Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

হাই-ভোল্টেজ ম্যাচে মোহামেডান-ঊষা মুখোমুখী

প্রকাশের সময় : ৬ মে, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : দীর্ঘ সংকট কাটিয়ে ঘরোয়া হকি এখন এগিয়ে চলছে স্ব-মহিমায়। প্রায় সব দলের অংশগ্রহণে টার্ফে গড়ানো মৌসুম সুচক টুর্নামেন্ট মার্সেল ক্লাব কাপ শেষের পথে। আর মাত্র তিনটি ম্যাচ। এরপরই সফল সমাপ্তি ঘটবে ক্লাব কাপের। এর আগে এই টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে আজ মুখোমুখী হচ্ছে ঐতিহ্যাবাহী ঢাকা মোহামেডান এসসি ও জায়ান্ট ঊষা ক্রীড়া চক্র। মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বিকাল ৪টায়। ঘরোয়া হকিতে মৌসুমের প্রথম হাই-ভোল্টেজ ম্যাচ নিয়ে সবারই আগ্রহ রয়েছে। কারণ ঊষা খেলার মধ্যে থাকলেও গেল প্রায় তিন বছর ঘরোয়া হকিতে ছিলো না মোহামেডান। নানা ঘটনার পর সাদাকালোরা খেলায় ফিরেই নিজেদের যোগ্যতা প্রমাণ করেছে। যদিও তারা টুর্নামেন্টের গ্রæপপর্বের শেষ ম্যাচে ঢাকা আবাহনীর বিপক্ষে হেরে গেছে। তারাপরও মতিঝিলের দলটি ‘খ’ গ্রæপ রানার্সআপ হয়েই সেমিতে জায়গা পায়। অন্যদিকে ঊষা নিয়মিত খেলায় থাকার ফলে তারা তাদের শ্রেষ্ঠত্ব ধরে রেখেছে। এই দলটি ‘ক’ গ্রæপ চ্যাম্পিয়ন হয়েই শেষ চারে এসেছে।
দু’টিই ঘরোয়া হকির ঐতিহ্যবাহী দল। ক্লাব কাপের প্রথম সেমিফাইনালে মোহামেডা-ঊষার জমজমাট লড়াইয়ের আড়ালে রয়েছে আরেক লড়াইয়ের আমন্ত্রণ! এ ম্যাচে সাদাকালোদের হয়ে খেলবেন চার পাকিস্তানী খেলোয়াড়। আর ঊষা পক্ষে টার্ফ মাতাবেন চার মালয়েশিয়ান।অন্য চোখে দেখলে এটি পাকিস্তান-মালয়েশিয়া ম্যাচ বললেও ভুল হবেনা। তবে সেমিফাইনালে মোহামেডানের পক্ষে খেলতে পারছেন না দেশসেরা হকি তারকা রাসেল মাহমুদ জিমি। মুলত ইনজুরিই তাকে ছিটকে দিয়েছে একাদশ থেকে। আজ জিমি বিহীন মোহামেডানের মূল ভরসা চার পাকিস্তানীর সঙ্গে স্থানীয় খেলোয়াড় কামরুজ্জামান রানা, দ্বীন ইসলাম ও মোস্তাফিজুর রহমান লালন। আক্রমণে এরাই মোহামেডনের সেরা শক্তি। মোহামেডানে উড়ে আসা চার পাকিস্তানী খেলোয়াড় হলেন- রিজওয়ান আহমেদ, ওমর ভট্টু, মো. সালমান ও কাওসার আব্বাস। বিভিন্ন সময়ে পাকিস্তান জাতীয় দলে খেলেছেন এরা।
ঊষার পক্ষে এ ম্যাচে খেলছেন চার মালয়েশিয়ান তারকা ইসমাইল আবু, ফাইজুল সানি, জুলহ্ইরি বিন হাশিম ও মো. সাঈদ। এদের মধ্যে ইসমাইল ও ফাইজুর মালয়েশিয়ান জাতীয় দলের খেলোয়াড়। বাকি দু’জন ডেভলপমেন্ট স্কোয়াডের সদস্য। তাদের উপর ভরসা করলেও ঊষার হয়ে ম্যাচে জ্বলে উঠবেন স্থানীয় তারকা সারোয়ার হোসেন, হাসান জুবায়ের নিলয়, পুষ্কর খিসা মিমো ও কৃষ্ণ কুমাররা। দু’দলই নির্ভর করবে তাদের বিদেশি রিক্রুটদের স্কিলের ওপর। তবে স্থানীয় খেলোয়াড়দের ওপরও থাকবে প্রত্যাশার চাপ।
মোহামেডান তাদের শেষ ম্যাচে আবাহনীর কাছে ৪-২ গোলে হারলেও তারা খেলেছে কোনও বিদেশি খেলোয়াড় ছাড়াই। আর ঊষা তাদের শেষ খেলায় মেরিনারের বিপক্ষে ২-২ গোলে ড্র করে। মোহামেডানের কোচের দায়িত্ব পালন করছেন জামার হায়দার এবং ঊষার কোচ হিসেবে আছেন মামুন-উর রশিদ। দ’ুজনেই সাবেক জাতীয় তারকা। তাদের অভিজ্ঞতার ঝুলি সমৃদ্ধ। দুই কোচের কৌশল ও সিদ্ধান্তের উপর নির্ভর করবে ম্যাচের ভাগ্য। তবে দু’কোচই জয়ের ব্যাপারে আশাবাদি। গতকাল এমন আশাবাদই ব্যক্ত করেন তারা। আগামীকাল ক্লাব কাপের দ্বিতীয় সেমিফাইনালে আবাহনী লিমিটেডের প্রতিপক্ষ ঢাকা মেরিনার ইয়াংস ক্লাব। এ ম্যাচটিও অনুষ্ঠিত হবে মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাই-ভোল্টেজ ম্যাচে মোহামেডান-ঊষা মুখোমুখী
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ