Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

বিকল্প ধারা’র ইশতেহার ঘোষণা

জাতীয় সংসদের আসন সংখ্যা বৃদ্ধির প্রতিশ্রুতি

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

সভা সমাবেশ করার স্বাধীনতা বজায় রাখতেও ভুমিকা রাখবে


বিকল্প ধারা বাংলাদেশের প্রার্থীরা বিজয়ী হলে জাতীয় সংসদে আসন সংখ্যা বৃদ্ধি করার ব্যাপারে কার্যকর ভ‚মিকা রাখবে। এর পাশাপাশি সংসদকে আরো বেশি কার্যকর করতে বিরোধী দলের সংসদের প্রতিনিধি থেকে একজন জন ডেপুটি স্পীকার নির্বাচন করার ব্যাপারে ভুমিকরা রাখবে। পররাষ্ট্র, অর্থ ও স্বরাষ্ট্র বিষয়ক সংসদীয় কমিটিতে বিরোধী দলের চেয়ারম্যান নিযুক্ত করার ব্যাপারে তাদের কণ্ঠ সোচ্চার থাকবে। এছাড়া প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টের মধ্যে ক্ষমতা ও দায়িত্বের ভারসাম্য সৃষ্টি করার বিষয়ে জাতীয় সংসদে আলোচনার ব্যবস্থা করবে।
গতকাল হোটেল লেকশোরে আয়োজিত সংবাদ সম্মেলনে দলের সভাপতি ও সাবেক রাষ্ট্রপতি এবং যুক্তফ্রন্টের চেয়ারম্যান অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরী এ ইশতেহার ঘোষণা করেন। এতে তিনি আরো বলেন, দ্বি-কক্ষ বিশিষ্ট সংসদ গঠন করা এবং সংবিধানের ৭০ (সত্তর) অনুচ্ছেদ সংস্কার করাসহ প্রাদেশিক সরকার ও আইনসভা গঠনের ব্যাপারেও তার দলের সংসদ সদস্যরা ভ‚মিকরা রাখার কথা তুলে ধরেন। অনুষ্ঠানে যুক্তফ্রন্ট এবং জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম উদ্যোক্তা গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুরøাহ চৌধুরী, বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য শমসের মবিন চৌধুরী, যুক্তফ্রন্টের প্রধান সমন্বয়ক ও বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য গোলাম সারোয়ার মিলন, যুক্তফ্রন্টের মুখপাত্র ও বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য মাহী. বি চৌধুরী, প্রেসিডিয়াম সদস্য আবদুর রউফ মান্নান, ইঞ্জিনিয়ার মুহম্মদ ইউসুফ, অধ্যাপক আনোয়ারা বেগম, ডা. রফিকুল ইসলাম চৌধুরী, যুক্তফ্রন্টের সমন্বয়ক ও বাসদের সভাপতি সরদার শামস আল-মামুন, এনডিপি চেয়ারম্যান আলহাজ্ব খোন্দকার গোলাম মোর্ত্তুজা, মাইনরিটি ইউনাইটেড ফ্রন্ট সভাপতি দিলীপ কুমার দাসগুপ্ত, বিকল্পধারার কেন্দ্রীয় নেতা ওবায়েদুর রহমান মৃধা, বিএম নিজাম, মিছবাহ জামাল, ফজলুল হক, শিপ্রা রহিম, জান্নাতুল ফেরদৌসী, এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, বাসদ মহাসচিব সরদার নাজমুল হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।
বি. চৌধুরী ইশতেহার ঘোষণা করতে গিয়ে বলেন, বিকল্পধারা বাংলাদেশ গণতন্ত্র ও স্বাধীনতা সংগ্রামের লক্ষ্য এবং স্বপ্নকে ভিত্তি করে রাজনৈতিক দল হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল। আমাদের মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ মানুষ শহীদ হন এবং ২ লাখ মা-বোনের ইজ্জত, রক্ত ও অশ্রæর বিনিময়ে মহান মুক্তিযুদ্ধ রক্তে রঙিন হয়েছিল। সেহেতু আমাদের দল ও জোট গণতন্ত্র, অসাম্প্রদায়িকতা, বাক-স্বাধীনতা, অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের ধারা অব্যাহত রাখার জন্য প্রতিশ্রæতবদ্ধ।
ইশতেহারে বলা হয় দলের সংসদ সদস্যরা ভোটাধিকার প্রয়োগের নিশ্চিতকরণের পাশাপাশি সভা-সমাবেশ করার স্বাধীনতা বজায় রাখতেও ভুমিকা রাখবে। ডিজিটাল নিরাপত্তা আইন সংস্কার করার পক্ষে কাজ করবে। সংবিধানে উল্লেখিত সকল মৌলিক অধিকার নির্বিঘেœ ভোগের সুযোগ সৃুষ্টকে কাজ করবে। সোহরাওয়ার্দী উদ্যানে মুক্তাঙ্গনের ন্যায় বৃহত্তর পরিসরে উন্মূক্ত সভা-সমাবেশের জন্য স্থান নির্ধারণে ভুমিকা রাখবে। ##

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ