Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আবারও সউদী যুবরাজের পক্ষে কথা বললেন ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৮, ৮:৫৬ পিএম

সউদী সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ড নিয়ে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিআইএ’র মূল্যায়ন সত্ত্বেও আবার সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের পক্ষে কথা বললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সিআইএ'র মূল্যায়নে বলা হয় খাসোগিকে হত্যার নির্দেশ এসেছে সউদী রাজ পরিবারের উপরমহল থেকে।
তুরস্কের ইস্তাম্বুলের সউদী কনস্যুলেট থেকে চলতি বছর ২ অক্টোবর ‘ওয়াশিংটন পোস্টে’র কলাম লেখক ও সউদী রাজপরিবারের সমালোচক সাংবাদিক জামাল খাসোগির হত্যাকারীদের বিরুদ্ধে নিন্দা জানানোর দাবি তুলছেন মার্কিন সিনেটররা। কিন্তু সিনেটরদের দাবি সত্ত্বেও যুবরাজ সালমান এই হত্যাকান্ডের সঙ্গে জড়িত ছিল কি-না তা নিয়ে মন্তব্য করতে অস্বীকার করে আসছেন ট্রাম্প।
খাসোগি হত্যায় যুবরাজ সালমানের জড়িত থাকা প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় ওভাল অফিসে এক সাক্ষাতকারে ট্রাম্প বলেন, ‘তিনি (সালমান) সউদী আরবের নেতা। তারা (সউদী আরব) অনেকদিন ধরেই আমাদের ঘনিষ্ঠ মিত্র।’
ট্রাম্পের এমন মন্তব্যের প্রেক্ষিতে বার্তাসংস্থা ‘রয়টার্স’ এর এক সাংবাদিক জানতে চান, ‘সউদী রাজতন্ত্রের পাশে দাঁড়ানো মানে কি এটা নয় যে, যুবরাজ সালমানের পক্ষ নিয়ে কথা বলা?’ জবাবে ট্রাম্প বলেন, ‘আচ্ছা, এই মুহূর্তে এটাই হয়তো মানে। যুবরাজ সালমান তীব্রভাবে খাশোগি হত্যকাণ্ডে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছেন।’
তবে বিশ্বব্যাপী জামাল খাসোগি হত্যার ঘটনায় যুবরাজ সালমানের বিরুদ্ধে জড়িত থাকার অভিযোগ ছড়িয়ে পড়েছে। সরাসরি কেউ না বললেও এ ঘটনার মূলহোতা যে সালমান এমনটাই ইঙ্গিত পাওয়া যাচ্ছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর প্রতিবেদনে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ