Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

জয়ের মঞ্চ সাজাল ভারত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

দশ বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট জয়ের মঞ্চ সাজিয়ে রেখেছে ভারত। প্রথম ইনিংসে আড়াই’শর আগে গুটিয়ে যাওয়া অস্ট্রেলিয়ার সামনে লক্ষ্য ৩২৩ রানের। অ্যাডিলেডে এত রান তাড়া করে কখনো জেতেনি স্বাগতিকরা। সেই লক্ষ্যে আবার এক’শ পেরুনোর আগেই নেই চার উইকেট। এমতাবস্থায় শেষ দিনের ভগ্ন উইকেটে সামলাতে হবে রবিচন্দ্রন আশ্বিনকে। ইতোমধ্যে দুই উইকেট নিয়ে যিনি অগ্রীম বার্তা দিয়ে রেখেছেন। জিততে হলে অজিদের এখনো করতে হবে ২১৯ রান, ভারতের দরকার ছয় উইকেট।
এমতাবস্থায় নাথান লায়নের বলা ‘আমরা এখনো বিশ্বাস করি আমরা ম্যাচে আছি’ শব্দগুচ্ছটি শুনতে বেমানান মনে হতে পারে। বলতে গেলে এই বাক্যের মধ্যেই অ্যাডিলেড টেস্টের সারমর্ম নিহিত। ম্যাচে থাকার ব্যাপারে ‘বিশ্বাস’ শব্দটির উপর একটু বেশিই জোর দিয়েছেন অজি স্পিনার। তার আগে থাকা ‘এখনো’ শব্দটা অনেককিছুই বলে দেয়।
ব্যাট হাতে চতুর্থ দিনের শুরুটা করেন পুজারা ও রাহানে। আগের দিনের চতুর্থ উইকেটের জুটিটা বিচ্ছিন্ন হয় ৮৭ রান যোগ করে, পুজারার (৭১) বিদায়ের মাধ্যমে। এরপরও লিডটা চারশো পেরুনোর মত ইঙ্গিত দিচ্ছিল রাহানে (৭০) ও পন্তের (২৮) ব্যাট। কিন্তু শেষ ৪ রানে ৪ উইকেট তুলে নিয়ে লক্ষ্যটা ৩২৩-এ রাখতে সক্ষম হয় স্বাগতিকরা। ১২২ রানে ৬ উইকেট নেন লায়ন, ৩টি নেন স্টার্ক। ৫ উইকেটে ২৮২ রানের পরও ভারত গুটিয়ে যায় ৩০৭ রানে।
অজি বোলারদের এমন সফলতা স্লান করে দিচ্ছেন ব্যাটসম্যানরা। ভালো শুরু করেও ৬০ রানের মধ্যে নেই ৩ উইকেট। সেটা কাটিয়ে না উঠতেই একই পথ ধরেন হ্যান্ডসকম্বও। ৪ উইকেটে ১০৪ রান তুলে দিন শেষ করা টিম পাইনের দলের আশার প্রতীক হয়ে ক্রিজে আছেন শন মার্শ (৩১*) ও প্রথম ইনিংসের সেরা ব্যাটসম্যান ট্রেভিস হেড (১১*)।
ভারত : ২৫০ ও ১০৬.৫ ওভারে ৩০৭ (আগের দিন ১৫১/৩) (পুজারা ৭১, রাহানে ৭০, পন্ত ২৮; স্টার্ক ৩/৪০, লায়ন ৬/১২২)। অস্ট্রেলিয়া : ২৩৫ ও (লক্ষ্য ৩২৩) ৪৯ ওভারে ১০৪/৪ (ফিঞ্চ ১১, হারিস ২৬, খাজা ৮, মার্শ ৩১*, হ্যান্ডসকম ১৪, হেড ১১*; অশ্বিন ২/৪৪, শামি ১/১৫)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া টেস্ট

১০ ডিসেম্বর, ২০১৮
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ