Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

লাল গ্রহে শুভ্র বরফ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

এই পৃথিবী গ্রহের বিভিন্ন স্থান তার বিশেষ সৌন্দর্যের জন্য বিখ্যাত। এর মধ্যে বরফে ঢাকা স্থান যেন কোনো শুভ্র স্বর্গের মুখোমুখি করে আমাদের। যেমন উত্তরমেরু, যা অনন্য তার বরফাচ্ছাদিত পরিবেশের কারণে। কিন্তু এবার জানা গেল, কেবল পৃথিবীতেই বরফের স্তর জমে তা নয়। অন্য গ্রহেও তা আছে। খবর বিবিসি ও দি ইন্ডিপেন্ডেন্ট।
ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ইএসএ) এর মার্স এক্সপ্রেস মিশন লাল গ্রহ বা মঙ্গলের ছবি তুলেছে। মঙ্গলের উত্তর মেরুর কাছেই দেখা যাচ্ছে বরফাচ্ছাদিত কোরোলেভ নামের আগ্নেয়গিরির জ্বালামুখকে। এর একপাশ থেকে অন্যপাশে যেতে ৫০ মাইল পেরোতে হবে। এই বিশাল এলাকাটি ঢেকে রয়েছে ১.৮ কিলোমিটার পুরু বরফে।
এই জ্বালামুখের নামকরণ হয়েছে রুশ রকেট ইঞ্জিনিয়ার এবং মহাকাশযান ডিজাইনার সের্গেই কোরোলেভের নামে। তিনি সোভিয়েত ইউনিয়নের মহাকাশ কর্মসূচির স্থপতি ছিলেন। পৃথিবী গ্রহের বাইরে চাঁদ, মঙ্গল এবং শুক্র নিয়ে প্রথম মিশনগুলোতে কাজ করেছেন কোরোলেভ। স্পুটনিক প্রোগ্রামে ছিলেন তিনি যে স্পুটনিক বিশ্বের প্রথম কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করে।
মার্স এক্সপ্রেস মিশনের হাই রেজ্যুলেশন ক্যামেরায় কিছু ছবি তোলা হয়েছে। এই মিশন অন্য কোনো গ্রহে ইএসএ’র প্রথম উদ্যোগ। এটা পাঠানো হয়েছিল ২০০৩ সালের ২ জুনে। ওই বছরই বড়দিনে মঙ্গলের কক্ষপথে প্রবেশ করে উপগ্রহটি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লাল গ্রহ

২৪ ডিসেম্বর, ২০১৮
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ