Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ক্ষমতাধর মুসলিমদের তালিকায় মোহাম্মদ সালাহ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০১৯, ২:২৯ পিএম | আপডেট : ২:৩২ পিএম, ১ জানুয়ারি, ২০১৯

এবার বিশ্বের মুসলিম ক্ষমতাধর ব্যক্তিদের মধ্যে জায়গা করে নিয়েছেন বিশ্বের খ্যাতিমান ফুটবল তারকা মোহাম্মদ সালাহ। মাত্র কয়েকদিন আগে আলোচিত হয়েছিলেন ইসরাইলি ফুটবলারকে দলে না নেয়ার মন্তব্য করে। বেশ কয়েকদিন ধরেই গুঞ্জন ইসরায়েলের তারকা মোয়ানেস ডাবরকে দলে ভেড়াতে আগ্রহী সালাহ'র বর্তমান ক্লাব লিভারপুল। আর এতেই চটেছেন সালাহ।

জেরুজালেম পোস্ট নামের ইসরায়েলের এক গণমাধ্যম জানায় ইসরায়েলি খেলোয়াড় দলে নিলে লিভারপুলকে বিদায় জানাবেন লিভারপুলের এই প্রাণভোমরা। এর পিছনে মূল কারণ মুসলিমদের সঙ্গে ইসরায়েলি ইহুদিদের দ্বন্দ্ব।

ইসলামকে প্রচণ্ডভাবে ধারণ করেন মোহাম্মদ সালাহ। প্রায়ই মাঠে সিজদারত কিংবা মহান আল্লাহ রব্বুল আলামিনকে স্মরণ করতে দেখা যায় এই মিশরীয় ফুটবলারকে।

‘দ্য মুসলিম ৫০০’ নামের যুক্তরাজ্যভিত্তিক এক ওয়েবসাইট বিশ্বের ক্ষমতাধর ৫০ জন মুসলিম ব্যক্তির নাম প্রকাশ করে। সেই তালিকায় ৪৬তম স্থানে রয়েছেন লিভারপুলের গোল্ডেন শু জয়ী এই তারকা।

গেলো মার্চে মিশরের প্রেসিডেন্ট নির্বাচনে ১ মিলিয়নের বেশি জনগণ সালাহকে প্রেসিডেন্ট হিসেবে দেখতে চেয়েছিল বলে ওয়েবসাইটটি উল্লেখ করে। এছাড়া মিশরে বিভিন্ন দাতব্য সংস্থার মাধ্যমে অসহায়দের সাহায্য করার প্রসঙ্গটি উল্লেখ করা হয়।

এদিকে মিশরীয় মেসি হিসেবে খ্যাত এই তারকার মূর্তি তৈরি হয়েছে তার নিজ দেশের শার্ম এল শেইখ শহরে। সালাহকে নিয়ে একটি গানও রচনা করেছে তার ভক্তকুলরা।

এতসব ভালোবাসার জন্যই মূলত ক্ষমতাধর মুসলিম ব্যক্তিদের তালিকায় রয়েছেন মোহাম্মদ সালাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ