Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সেমিতে মুখোমুখি ফেদেরার-জোকোভিচ

প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : অস্ট্রেলিয়ান ওপেনের সেমি-ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছেন র‌্যাঙ্কিংয়ের সাবেক এক নম্বর রজার ফেদেরার ও বর্তমান এক নম্বর নোভাক জোকোভিচ। গতকাল মেলবোর্ন পার্কের রড লেভার অ্যারেনায় সপ্তম বাছাই জাপানের কেই নিশিকোরিকে সহজেই ৬-৩, ৬-২, ৬-৪ গেমে হারিয়ে শেষ চারে ওঠেন সার্বিয়ার জোকোভিচ। এবার দিয়ে ষষ্ঠবারের মতো বছরের প্রথম এই গ্র্যান্ড¯ø্যামের সেমি-ফাইনালে উঠলেন জোকোভিচ। শেষ চারে ওঠা আগের পাঁচবারের প্রতিটিতেই চ্যাম্পিয়ন হন তিনি। এর আগে কোয়ার্টার-ফাইনালের অন্য ম্যাচে ষষ্ঠ বাছাই চেক প্রজাতন্ত্রের থমাস বার্ডিচকে ৭-৬, ৬-২, ৬-৪ গেমে হারান তৃতীয় বাছাই ফেদেরার।
মেলবোর্ন পার্কের এ প্রতিযোগিতায় পঞ্চম শিরোপার সন্ধানে থাকা ফেদেরার এই নিয়ে গ্র্যান্ড ¯ø্যামে ৩৯তম বারের মতো সেমি-ফাইনালে উঠলেন। ২০১২ সালের উইম্বলনডন জয়ের পর অবশ্য গ্র্যান্ড ¯ø্যামে আর কোনো শিরোপা জেতেননি এই সুইস তারকা। ১৯৭৯ সালের পর সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে অস্ট্রেলিয়ান ওপেনের সেমি-ফাইনালে উঠলেন ফেদেরার। রেকর্ড ১৭টি গ্র্যান্ড ¯ø্যাম জেতা এই তারকার বয়স এখন ৩৪ বছর ১৭৬ দিন।
এবার দিয়ে ৪৫তম বারের মতো মুখোমুখি লড়াইয়ে নামতে যাচ্ছেন এই দুই তারকা। আগের ৪৪টি লড়াইয়ে সমান ২২ বার করে জিতেছেন তারা। সবশেষ তাদের মুখোমুখি দেখা হয়েছিল গত বছরের এটিপি ওয়ার্ল্ড ট্যুর ফাইনালসের শিরোপা নির্ধারণী ম্যাচে; সে লড়াইয়ে সরাসরি সেটে জেতেন জোকোভিচ। মোট মুখোমুখি লড়াইয়ের মতো শুধু অস্ট্রেলিয়ান ওপেনেও তাদের জয়-পরাজয় সমানে সমান। দুই বারের দেখায় একটি করে ম্যাচ জিতেছেন জোকোভিচ-ফেদেরার। সব গ্র্যান্ড ¯ø্যাম মঞ্চে মুখোমুখি লড়াইয়ের হিসেবে অবশ্য এগিয়ে আছেন জোকোভিচ; ফেদেরারের সঙ্গে ১৪ বারের দেখায় আটবার জিতেছেন তিনি। আবারও ফেদেরারের মুখোমুখি হওয়া নিয়ে কোয়ার্টার-ফাইনাল শেষে জোকোভিচ বলেন, ‘সবসময়ই এটা দারুণ চ্যালেঞ্জের। তাকে আমি অনেক সম্মান করি।’
পরিসংখ্যান আর সা¤প্রতিক পারফরম্যান্সের বিচারে কদিন আগে গ্র্যান্ড ¯ø্যামে ৩০০তম ম্যাচ জয়ের মাইলফলক ছোঁয়া ফেদেরারের বিপক্ষে সময়ের সেরা তারকা জোকোভিচের আরেকটি জমজমাট লড়াইয়ের প্রত্যাশা টেনিসপ্রেমীদের।
এদিকে, রাশিয়ার মারিয়া শারাপোভাকে টানা ১৮তম বারের মতো হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনে নারী এককের সেমি-ফাইনালে উঠেছেন সেরেনা উইলিয়ামস। গতকাল মেলবোর্ন পার্কে কোয়ার্টার-ফাইনালে বর্তমান চ্যাম্পিয়ন ও শীর্ষ বাছাই যুক্তরাষ্টের সেরেনার সামনে দ্বিতীয় সেটে দাঁড়াতেই পারেনি পঞ্চম বাছাই শারাপোভা। ২২তম গ্র্যান্ড ¯ø্যাম শিরোপা জয় লক্ষ্য করা ৩৪ বছর বয়সী সেরেনা ১ ঘণ্টা ৩২ মিনিটের এই লড়াইয়ে জেতেন ৬-৪, ৬-১ গেমে। ২৮ বছর বসয়ী শারাপোভা গত ১২ বছর ধরে হারাতে পারেনি সেরেনাকে। ফাইনালে উঠার লড়াইয়ে মার্কিন তারকা মুখোমুখি হবেন চতুর্থ বাছাই পোল্যান্ডের আগ্নিয়েস্কা রাদভান্সকার। রাদভান্সকা ৬-১, ৬-৩ গেমে হারিয়েছেন দশম বাছাই স্পেনের কার্লা সুয়ারস নাভাররোকে। সেমি-ফাইনালে ওঠার পর সেরেনা জানান, আগের ম্যাচগুলোয় আক্রমণাত্মক খেলে আসলেও প্রথম সেটে সেভাবে খেলতে পারেননি। তবে দ্বিতীয় সেটে নিজের চাওয়া মতো খেলতে পেরে সন্তুষ্ট তিনি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেমিতে মুখোমুখি ফেদেরার-জোকোভিচ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ