Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আবারো দায়িত্বে ক্রুইফ

প্রকাশের সময় : ৮ মে, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : বাংলাদেশ জাতীয় ফুটবল দলের প্রধান কোচের দায়িত্বে আাবারো ফিরছেন নেদারল্যান্ডসের লোডভিক ডি ক্রুইফ। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির প্রথম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় আরো সিদ্ধান্ত হয় যে, গত দু’মাস আগে শাস্তিপ্রাপ্ত জাতীয় দলের চার ফুটবলার অধিনায়ক মামুনুল ইসলাম, মিডফিল্ডার জাহিদ হোসেন, সোহেল রানা ও ডিফেন্ডার ইয়াসিন খানের শাস্তি মওকুফের বিষয়টি বিবেচনা করবে বাফুফে। তবে তাদেরকে বাফুফের কাছে আন্তরিক ক্ষমা প্রর্থনা করতে হবে। এছাড়া এই সভায় বেশ ক’টি সিদ্ধান্ত গ্রহণ করা হয়। গঠন হয় দু’টি সাব-কমিটিও। গতকাল নব-নির্বাচিত কমিটির সভা শেষে কথাগুলো মিডিয়াকে জানান বাফুফের সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী ও সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ এমপি। এসময় উপস্থিত ছিলেন বাফুফে সদস্য শওকত আলী খান জাহাঙ্গীর, আমিরুল ইসলাম বাবু, অমিত খান শুভ্র ও মাহিউদ্দিন আহমেদ সেলিম।
লোডভিক ডি ক্রইফ এর আগে ১৬ মাস বাংলাদেশ জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব পালন করেন। শেষ পর্যন্ত অবশ্য তাকে তিক্ততা বরণ করেই বিদায় নিতে হয়। ডি ক্রুইফের দায়িত্বকালে জাতীয় দলের খেলায় পরিবর্তন এসেছিল। তাই তাকে ফিরিয়ে আনার গুঞ্জনও চলছিল বেশ কিছুদিন ধরেই। এবার সেই গুঞ্জনই সত্য হলো। এশিয়ান কাপ বাছাই পর্বকে সামনে রেখে জাতীয় দলের দায়িত্বে আনা হচ্ছে ক্রুইফকে। আপাতত একমাসের জন্য আসছেন তিনি। আগামী ২ ও ৭ জুন তাজিকিস্তানের বিপক্ষে এশিয়ান কাপ বাছাই পর্বে বাংলাদেশের দুটি ম্যাচ রয়েছে। ওই দু’টি ম্যাচের জন্যই আপাতত দায়িত্ব পালন করবেন ক্রুইফ। ২/৩ দিনের মধ্যেই ঢাকায় আসবেন এই ডাচম্যান। এমনটিই কাল জানান জাতীয় দল কমিটির চেয়ারম্যান ও বাফুফে সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ আহমেদ এমপি। ক্রুইফের আসার বিষয়টি নিশ্চিত করার পাশাপাশি তাজিকদের বিপক্ষে মাঠে নামার আগে জাতীয় দলের ১৫ দিনের ক্যাম্প করার কথাও বলেন তিনি।
একই সঙ্গে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে জাতীয় দল থেকে নিষিদ্ধ এবং সতর্কতা পাওয়া সাত ফুটবলারের শাস্তি মৌকুফের কথাও জানান জাতীয় দল কমিটির চেয়ারম্যান। শৃঙ্খলা ভঙের অভিযোগে জাতীয় দলের সাবেক অধিনায়ক মামুনুল ইসলাম ও মিডফিল্ডার জাহিদ হোসেনকে এক বছরের জন্য নিষিদ্ধ করা হয়। ছয় মাসের নিষেধাজ্ঞা পান মিডফিল্ডার সোহেলরানা ও ডিফেন্ডার ইয়াসিন খান। এছাড়া মৌখিক সতর্ক করা হয় গোলরক্ষক শহিদুল আলম সোহেল, ডিফেন্ডার ইয়ামিন আহমেদ চৌধুরী মুন্না ও আতিকুর রহমান মিশুকে। শাস্তি পাওয়া এসব খেলোয়াড়রা যদি আন্তরিকতার সঙ্গে বাফুফের কাছে ক্ষমা প্রার্থনা করেন তবে তাদের বিষয়টি গুরুত্বের সঙ্গেই বিবেচনা করবে বাফুফে। এমন আশ্বাস দিয়েছেন কাজী নাবিল।
বাফুফের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির প্রথম সভাটি অত্যন্ত আন্তরিক এবং সৌহার্দ্যপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছে বলে মিডিয়াকে জানান সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী। সভায় কমিটির সবাই উপস্থিত ছিলেন বলেও উল্লেখ করেন তিনি। এই কমিটির অধিকাংশ সদস্যই পুরনো। তবে পাঁচজন নতুন মুখ রয়েছে। নতুন-পুরাতনের মিশ্রণ বাফুফের কার্যনির্বানী কমিটির প্রথম সভায় যে দু’টি সাব-কমিটি গঠন হয়েছে তা হচ্ছে, ফিন্যান্স ও অডিট (অভ্যন্তরীণ) কমিটি। ফিন্যান্স কমিটির চেয়ারম্যানের দায়িত্ব আবারো পেয়েছেন সালাম মুর্শেদী। এই কমিটির সদস্য হিসেবে আছেন বাফুফের চার সহ-সভাপতি- কাজী নাবিল আহমেদ এমপি, বাদল রায়, তাবিথ আউয়াল ও মহিউদ্দিন আহমেদ মহি। অন্যদিকে অডিট (অভ্যন্তরীণ) কমিটির চেয়ারম্যানের দায়িত্ব হয়েছে বর্ষীয়ান ফুটবল সংগঠক হারুনুর রশিদকে। কো-চেয়ারম্যান হয়েছেন আব্দুর রহিম। এই কমিটিতে সদস্য হিসেবে আছেন শওকত আলী খান জাহাঙ্গীর ও সত্যজিৎ দাশ রুপু। অডিট কমিটির আরো একজন পরে নেয়া হবে বলে জানান সালাম মুর্শেদী। তিনি জানান বাফুফের অন্য সাব-কমিটি গুলো চলতি মাসেই গঠন করা হবে। সালাম মুর্শেদী বলেন, ‘সভায় সিদ্ধান্ত হয় যে প্রতি মাসের প্রথম শনিবার বাফুফের সভা অনুষ্ঠিত হবে। এছাড়া আমাদের নির্বাচনী ইশতেহার অনুযায়ী প্রতিবছর ৩০ এপ্রিলের মধ্যে ইজিএম করব আমরা। বার্ষিক ক্রীড়াপঞ্জি নিয়েও আলোচনা হয়েছে আজকের (গতকাল) সভায়। এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে যে, চলতি মাসেই আমরা নির্ধারণ করব বার্ষিক ক্রীড়াপঞ্জি।
ঘরোয়া ফুটবলের মর্যাদাপূর্ণ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ কবে শুরু হবেÑমিডিয়ার এমন প্রশ্নে সালাম মুর্শেদী বলেন, ‘আগামী ৯ মে পেশাদার লিগ কমিটির সভায় সিদ্ধান্ত নেবো আমরা কবে লিগ শুরু করছি। ওই সভাতেই ফেডারেশনকাপ আয়োজন নিয়ে আলোচনা ও সিদ্ধান্ত হবে। তবে আপাতত এটুকু বলা যায়, প্রিমিয়ার লিগের আগেই ফেডারেশন কাপ মাঠে গড়াবে। লিগ কমিটির এ সভাতেই আরো সিদ্ধান্ত হবে ঢাকার বাইরে ভেন্যু বাড়ানোর ব্যাপারে।’ তিনি জানান, ফিফা কংগ্রেসে যোগ দিতে আজ মেক্সিকো যাচ্ছেন বাফুফের সভাপতি কাজী সালাউদ্দিন। কংগ্রেসে তার সফর সঙ্গী হচ্ছেন সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ এমপি, সাধারণ সম্পাদক আবু নাাঈম সোহাগ ও সদস্য মাহফুজা আক্তার কিরণ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবারো দায়িত্বে ক্রুইফ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ