Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পাল্টে যাচ্ছে এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের নাম

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

বিজেপির ভারতে এবার ঐতিহাসিক এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের নাম বদল হচ্ছে।
বিজেপি দেশের বিভিন্ন ঐতিহাসিক স্থানের নাম বদলের খেলায় মেতেছে। এই খেলার অংশ হিসেবে ফৈজাবাদ জেলার নাম হয়েছে অযোধ্যা। এলাহাবাদের নাম হয়েছে প্রয়াগরাজ। মোঘলসরাই রেলস্টেশনের নাম হয়েছে পণ্ডিত দীনদয়াল স্টেশন। নাম বদলের তালিকায় নতুন সংযোজন এলাহাবাদ বিশ্ববিদ্যালয়। এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের অবস্থান ভারতের বিজেপি-শাসিত রাজ্য উত্তর প্রদেশে। ভারতের চারটি পুরোনো বিশ্ববিদ্যালয়ের মধ্যে এলাহাবাদ বিশ্ববিদ্যালয় অন্যতম।
এলাহাবাদ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছিল ১৮৮৭ সালে। সে হিসাবে এই ঐতিহ্যবাহী বিশ্ববিদ্যালয়ের বয়স এখন ১৩১ বছর। বিজেপির সুরে কণ্ঠ মিলিয়ে নাম বদলের উদ্যোগ নিয়েছে এলাহাবাদ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
উপাচার্য অধ্যাপক রত্তনলাল হাংলু এই বিশ্ববিদ্যালয়ের নাম বদলে প্রয়াগরাজ স্টেট ইউনিভার্সিটি রাখার প্রস্তাব পাঠিয়েছেন উত্তর প্রদেশের রাজ্যপাল রাম নায়েকের কাছে। রাজ্যপাল এই প্রস্তাবের পক্ষে সম্মতি দিলেই বদলে যাবে এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের নাম। উত্তর প্রদেশের উপমুখ্যমন্ত্রী দীনেশ শর্মা বলেছেন, যেহেতু এলাহাবাদের নাম বদলে প্রয়াগরাজ হয়েছে, সে ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়েরও নাম বদলে যাবে। একই সঙ্গে বদলে যাবে অন্যান্য প্রতিষ্ঠানের নাম। এলাহাবাদ প্রশাসনিক বিভাগে থাকা প্রয়াগরাজ, ফতেহপুর, কুশাম্ভি, প্রতাপগড় জেলাকে ইতিমধ্যে প্রয়াগরাজ বিভাগে অন্তর্ভুক্ত করা হয়েছে। ফৈজাবাদ বিভাগে থাকা আম্বেদকর নগর, আমেথি, বরাবাঁকি, অযোধ্যা ও সুলতানপুর জেলাকে নেওয়া হয়েছে আমেথি বিভাগে।
এলাহাবাদের নাম বদলের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে এলাহাবাদ হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা হয়। তবে সেই মামলা খারিজ করে দিয়েছেন আদালত। আদালত বলেছেন, নাম বদলের বিরুদ্ধে আগে রাজ্য সরকারের কাছে অভিযোগ করতে হবে।
সামনে লোকসভা নির্বাচন। এই নির্বাচনী বৈতরণি পার হতে হিন্দুত্বকে আরও বেশি প্রচারে রাখার কৌশল নিয়েছে বিজেপি। এ জন্য তারা ভারতের বিভিন্ন স্থানের ঐতিহাসিক নাম মুছে পূর্বনামে ফিরিয়ে আনছে।
ভারতে জনসংখ্যার দিক থেকে সবচেয়ে বড় রাজ্য উত্তর প্রদেশ। বিজেপির মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ উত্তর প্রদেশের বিভিন্ন ঐতিহাসিক স্থানের নাম বদলে দিয়েছেন।
বিজেপির নেতারা নতুন করে দাবি তুলেছেন ঐতিহাসিক আগ্রার নাম বদলের। তাঁদের দাবি, আগ্রার সাবেক নাম ‘আগ্রাভন’ ফিরিয়ে আনা হোক। নাম বদলের ঢেউ তেলেঙ্গানা রাজ্যেও লেগেছে। রাজ্যের রাজধানী হায়দরাবাদের নাম ভাগ্যনগর করার দাবি তুলেছেন তেলেঙ্গার বিজেপির নেতারা।
বিজেপি বলেছে, শুধু হায়দরাবাদ নয়, সেকেন্দ্রবাদ ও করিমনগরের মতো আরও কয়েকটি ঐতিহাসিক শহরের নাম তারা বদলে দেবে। মোদির রাজ্য গুজরাটেও নাম বদলের আওয়াজ উঠেছে। গুজরাটের পুরোনো রাজধানী আহমেদাবাদের নাম বদল করার উদ্যোগ নিয়েছে বিজেপির নেতৃত্বাধীন মুখ্যমন্ত্রী বিজয় রুপানির সরকার। সুপ্রাচীন এই বাণিজ্যিক শহরের নাম বদলে কর্ণাবতী রাখার উদ্যোগ নেওয়ার কথা ঘোষণা করেছেন গুজরাটের উপমুখ্যমন্ত্রী নীতিন প্যাটেল।
মহারাষ্ট্রের ঔরঙ্গবাদের নাম শম্ভাজিনগর, মধ্যপ্রদেশের রাজধানী ভোপালের নাম ভোজপাল, মুজাফ্ফরনগরের নাম লক্ষীনগর ও সিমলার নাম শ্যামলা করার দাবি উঠেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এলাহাবাদ বিশ্ববিদ্যালয়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ