Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রূপরেখা নেই কাতার সঙ্কট সমাধানের

শেষ হলো জিসিসি সম্মেলন

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

চলমান কাতার সঙ্কট সমাধানের কোনও রূপরেখা হাজির করা ছাড়াই শেষ হয়েছে উপসাগরীয় দেশগুলোর জোট গাল্ফ কোঅপারেশ কাউন্সিলের (জিসিসি) ৩৯ তম সম্মেলন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, সম্মেলনে কাতার সঙ্কটের বিষয়টি নিয়ে কোনও আলোচনাই হয়নি।
২০১৭ সালের জুনে কাতারের বিরুদ্ধে আকাশ, জল ও স্থল পথে অবরোধ ও কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সউদী আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিসর। দেশগুলো কাতারের বিরুদ্ধে সন্ত্রাসবাদকে সমর্থনের অভিযোগ আনে। কাতার এ অভিযোগ অস্বীকার করে দাবি করেছে, দেশটির সার্বভৌমত্বকে হুমকির মুখে ফেলতেই এই অবরোধ জারি করা হয়েছে। আল জাজিরা জানায়, সম্মেলনে কাতার সঙ্কটের বিষয়টি উত্থাপিত না হলেও শেষে যৌথ ঘোষণায় ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানানো হয়েছে। সম্মেলনে কাতার সঙ্কট নিয়ে আলোচনা না করায় যৌথ ঘোষণার সমালোচনা করেছেন কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র। এবারের সম্মেলনে অংশগ্রহণের জন্য কাতারের আমির তামিম বিন হামাদ আল-থানিকে আমন্ত্রণ জানিয়েছিলেন সউদী আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ। কিন্তু কাতারি আমির সম্মেলনে যোগ দেননি। তিনি পররাষ্ট্রমন্ত্রী সুলতান বিন সাদ আল মুরাইখর নেতৃত্বে কাতারি একটি প্রতিনিধি দলকে সম্মেলনে পাঠান। সম্মেলনের পর রোববার এক সংবাদ সম্মেলনে সউদী আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবেইর জানান, সামরিক অভিযান ও প্রশিক্ষণ এবং নিরাপত্তা ও মন্ত্রী পর্যায়ে আলোচনার মতো বিষয়ে কাতারের সঙ্গে জিসিসির সহযোগিতা অব্যাহত থাকবে। তিনি বলেন, কাতার সঙ্কটের কারণে কাউন্সিলের গঠন ও কাঠামোতে কোনও নেতিবাচক প্রভাব পড়বে না বলে সদস্যরা একমত। জিসিসি গঠিত হয়েছিল ১৯৮১ সালে। আরব অঞ্চলের দেশগুলোর অর্থনৈতিক ও রাজনৈতিক সংস্থাটির উদ্দেশ্য ছিল সদস্য দেশগুলোর অর্থনৈতিক উন্নতি, নিরাপত্তা বিধান ও সাংস্কৃতিক সহযোগিতা নিশ্চিত করা। এর সদস্য বাহরাইন, কুয়েত, ওমান, কাতার, সউদী আরব এবং সংযুক্ত আরব আমিরাত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিসিসি সম্মেলন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ