Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

পাকিস্তানের দশ লাখ শ্রমিক কর্মসংস্থানের জন্য বিদেশে গেছে

প্রকাশের সময় : ৭ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের প্রায় ১০ লাখ শ্রমিক গত বছর বিদেশ গেছে এবং ২০১৫ সালে দেশটির সবচেয়ে বেশি সংখ্যাক শ্রমিক বিদেশে গেল। ভালো কর্ম সংস্থানের সুযোগের আশায় এ সব শ্রমিক পাকিস্তান ত্যাগ করেছে বলে দেশটির সংসদের উচ্চকক্ষ সিনেটের একটি প্যানেলকে এ তথ্য দেয়া হয়েছে। পাকিস্তানের মানব সম্পদ উন্নয়ন এবং প্রবাসী পাকিস্তানি বিষয়ক সিনেট কমিটিকে এ তথ্য দিয়েছে দেশটির অভিবাসন এবং বৈদেশিক কর্মংস্থান ব্যুরো। ১৯৭১ সালের পর থেকে এ ব্যুরোর মাধ্যমে ৯০ লাখের বেশি পাকিস্তানি অভিবাসন করেছে। গত বছর সবচেয়ে বেশি সংখ্যাক পাকিস্তানি শ্রমিক বিদেশে গেছে এবং এ সংখ্যা ৯ লাখ ৪৬ হাজার ৫৭১ জন বলে জানানো হয়েছে।
২০১৩ সাল থেকে ২৩ লাখ ২০ হাজার পাকিস্তানি কর্ম সংস্থানের জন্য দেশত্যাগ করেছে। এদের ছয় শতাংশ পারস্য উপসাগরীয় দেশ, প্রায় এক শতাংশ ইউরোপীয় ইউনিয়নসহ অন্যান্য উন্নত দেশ, তিন শতাংশ মালেয়েশিয়া, লিবিয়া, দক্ষিণ কোরিয়াসহ অন্যান্য দেশে গেছে। এ ছাড়া পাক সিনেটকে এ হিসাবে দেখা গেছে প্রবাসী পাকিস্তানিদের সিংহ ভাগই পাকতুনখোয়া প্রদেশের অধিবাসী। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তানের দশ লাখ শ্রমিক কর্মসংস্থানের জন্য বিদেশে গেছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ