Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিশ্বের সর্বাধিক লম্বা পোকা আবিষ্কার

প্রকাশের সময় : ৮ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : দেখতে কাঠির মতো। লম্বায় আধা মিটারের বেশি। চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংশি প্রদেশে দুই বছর আগে প্রথম খোঁজ মেলে প্রাণীটির। এটিই বিশ্বের সবচেয়ে লম্বা পোকা। ৬২ দশমিক ২ সেন্টিমিটার দৈর্ঘ্যরে পোকাটিকে সবচেয়ে লম্বা কীট হিসেবে স্বীকৃতি দিয়েছে ইনসেক্ট মিউজিয়াম অব ওয়েস্ট চায়না নামের একটি গবেষণা প্রতিষ্ঠান। চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া গত বৃহস্পতিবার এ খবর প্রকাশ করেছে। বিশ্বে এখন পর্যন্ত যে ৮ লাখ ৮ হাজার ৬২৫ রকমের পোকার খোঁজ মিলেছে, তাদের মধ্যে গুয়াংশির ওই কাঠিসদৃশ পোকাটিই সবচেয়ে লম্বা। এটির পুরুত্ব মানুষের তর্জনীর মতো। এর আগে সবচেয়ে বেশি দৈর্ঘ্যরে (৫৬ দশমিক ৭ সেন্টিমিটার) পোকা পাওয়া যায় মালয়েশিয়ায় ২০০৮ সালে। সেটি এখন লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামে প্রদর্শিত হচ্ছে।
গুয়াংশির স্থানীয় লোকজনই প্রথমে ওই সবচেয়ে লম্বা পোকার খোঁজ পায়। খবর পেয়ে সেটি দেখতে যান প্রাণিবিজ্ঞানী ঝাও লি। তিনি ছয় বছর ধরে পোকাটির অনুসন্ধান করছিলেন। লি বলেন, লিউঝু সিটি এলাকায় ১ হাজার ২০০ মিটার উঁচু একটি পাহাড় থেকে ২০১৪ সালের ১৬ আগস্ট রাতে তিনি ওই পোকা সংগ্রহ করেন। এটির পা ও শরীরের দৈর্ঘ্য প্রায় সমান। সবচেয়ে লম্বা পোকাটির নাম দেওয়া হয়েছে ফ্রিজ্যানিস্ট্রিয়া চাইনেনসিস ঝাও। এ বিষয়ে একটি গবেষণা প্রতিবেদন শিগগির প্রকাশিত হবে। সিনহুয়া, এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বের সর্বাধিক লম্বা পোকা আবিষ্কার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ