Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

উড়ন্ত গাড়ি আসছে ২০২০ সালে, ব্রিটেনে বুকিং শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৮, ৯:০৩ পিএম

ব্রিটেনের ডাচ সংস্থা পিএএল-ভি ইন্টারন্যাশনাল ২০২০-র মধ্যেই বাজারে আনতে যাচ্ছে ফ্লাইং কার। সেখানে ইতোমধ্যে এর প্রি-বুকিং শুরু হয়ে গিয়েছে। প্রথম দিকে ব্রিটেনে, ইউরোপ ও আমেরিকায় বিক্রি করা হবে এই গাড়ি।
পিএএল-ভি জানিয়েছে, ৬৬৪ কেজি ওজনের তিন চাকার এই গাড়িটি চলবে পেট্রোলে। জ্বালানি ধারণ ক্ষমতা ১০০ লিটার। সড়কপথে সর্বাধিক দূরত্ব অতিক্রম করবে ১৩১৫ কিলোমিটার। আর আকাশপথে ৪৮২ কিলোমিটার পর্যন্ত দূরত্ব অতিক্রম করতে পারবে। এতে সর্বাধিক ২ জন বসার জায়গা রয়েছে। মাল বহনক্ষমতা ২০ কেজির মতো। সড়কপথে গাড়িটি সর্বোচ্চ গতি ১৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। সেখানে আকাশপথে এর গতি হবে ঘণ্টায় ১৮০ কিলোমিটার। ড্রাইভ মোড থেকে হেলিকপ্টার মোডে নিয়ে যেতে সময় লাগবে মাত্র ১০ মিনিট। সর্বোচ্চ ৩৫০০ মিটার অর্থাৎ প্রায় সাড়ে ১১ হাজার ফুট উঁচু দিয়ে ওড়ার ক্ষমতা রয়েছে এর।
ব্রিটেনে এই গাড়ি চালানোর জন্য নিয়ম থাকবে বলে জানানো হয়েছে। ইউরোপীয় বিমান সুরক্ষা এজেন্সির যা নিয়ম, এই গাড়িটি সেই নিয়মের আওতায় থাকবে। টেক-অফের জন্য গাড়িটির ৩৩০ মিটার জায়গা লাগবে। এর দাম পড়বে বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩ কোটি ৪৫ লাখ টাকা। সূত্র: ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উড়ন্ত গাড়ি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ