Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্বকাপের বছরে ব্যস্ত বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

শেষ হয়েছে বাংলাদেশ ক্রিকেট দলের ২০১৮ সালের মাঠের লড়াই। অপেক্ষা নতুন বছরের। আসছে ২০১৯ সালেও ব্যস্ত সূচি অপেক্ষা করছে টাইগারদের জন্য। ফিউচার ট্যুর প্ল্যান (এফটিপি) অনুসারে বিশ্বকাপের এই বছরে ঘরের চেয়ে বিদেশের মাটিতেই বেশি ম্যাচ মাশরাফি-সাকিবদের।
নিউজিল্যান্ড সফর: এ সফর দিয়ে শুরু হবে আসন্ন বছরে টাইগারদের যাত্রা। ১৩ ফেব্রুয়ারি থেকে ২০ মার্চ পর্যন্ত অনুষ্ঠিতব্য সিরিজে তিনটি ওয়ানডের পাশাপাশি তিনটি টেস্ট ম্যাচে স্বাগতিক কিউইদের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।
ত্রিদেশীয় সিরিজ: নিউজিল্যান্ড সফর শেষে বিশ্বকাপের আগে ত্রিদেশীয় সিরিজে লড়বে মাশরাফিরা। স্বাগতিক আয়ারল্যান্ডের সাথে এ সিরিজে বাংলাদেশের আরেক প্রতিপক্ষ উইন্ডিজ ক্রিকেট দল। সিরিজের ফাইনাল ম্যাচের আগে উভয় দলের বিপক্ষে দুটি করে ম্যাচ খেলবে প্রত্যেক দল। ত্রিদেশীয় সিরিজ শেষে বিশ্বকাপে লড়বে বাংলাদেশ। ২ জুন দক্ষিণ আফ্রিকা ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে টাইগাররা।
অস্ট্রেলিয়া দলের বাংলাদেশ সফর: বিশ্বকাপ শেষে প্রায় দুই মাস কোনো খেলা নেই বাংলাদেশের। লম্বা বিরতির পর ঘরের মাটিতে অস্ট্রেলিয়া ক্রিকেট দলকে আতিথেয়তা দেওয়ার মধ্য দিয়ে আবারও আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবে টাইগাররা। বাংলাদেশ সফরে স্বাগতিকদের বিপক্ষে ৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে অজিরা। এফটিপি অনুসারে অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফরের সময় ৭-১১ অক্টোবর। তবে দু’দলের মধ্যকার এ সিরিজটির জন্য এখনো অবধি প্রকাশিত হয়নি চূড়ান্ত সূচি।
আফগানিস্তানের বাংলাদেশ সফর: অস্ট্রেলিয়া সিরিজ শেষ হতে না হতেই বাংলাদেশ সফরে আসবে আফগানিস্তান। ১৪ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিতব্য এ সিরিজে স্বাগতিকদের বিপক্ষে ১টি টেস্ট ও ২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে আফগানরা।
ভারত সফর: ঘরের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলার পর ভারত যাবে সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশ দল। সফরে ২টি টেস্ট ম্যাচের পাশাপাশি ৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে সফরকারীরা। ৪ থেকে ২৯ নভেম্বরের মধ্যে সিরিজটি আয়োজিত হওয়ার কথা থাকলেও এখনো পর্যন্ত চূড়ান্ত হয়নি সিরিজ সূচি।
শ্রীলঙ্কা সফর: এফটিপি অনুসারে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ দিয়ে ২০১৯ পর্ব শেষ করবে বাংলাদেশ। সফরে লঙ্কানদের বিপক্ষে তাদের মাটিতে তিনটি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলার কথা রয়েছে সফরকারীদের। ২ থেকে ১৩ ডিসেম্বরের মধ্যে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে সিরিজটির। -বিডিক্রিকটাইম



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যস্ত বাংলাদেশ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ