Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

জার্মানিতে ৯০টি মসজিদ গোয়েন্দা নজরদারিতে

প্রকাশের সময় : ৬ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : জার্মানিতে প্রায় ৯০টি মসজিদের উপর নজর রাখা হচ্ছে বলে জানিয়েছেন জার্মানির অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থার প্রধান। তবে মুসলমান ও ধর্মীয় জিহাদিদের একই চোখে দেখা উচিত নয় বলেও মন্তব্য করেন তিনি। গত সোমবার দেশটির সরকারি এক টেলিভিশনে দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন বিএফভির প্রধান হানস-গেওর্গ মাসেন। ৯০টির মধ্যে ‘বেশিরভাগই আরবি ভাষাভাষী’দের মসজিদ বলেও জানান তিনি। মাসেন বলেন, নজরে থাকা মসজিদগুলোর অনেকগুলো ‘ব্যাকইয়ার্ড মসজিদ’, অর্থাৎ যেগুলো খোলা চোখে দেখে মসজিদ বলে বোঝা যায় না এবং যেখানে স্বশিক্ষিত ইমামরা অনুসারীদের মধ্যে ‘ঘৃণা মিশ্রিত’ বক্তব্য প্রচার করে ‘জিহাদ উসকে’ দেয়ার কাজে নিয়োজিত আছেন। তবে মুসলমান ও ধর্মীয় জিহাদিদের একই চোখে দেখা উচিত নয় বলে কঠোর সতর্কবাণী উচ্চারণ করেছেন গোয়েন্দা প্রধান মাসেন।
জার্মানিতে আমাদের যেটা প্রয়োজন সেটা হচ্ছে জঙ্গিবাদ দমনের বিরুদ্ধে একটি জোট গড়ে তোলা। সেজন্য আমাদের মুসলমানদের (মধ্যপন্থি) প্রয়োজন, বলেন তিনি। সাক্ষাৎকারে তিনি স্পষ্ট উল্লেখ করেন যে, আমার সংস্থা ধর্মীয় ও রাজনৈতিক উগ্রবাদীদের নজরে রাখছে। আর আমরা যাদের উপর নজর রাখছি না তারা হলো জার্মানির মুসলমান সমাজ৷ তথাকথিত ইসলামিক স্টেট জার্মানীর জন্য হুমকি কি না তা খুঁজে বের করতে গত সোমবার দেশটির পুলিশ ও গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা একত্র হয়েছিলেন৷ মাসেন বলেন, আল-কায়েদা ও আইএস ছাড়া জার্মানিতে ইসলামি জিহাদির প্রসার সম্ভব নয়। উল্লেখ্য, গত মাসে বিএফভি-র প্রধান মাসেন স্বীকারে করেছিলেন যে, জার্মানিতে আইএস প্রবেশের সম্ভাবনার বিষয়টি অতীতে গুরুত্ব দিয়ে দেখা হয়নি। ডয়েচে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জার্মানিতে ৯০টি মসজিদ গোয়েন্দা নজরদারিতে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ