Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইমরান সরকারের বিরুদ্ধে এখনই আন্দোলন নয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৮, ৬:২৭ পিএম

পাকিস্তানের ক্ষমতাচ্যুত সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে ৭ বছর দণ্ড দিয়ে আবারো জেলে পাঠানো হয়েছে। তবে এর প্রতিবাদে তার দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএলএন) এখনই আন্দোলনের পথে যেতে চায় না। নতুন ক্ষমতায় আসা ইমরান খানের পাকিস্তান তেহরিকে ইনসাফকে (পিটিআই) আরো সময় দিতে চায় পিএমএলএন।
পিএলএম-এন এর সিনিয়র একজন নেতা বলেছেন, তাতে পরিস্থিতির আরো অবনতি হতে পারে। তারা যে সঙ্কটের মুখোমুখি তার অবস্থা আরো নাজুক হতে পারে। ওই নেতা বলেছেন, তাদের দল এখন রাজপথে সরকার বিরোদী আন্দোলনে যেতে চায় না। তারা জবাবদিহিতার যেসব ত্রুটি বিচ্যুতি আছে তা উন্মুক্ত করার চেষ্টা করছেন।
তবে আগামী ৩০ শে ডিসেম্বর থেকে তারা জনসম্পৃক্ততা বাড়ানোর কাজে নামবেন। কর্মীদের উদ্বুদ্ধ করবেন। তারপর যখন তারা দেখবেন সরকারের বিরুদ্ধে রাজপথের আন্দোলনকে কঠিন অবস্থায় নিয়ে যাওয়ার জন্য পর্যাপ্ত সমর্থন এসেছে তখনই তারা মাঠে নামবেন। এ জন্য উপযুক্ত সময়ের অপেক্ষায় থাকতে হবে। এ ছাড়া পণ্যমূল্য বৃদ্ধি পাওয়া, বিদ্যুতের দাম বাড়ানো, মুদ্রাস্ফীতি অথবা অন্য ইস্যুগুলোর জন্য অপেক্ষা করবে পিএমএলএন।
ওই নেতা বলেন, যেহেতু তার দলের সামনে একটি দীর্ঘ আইনি লড়াই, তাই এখনই বিচার বিভাগের সঙ্গে সংঘাতময় অবস্থান নেবে না তার দল। এ ছাড়া নওয়াজ শরীফের মেয়ে মরিয়ম নওয়াজ বিতর্ক সৃষ্টি করতে পারে এমন কোনো বিবৃতি দেয়া থেকে বিরত থাকবেন। অপর বিরোধী দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) এরই মধ্যে সিদ্ধান্ত নিয়েছে তারাও তাদের সিনিয়র নেতাদের বিরুদ্ধে দুর্নীতির মামলাগুলোকে সামনে রেখে ভবিষ্যত পরিকল্পনা করছে। ওই নেতা আরো বলেন, যদি এই সরকারের বিরুদ্ধে আন্দোলনে পিএমএলএনের সঙ্গে হাত মেলানোর সিদ্ধান্ত নেয় পিপিপি, তাহলে কৌশল পরিবর্তন করবে পিএমএল-এন। ওদিকে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আহসান ইকবার মঙ্গলবার এক টিভি সাক্ষাৎকারে বলেছেন, তার দল পিটিআই সরকারের বিরুদ্ধে কোনো আন্দোলন করবে না। তার ভাষায়, সরকার কার্যকর হোক এবং তারা নিজেরাই ব্যর্থ হোক, এমনটা চাই আমরা। সূত্র: ডন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ