বার্সেলোনা
প্যারিস সেইন্ট জার্মেইর (পিএসজি) ছাড়তে চাইছেন রাবিউত। বার্সেলোনায় যাওয়ার ইচ্ছাও সরাসরি জানিয়েছেন। তাকে পেতে আগ্রহী বার্সেলোনাও। রতাই চলতি জানুয়ারিতেই স্পেনে খুঁটি গাড়তে পারেন এ ফরাসী মিডফিল্ডার। তবে তাকে পেতে মুখিয়ে আছে লিভারপুলও।
এরিক বেইলি, বয়স ২৪ (ডিফেন্ডার) ম্যানইউ থেকে আর্সেনাল/মিলান
মার্কস রোহোকেই বেচতে চেয়েছিল ইউনাইটেড। কিন্তু সাম্প্রতিক ফর্ম এবং হোসে মরিনহোর ছাঁটাইয়ের কারণে সব মিলিয়ে বেইলির জায়গায় রোহোকে খেলাতে চাইছে দলটি। আর তাকে পেতে আগ্রহী আর্সেনাল ও এসি মিলানও।
আলভারো মোরাতা, বয়স ২৬ (ফরোয়ার্ড)

চেলসি থেকে এসি মিলান
চেলসিতে সুখে নেই তা অনেক দিন থেকেই বলে আসছেন মোরাতা। চেলসিও তার জায়গায় বিকল্প ফরোয়ার্ড খুঁজছে। তাই সাবেক রিয়াল মাদ্রিদ তারকা জানুয়ারিতেই দল ছাড়তে পারেন। এসি মিলান তাকে পেতে আগ্রহী। মূলত হিগুয়েইনের সঙ্গে বিনিময় চুক্তিতে থাকতে পারেন মোরাতা।

মেসুত ওজিল, বয়স ৩০ (মিডফিল্ডার) আর্সেনাল থেকে অনির্ধারিত
নতুন কোচ উনাই এমরির অধীনে খুব একটা ম্যাচ পাচ্ছেন না মেসুত ওজিল। দুইজনের মধ্যে সম্পর্কটাও খুব একটা ভালো নেই। তার উপর সপ্তাহে সাড়ে ৩ লক্ষ বেতন ভারী পড়ে যাচ্ছে দলটির। তাই তাকে ধারে পাঠাতে অথবা স্থায়ী ভাবে বেচে দিতে চাইছে দলটি। আর ৩০ বছর বয়সী এ খেলোয়াড়কে কেনার জন্য আগ্রহী বেশ কয়েকটি ক্লাব।
ফ্রাঙ্কি ডি ইয়ং, বয়স ২১ (মিডফিল্ডার) আয়াক্স থেকে বার্সেলোনা
২১ বছর বয়সী এ মিডফিল্ডার বর্তমানে ইউরোপে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছেন। তাকে পেতে মুখিয়ে আছে বার্সেলোনা ও ম্যানচেস্টার সিটি। তবে এ দ্বৈরথে এগিয়ে আছে স্প্যানিশ ক্লাবটি। কারণ বার্সেলোনাতেই খেলতে আগ্রহ প্রকাশ করেছেন এ তরুণ।
সেস ফেব্রিগাস, বয়স ৩১ (মিডফিল্ডার) চেলসি থেকে এসি মিলান
চেলসির এ মিডফিল্ডারের সঙ্গে অনেকটাই এগিয়েছিল ম্যানচেস্টার সিটি। যদিও শেষ পর্যন্ত আর আগ্রহ দেখায়নি তারা। তবে তার প্রতি আগ্রহ দেখিয়েছে এসি মিলান। তাই সাবেক আর্সেনাল ও বার্সেলোনা তারকার গন্তব্য সানসিরোই হতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীতকালীন দলবদল
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ