Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

সিলেটে সমশেরে বিপদে নাহিদ

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৮, ২:৫৫ পিএম

সিলেট জেলার ৬টি আসনের মধ্যে গোলাপগঞ্জ-বিয়ানীবাজার উপজেলা নিয়ে গঠিত সিলেট-৬ আসন। এই আসনেরই টানা দুইবারের সংসদ সদস্য শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আসন্ন জাতীয় নির্বাচনে নাহিদ নৌকা প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নিচ্ছেন। এমনিতেই এবার স্থানীয় আওয়ামী পরিবার নাহিদের মনোনয়নের বিরোধীতা করেছে। তারপরও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা সিলেট-৬ আসনে নৌকা মাঝি নাহিদকেই করেছেন।

এই আসনে মনোনয়ন পেতে আরোও অনেক বাঘা নেতাকেও টপকে গেছেন নাহিদ। কিন্তু এবার এসে নতুন করে তিনি পড়েছেন নতুন বাধার মুখে। আসন্ন সংসদ নির্বাচনে নাহিদের মুখোমুখি হয়ে দাঁড়িয়েছেন বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য সমশের মবিন চৌধুরী। আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটে বিকল্পধারা শরীক থাকলেও সিলেট-৬ আসনে ভোটের মাঠে রয়ে গেছেন সমশের মবিন। তাই বিএনপির সাবেক এই হেভিওয়েট নেতাকে নিয়ে বেশ বিপাকেই আছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য নুরুল ইসলাম নাহিদ।

সমশের মবিন চৌধুরী ২০১৫ সালে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার কাছে এক পত্রের মাধ্যমে রাজনীতি থেকে অবসর নেন। দলের পদও ত্যাগ করেন। সম্প্রতি যোগ সমশের মবিন যোগ দেন বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন দল বিকল্পধারায়। যোগ দিয়েই দলটির প্রেসিডিয়াম সদস্য পদ পান তিনি।

আসন্ন একাদশ জাতীয় নির্বাচনের জন্য বিকল্পধারা যোগ দিয়েছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটে। মনোনয়ন নিয়ে দেন-দরবারের সময় বিকল্পধারা সমশের মবিনের জন্য সিলেট-৬ আসনটি আওয়ামী লীগের কাছে দাবি করে। কিন্তু আওয়ামী লীগ এ আসনের বর্তমান সাংসদ নুরুল ইসলাম নাহিদকেই টানা তিনবারের মতো দলের টিকিট দেয়।

রোববার মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে মনোনয়নপত্র প্রত্যাহার করেননি সমশের মবিন বীরবিক্রম। তিনি বিকল্পধারার কুলা প্রতীক নিয়ে নির্বাচন করবেন বলে জানাগেছে নির্বাচন অফিস সূত্রে।

সমশের মবিন চৌধুরী নির্বাচনি লড়াই থেকে সরে না দাঁড়ানোয় বিষয়টি আওয়ামী লীগের প্রার্থী নুরুল ইসলাম নাহিদের জন্য বিপদের কারণ হয়ে দাঁড়িয়েছে। এমনটিই মনে করছেন সাধারণ ভোটাররা।

নির্বাচনের মনোনয়ন নিয়ে যখন আলোচনা, দেন-দরবার চলছিল তখন নুরুল ইসলাম নাহিদের বিরুদ্ধে অবস্থান নেয় বিয়ানীবাজার-গোলাপগঞ্জ উপজেলার আওয়ামী পরিবার। দলীয় নেতাকর্মীদের বিভিন্ন অভিযোগ নাহিদ নেতাকর্মীদের সাথে দূরত্ব রেখে চলেন, নেতাকর্মীদের খোঁজখবর নেন না প্রভৃতি অভিযোগ ওঠায় এবার তাঁর মনোনয়ন পাওয়া নিয়ে শঙ্কা ছিল। জল্পনার অবসান ঘটিয়ে তিনিই পান আওয়ামী লীগের মনোনয়ন। এরপর দলীয় নেতাকর্মীদের সাথে দূরত্ব ঘুচাতে এলাকায় সক্রিয় রয়েছেন নাহিদ।

এর মধ্যেই নাহিদের জন্য নতুন মাথাব্যথা হয়ে দাঁড়িয়েছেন সমশের মবিন চৌধুরী। এছাড়া দেড় যুগ পর এবার বিএনপি সিলেট-৬ আসনে নিজেদের প্রার্থী দেয়ায় এ বিষয়টিও নির্বাচনি বৈতরণী পার হতে চ্যালেঞ্জের মুখে ফেলবে শিক্ষামন্ত্রীর দায়িত্বে থাকা নাহিদকে।

এদিকে বিয়ানীবাজার উপজেলা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি আবুল কাশেম পল্লব তার অনুসারী নেতাকর্মীদের নিয়ে সরাসরি নাহিদকে বয়কটের ঘোষণা দিয়ে মিছিল সমাবেশ করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ