Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

স্টেইনের দিনটি অলিভিয়েরও

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

মোটামুটি সবাই প্রস্তুত ছিল। সবারই বিশ্বাস ছিল, সেঞ্চুরিয়নেই রেকর্ডটি হয়ে যাবে। কিন্তু কে ভেবেছিল এত দ্রুত! টস জিতে আগে ব্যাটিংয়ে নেমেছিল পাকিস্তান। সপ্তম ওভারে ডেল স্টেইনের লেংথ বলে উইকেটের পেছনে ক্যাচ দেন পাকিস্তানি ওপেনার ফখর জামান। আর সঙ্গে সঙ্গে সুপার স্পোর্ট পার্কের ডিস্ক জকি চালিয়ে দিলেন টিনা টার্নারের বিখ্যাত গান ‘সিম্পলি দ্য বেষ্ট।’ একদম জুতসই নৈবেদ্যই বটে!
কাঁধের চোট থেকে ফিরে গত দুই বছরে টেস্ট খেলেছেন মাত্র সাতটি। বয়সও টপকে গেছে পঁয়ত্রিশের কোট। আইপিএলে কোনো ফ্র্যাঞ্চাইজি দলই তাঁকে কেনেনি এবার। ডেল স্টেইন কি রাগটা মনের মধ্যে পুষে রেখেছিলেন? তা ছাড়া আর কি! নিজের সামর্থ্যকে আরেকবার প্রমাণের তাগিদ থেকেই হয়তো সেঞ্চুরিয়ন টেস্টে রেকর্ড গড়তে সময় নিয়েছেন মাত্র ১৯ বল!
ডেল স্টেইন এখন টেস্টে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ উইকেটশিকারি। ফখর জামানের উইকেটটি নিয়ে শন পোলককে পেছনে ফেললেন এই পেসার। ১০৮ টেস্টে ৪২১ উইকেট নিয়ে রেকর্ডটি গত এক দশক দখলে রেখেছিলেন পোলক। পূর্বসূরির চেয়ে ১৯ টেস্ট কম খেলেই রেকর্ডটি নিজের করে নিলেন ডেল স্টেইন (৮৯*তম টেস্ট)। সুপার স্পোর্ট পার্কের দর্শকেরা উঠে দাঁড়িয়ে সম্মান জানান সর্বকালের অন্যতম সেরা এই বোলারকে।
ডেল স্টেইন চার শ উইকেটের মাইলফলক ছুঁয়েছিলেন ২০১৫ সালে বাংলাদেশের বিপক্ষে। এ সময়ের মধ্যে খেলেছেন মাত্র আট টেস্ট। চোটের সঙ্গে যুঝতে গিয়ে যে এই সময়ে টেস্ট ম্যাচ খেলার সংখ্যা বাড়াতে পারেননি তা বলাই বাহুল্য। তবে গতকাল সেঞ্চুরিয়নে শুরু ‘বক্সিং ডে’ টেস্টের আগে স্টেইন যে নিজেকে প্রস্তুত রেখেছিলেন তা টের পাওয়া গেছে ম্যাচ শুরুর আগেই। ৩৫ বছর বয়সী এই পেসার ভালো পারফর্ম করতে যেন টগবগ করে ফুটছিলেন! তাই ম্যাচের আগে সংবাদমাধ্যমকে বলেছিলেন, ‘নিজেকে ২৩ বছর বয়সীর মতো লাগছে।’ ফখর জামান কিন্তু এই কথার ভেতরে সুপ্ত আগুনটা হাড়ে হাড়ে টের পেয়েছেন।
এই ম্যাচের আগে তার ইনিংস সেরা বোলিং ফিগার ৫১/৭, পোলকের ৮৭/৭। স্টেইনের ম্যাচ সেরা বোলিং ফিগার ৬০/১১, সেখানে পোলকের ১৪৭/১০। ২৩.১১ গড়ে পোলক নিয়েছেন একটি করে উইকেট, সেখানে স্টেইন ২২.৬৪ গড়ে উইকেট তুলেছেন। এখানেই শেষ নয়। প্রোটিয়া কিংবদন্তি পোলককে আরও কিছু দিক দিয়ে টপকে গেছেন স্টেইন। পোলক ১৬ বার পাঁচ বা তার বেশি উইকেট নিয়েছেন, সেখানে স্টেইনের এমন কীর্তি ২৬ বার। স্টেইন ৫ বার ১০ বার তার বেশি করে উইকেট শিকার করেছেন, সেখানে পোলক একবারই দশটি উইকেট নিয়েছেন। প্রোটিয়াদের হয়ে তৃতীয় সর্বোচ্চ ৩৯০ উইকেট নিয়েছেন সাবেক পেসার মাখায়া এনটিনি। ৩৩০ উইকেট আছে অ্যালান ডোনাল্ডের দখলে। এছাড়া, এই তালিকায় পরের নামগুলো মরনে মরকেল (৩০৯), জ্যাক ক্যালিস (২৯১), ভারনন ফিল্যান্ডার (২০৫)। আর কোনো প্রোটিয়া বোলারের টেস্টে ২০০ উইকেট নেই।
শন পোলক রেকর্ড হাতছাড়া করেও খুশি। উত্তরসূরিকে অভিবাদন জানিয়েছেন এভাবে, ‘একজন অসাধারণ পারফরমার। আক্রমণভাগে সত্যিকারের নেতা।’ পোলক তাঁর উত্তরসূরির ঝুলিতে আরও অনেক উইকেট দেখার পাশাপাশি একটি প্রশংসাপত্রও দিয়ে দিলেন, ‘টেস্টে সে দক্ষিণ আফ্রিকার সেরা ফাস্ট বোলার। এ জন্য আমার কথার দরকার নেই, রেকর্ড ও পরিসংখ্যানই তার হয়ে কথা বলছে।’ পরিসংখ্যান বলছে, টেস্টে ন্যূনতম ২০০ উইকেট পেয়েছেন এমন বোলারদের মধ্যে ডেল স্টেইনের স্ট্রাইক রেটই সবচেয়ে ভালো (৪২.০)। এবি ডি ভিলিয়ার্স টুইট করেছেন, ‘তোমাকে কুর্নিশ। একজন খেলোয়াড় বটে! সুপার স্পোর্ট পার্কে “সিম্পলি দ্য বেষ্ট” গানটির সমার্থক। এখানেই সব শুরু হয়েছিল। তোমাকে অভিবাদন কিংবদন্তি।’
তবে সেঞ্চুরিয়নে স্টেইনের দিনটি নিজের করে নিয়েছেন মাত্র ৬ষ্ঠ টেস্ট খেলতে নামা দুয়ানি অলিভিয়ের। মাত্র ১১১ রান তুলতেই পাকিস্তান খুইয়ে ফেলে ৮ উইকেট। স্রোতের বীপরিতে দাঁড়িয়ে একাই লড়ে যাওয়া বাবর আজমের (৭১) ফিফটি ছাড়ানো ইনিংসেও দুশো রানের কোটা পেরুনো হয়নি সফরকারীদের। তবে ৯ম উইকেটে হাসান আলীকে (২১*) নিয়ে ৬৭ রানের জুটি ৪৭ ওভার শেষে থামে দলীয় ১৮১তে। যার মধ্যে ছোট্ট টেস্ট ক্যারিয়ারে নিজের প্রথম ৫ উইকেটের দেখা পেয়েছেন নতুন এই গতি তারকা। ইনিংস শেষে তার বোলিং ফিগার ১৪-৩-৩৭-৬। বাকি তিনটি শিকার অপর পেসার কাগিসো রাবাদার।
দিনের অর্ধেক সময়ের খেলা তখনও বাকি। সেই সুযোগে প্রোটিয়াদেরও স্বস্তিতে থাকতে দেয়নি পাকিস্তান। গতির জবাব গতি দিয়েই দিয়েছে শরফরাজ আহমেদের দল। দলীয় পঞ্চাশ তুলতেই তিন পেসার মিলে ফিরিয়েছেন স্বাগতিকদের ৪ ব্যাটসম্যানকে। শাহীন আফ্রিদী দুটি, হাসিন আলী আর মোহাম্মদ আমিরের ঝুলিতে বাকি দুটি। রিপোর্টটি লেখা পর্যন্ত (১৭ ওভার) দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৪৯।
পাকিস্তান ১ম ইনিংস : ৪৭ ওভারে ১৮১ (ফখর ১২, মাসুদ ১৯, আজহার ৩৬, বাবর ৭১, হাসান ২১; স্টেইন ১/৬৬, রাবাদা ৩/৫৯, অলিভিয়ের ৬/৩৭, মাহারাজ ০/১০)।
দ.আফ্রিকা ১ম ইনিংস : ১৭ ওভারে ৪৯/৪ (মার্করাম ১২, এলগার ২২, আমলা ৮, ডি ব্রুইন ৪ ব্যাটিং, ডু প্লেসি ০, ব্রাভুমা ৩ ব্যাটিং; আমির ১/৭, হাসান ১/৩০, শাহীন ২/১৩)।

টেস্টে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ উইকেট শিকারি
বোলার ম্যাচ/ইনি. উইকেট ইনি.সেরা ম্যাচেসেরা গড় ইকো. ৫/১০
ডেল স্টেইন ৮৯/১৬২ ৪২২ ৭/৫১ ১১/৬০ ২২.৬৫ ৩.২২ ২৬/৫
শন পোলক ১০৮/২০২ ৪২১ ৭/৮৭ ১০/১৪৭ ২৩.১১ ২.৩৯ ১৬/১
মাখায়া এনটিনি ১০১/১৯০ ৩৯০ ৭/৩৭ ১৩/১৩২ ২৮.৮২ ৩.২৩ ১৮/৪
অ্যালান ডোনাল্ড ৭২/১২৯ ৩৩০ ৮/৭১ ১২/১৩৯ ২২.২৫ ২.৮৩ ২০/৩
মরনে মরকেল ৮৬/১৬০ ৩০৯ ৬/২৩ ৯/১১০ ২৭.৬৬ ৩.১০ ৮/০



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্টেইনের দিনটি অলিভি

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ