Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ভোট রঙ্গ

ইনকিলাব রিপোর্ট | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

অগ্রহায়ণের শেষ থেকেই উত্তরের হিমেল বাতাস। এতে হালকা শীত অনুভূত হলেও পৌষের শুরুতে তাপমাত্র নামছে। সে সঙ্গে শীতের তীব্রতা বাড়তে শুরু করলেও চারদিকে বইছে ভোটের ঝড়। এই ঝড়ে দৃশ্যত শীত প্রার্থী ও কর্মী-সমর্থকদের কাছে ঘেষতে সাহস পাচ্ছে না। কিন্তু প্রকৃতির বৈরি আচরণে প্রচারণায় গতকাল হতাশা ভর করেছে।
প্রকৃতির বাগড়া
বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ফেথাই’ নির্বাচনী প্রচারণায় রীতিমত একহাত দেখিয়ে ছেড়েছে। ফেথাই দূর্বল ভারতের উপকূলে আছড়ে পড়ে। আর হালকা বৃষ্টি ঝরাচ্ছে বাংলাদেশে। গত রোববার রাত থেকেই বৃষ্টি বাগড়া দিতে শুরু করে নির্বাচনী মাঠে। গতকাল তো দিনভর বৃষ্টি ঝরেছে। মেঘে ঢাকা আকাশ থেকে কখনো একটানা কখনো থেমে থেমে বৃষ্টি নামে। তারপরও চলেছে প্রার্থীদের প্রচার-প্রচারণা। রাস্তায় পিষ্ঠ
পাড়া-মহল্লায় রশিতে ঝুলন্ত পোস্টার শীতের হালকা বাতাসে দোলছিল গত রোববার পর্যন্ত। আর গতকাল সকাল থেকেই অধিকাংশ জায়গায় পোস্টার নয় দোলছিল ঝুলে থাকা রশি। ঘূর্ণিঝড় ফেতাইয়ের প্রভাবে ঝির ঝির বৃষ্টির সঙ্গে বাতাস প্রার্থীদের পোস্টার রাস্তায় নামিয়ে দিয়েছে। রাস্তায় পড়ে থাকা পোস্টার পথচারীর পা ও যানবাহনের চাকায় দিনভর পিষ্ঠ হয়।
ক্ষতি হয়ে গেল
খিলগাঁও তালতলা এলাকায় চায়ের টং দোকানে বসে আড্ডায় মেতেছিলেন কয়েকজন যুবক। তাদের আলোচনার বিষয় বৃষ্টিতে রাস্তায় পড়ে যাওয়া পোস্টার। চায়ের কাপে চুমুক দিতে দিতে এক যুবক বলছিল, টেলিভিশনের খবরে বলেছে, বৃষ্টি মঙ্গলবারেও হবে। তাহলে বুধবারের আগে আর পোস্টার রশিতে ঝুলানো যাবে না। সঙ্গীরা কথায় সায় দিয়ে মন্তব্য করে বসের বাড়তি খরচ ও আমাদের আরেক দফা কষ্ট করতে হবে।
বনের মহিষ
রাজধানীর বেশ কিছু এলাকায় প্রার্থীদের পোস্টারে কয়েকটি অসাধারণ শব্দ শোভা পাচ্ছে। পোস্টারের একেবারে নিচে লেখা রয়েছে ‘প্রচারে... আসনের সর্বস্তরের জনগণ’। রশিতে ঝুলে থাকা পোস্টার বৃষ্টিতে ছিঁড়ে রাস্তায় পড়ে রয়েছে। রাস্তার সঙ্গে ফুটপাতে পড়ে থাকা পোস্টার দেখে কয়েকজন নিজেদের মধ্যে কথা বললেও কোনো উত্তর ছিল না। তাদের কথার অর্থ হচ্ছে- আসনের সর্বস্তরের জনগণ কি নিজেদের পকেটের টাকা দিয়ে প্রার্থীর পোস্টার ছাপিয়েছে? তাহলে জনগণ নিজের খেয়ে বনের মহিষ তাড়ানোর কাজও করে?



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ