Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘অ্যালেক্সা’ দিয়ে হোমওয়ার্ক ফাঁকি চালাক শিশুর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৮, ৪:৫৩ পিএম

এখন পড়ালেখার কাজে প্রযুক্তি ব্যবহার করছে শিশুরা, এটি নতুন কিছু নয়। কিন্তু এবার যুক্তরাষ্ট্রের নিউ জার্সি এলাকায় মাত্র ৬ বছরের এক শিশু হোমওয়ার্ক ফাঁকি দিতে ব্যবহার করল ‘অ্যালেক্সা’। সম্প্রতি এরকম একটি ভিডিওই ভাইরাল হল সোশ্যাল মিডিয়ায়।
ভিডিওতে দেখা যাচ্ছে, বাড়িতে অঙ্ক করতে করতে একটি ৬ বছরের শিশু অ্যামাজনের কৃত্রিম সহকারী ‘অ্যালেক্সা’কে জিজ্ঞেস করছে ৫ এর থেকে ৩ বাদ দিলে কত হয়? ‘আলেক্সা’ সঙ্গে সঙ্গে সঠিক উত্তরটি জানিয়ে দিচ্ছে তাকে। তবে বেশিক্ষণ লুকিয়ে থাকেনি বাচ্চাটির চালাকি। মা’য়ের হাতে ধরা পড়ে বকুনিও খেতে হচ্ছে তাকে, এমনটাই দেখা যাচ্ছে ভিডিয়োতে।
যদিও সে অঙ্কে ভয় পায় না বলেই জানিয়েছেন বাচ্চাটির মা। বরং বাচ্চাটি যে এই বয়সেই অ্যালেক্সার মতো প্রযুক্তিও ব্যবহার করতে শিখে গিয়েছে, তাতেই আশ্চর্য হয়েছেন তিনি। হোমওয়ার্ক করতে করতে শুধুই একটি ‘শর্টকাট’ করবার জন্যই যে সে ‘অ্যালেক্সা’কে এই কথা জিজ্ঞেস করেছিল, এমনটাই ধারণা তার মায়ের। সূত্র: এবিসি থার্টিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চালাক শিশু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ