Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

রাণীশংকৈল সীমান্তে কৃষকদের উপর মামলা করেছে বিজিবি

রাণীশংকৈল (ঠাকুরগাঁও) সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০১৮, ৪:৪২ পিএম

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল সীমান্তে ভুট্টা চাষকে কেন্দ্র করে বিজিবি কৃষকদের উপর মামলা করেছে । ৮ ডিসেম্বর (শনিবার) উপজেলার ধর্মগড় বিজিবি ক্যাম্পের নায়েক সুবেদার জমসেদ আলী বাদী হয়ে হরিপুর উপজেলার মারাধার গ্রামের ১২ জন কৃষককে আসামী করে হরিপুর থানায় মামলা দায়ের করেছে। মামলা নং ৩।
হরিপুর থানা অফিসার ইনচার্জ (ওসি) আমির উজ্জামান জানান, বিজিবি কর্তৃক একটি মামলা হয়েছে, মামলাটি তদন্ত করছে দিনাজপুর বিজিবি। ওসি বলেন, ঘটনার বিবরণে উল্লেখ রয়েছে, ৬ ডিসেম্বর বিকেল ৩টায় মারাধার সীমান্ত এলাকায় বিজিবির সাথে কৃষকের সংঘর্ষ হয়। ঠাকুরগাঁও ৫০ বিজিবি পরিচালক তুহিন মাসুদ ’র সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, কৃষকের সাথে বিজিবির কিছুই হয়নি। তবে মামলার বিষয়টি দেখে বলতে হবে।
এদিকে কৃষক জাহাঙ্গীর আলম, কাজল, আইয়ুব আলী, ইউনুস আলী সহ স্থানীয় ইউপি সদস্য আব্দুল মকিম জানান, তাদের উপর অন্যায়ভাবে নির্যাতন চালিয়ে মিথ্যা মামলা দিয়ে তাদের হয়রানি করার চেষ্টা করছে বিজিবি সদস্যরা। কৃষকরা জানান, সীমান্ত এলাকায় নাগর নদীর চরে তাদের একমাত্র ফসল ভুট্টা। কারণ ছাড়াই ভুট্টা চাষে বাধা দিয়ে আসছে বিজিবি সদস্যরা। গত ৬ ডিসেম্বর তাদের নিজের জমি চাষ করার সময় মহেন্দ্রগাড়ীর ড্রাইভার সহ কৃষকদের নাগর নদীতে ডুবিয়ে নির্যাতন চালাই। তার পরেও তাদের ক্যাম্পে নিয়ে দিনভর আটক করে রাখা হয়। কৃষক আইয়ুব আলী ও জাহাঙ্গীর আলম জানান, নদীর ঠাণ্ডা পানিতে ডুবিয়ে রাখার পর তাদের বুট জুতা দিয়ে লাথি মেরেছে । পরে আহত কৃষকদের সংশ্লিষ্ট ইউপি সদস্য সহ স্থানীয়রা তাদের ক্যাম্প থেকে উদ্ধার করে হরিপুর হাসপাতালে ভর্তি করা হয়। তারা আরো বলেন, বিজিবি অন্যায় করার পরেও পাল্টা তারাই কৃষকদের বিরুদ্ধে থানায় মামলা করেছে।
হরিপুর উপজেলা চেয়ারম্যান সাবেক অধ্যক্ষ নূরুল ইসলাম বলেন, বিজিবি সদস্যরা কৃষকদের মারপিট করেছে এবং তাদের উপর আবার মিথ্যা মামলা করে তারা অন্যায় করেছে। বিজিবিদের আপত্তি সীমান্ত এলাকায় কৃষকরা যেন ভুট্টা আবাদ না করে। কিন্তু এমন কৃষক রয়েছে শুধু মাত্র সীমান্তে সামান্য কিছু জমি রয়েছে। ঔ টুকু জমি চাষ না করতে পারলে ছেলে মেয়েদের নিয়ে কিভাবে চলবে। সীমান্ত এলাকার বেশির ভাগ কৃষক গরিব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিজিবি

১৯ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ