Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশ সফরে ডে-নাইট টেস্ট চায় ইংল্যান্ড!

প্রকাশের সময় : ৮ মে, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : হলুদ বল না গোলাপি বল, ডে-নাইট টেস্টের জন্য আদর্শ বল নির্বাচনেই লেগেছে ক’বছর। শেষ পর্যন্ত গোলাপি বলে ডে-নাইট টেস্ট দেখেছে বিশ্ব। গত বছরের নভেম্বরে এডিলেড ওভালে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের ডে-নাইট টেস্ট ম্যাচ ব্যাপক সাড়া ফেলায় এখন গোলাপি বলে ফ্লাড লাইটের আলোয় ডে-নাইট টেস্ট ছড়িয়ে দেয়ার উদ্যোগ নিয়েছে পূর্ণ সদস্য দেশগুলো। আগামী অক্টোবরে ওয়েস্ট ইন্ডিজ-পাকিস্তানের একটি টেস্ট গোলাপি বলে আয়োজনে দুই বোর্ডের মধ্যে চিঠি চালাচালি হচ্ছে। ডে-নাইট টেস্টের সঙ্গে পরিচিত হওয়ার হাতছানি দিচ্ছে বাংলাদেশেরও। আগামী ডিসেম্বরে নিউজিল্যান্ড সফরে স্বাগতিকদের বিপক্ষে ২ ম্যাচের টেস্ট সিরিজের অন্তত একটি ডে-নাইট টেস্ট আয়োজনে বিসিবির সম্মতি চেয়ে সম্প্রতি চিঠি দিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট। তাদের প্রস্তাব বিবেচনা করার আগে ক্রিকেটারদের গোলাপি বলে ডে-নাইট লংগার ভার্সন ম্যাচের অবতীর্ণ করানোর কথা ভাবছে বিসিবি। ক্রিকেটারদের সবার সম্মতি না নিয়ে নিউজিল্যান্ড ক্রিকেটের এই প্রস্তাবে সম্মতি দিতে পারছে না বিসিবি। তবে বিদেশের মাটিতে ডে-নাইট টেস্টের আগেই দেশের মাটিতে গোলাপি বলে ডে-নাইট টেস্ট আয়োজনে পদক্ষেপ নিতে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস বোর্ড (ইসিবি) বিসিবিকে দিয়েছে প্রস্তাব। আগামী অক্টোবরে বাংলাদেশ সফরে ডে-নাইট টেস্ট খেলতে চায় ইংল্যান্ড।
তবে সময় হাতে তেমন না থাকায় ইসিসি’র এই প্রস্তাবে সম্মতি দেয়ার পক্ষে নয় বিসিবি। বিসিবির সিইও নিজামুদ্দিন চৌধুরী সুজন এমনটাই জানিয়েছেনÑ ‘গোলাপি বলে ডে-নাইট ম্যাচ খেলে অভ্যস্ত না হওয়ার আগে ডে-নাইট টেস্টে ক্রিকেটারদের নামিয়ে দেয়া ঠিক হবে না। বিসিএল অথবা জাতীয় লিগে ডে-নাইট ম্যাচ আয়োজন করে পরীক্ষা চালানো যেতে পারে। তবে যেহেতু অক্টোবরে আসছে ইংল্যান্ড, তাই আমাদের হাতে সময় তেমন একটা নেই। গোলাপি বলে ডে-নাইট লংগার ভার্সন ম্যাচের সঙ্গে খেলোয়াড়রা কতটা খাপ খাইয়ে নিতে পারে, সেই পরীক্ষা না করে ডে-নাইট টেস্টে ক্রিকেটারদের নামিয়ে দেয়া ঠিক হবে না।’
গোলাপি বলে ফ্লাডলাইটের আলোয় ডে-নাইট লংগার ভার্সন ম্যাচের সঙ্গে বাংলাদেশ ক্রিকেটাররা কিন্তু পরিচিত হয়েছে আরো তিন বছর আগে, বিসিএলের ফাইনালে। গোলাপি বলে দিবা-রাত্রির সেই ম্যাচটিই বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে একমাত্র। অস্ট্রেলিয়ার কোকাবুরা কোম্পানি ছাড়া গোলাপি বল তৈরি করছে না কোনো প্রতিষ্ঠান। বলটি বিরল বলে দামও তুলনামূলক অনেক বেশি। প্রতিটি ম্যাচ বলের মূল্য প্রায় সাড়ে ৩০০ ডলার। গোলাপি বলে ঘরোয়া ক্রিকেটে দীর্ঘ পরিসরের ম্যাচ প্রবর্তনে বলের এই চড়া মূল্যও ভাবাচ্ছে বিসিবিকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ সফরে ডে-নাইট টেস্ট চায় ইংল্যান্ড!
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ