Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

এক কোটি প্রবাসী এবারো ভোট দিতে পারবে না

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রায় ১ কোটি প্রবাসী ভোট দিতে পারবেন না। পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এই প্রবাসীরা বিশ্বের ১৫৭টি দেশে অবস্থান করছেন।
নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, প্রবাসীদের ভোটাধিকার নিশ্চিত করতে নির্বাচন কমিশন সর্বশেষ গত জুলাই মাসে একটি উদ্যোগ নিয়েছিল। প্রবাসীদের ভোটাধিকার নিশ্চিতে তখন ৫টি কমিটি গঠন করে কমিশন। প্রয়োজনীয় অর্থ এবং অন্য সুযোগ-সুবিধার অভাবে ওই উদ্যোগ বেশিদূর এগুতে পারেনি। এতে এবারও ভোট দিতে পারছেন না প্রবাসীরা।
প্রায় ২০ বছর আগে ১৯৯৮ সালে উচ্চ আদালত ঘোষণা দিয়েছিল যে, প্রবাসীদের ভোট দেওয়ার অধিকার সংবিধান সংরক্ষিত। এরপর ২০০৮ এবং ২০১৪ সালে প্রবাসীদের ভোটাধিকার নিশ্চিত করার উদ্যোগ নিলেও তা বাস্তবায়ন করা সম্ভব হয়নি।
নির্বাচন কমিশনের একজন কর্মকর্তা জানান, নানা জটিলতার কারণে এবারের নির্বাচনেও প্রবাসীরা ভোট দিতে পারছেন না। তবে নির্বাচন শেষে প্রবাসীদের ভোটাধিকার নিয়ে কাজ করবে কমিশন, যাতে পরের বার প্রবাসীরা ভোট দিতে পারেন। ওই কর্মকর্তা বলেন, প্রবাসীদের ভোটাধিকারের বিষয়টি সংবিধানের সংরক্ষিত অধিকার। কিন্তু আমাদের এখানে একযোগে ৩০০ আসনে ভোট হয়, তাই এবার সম্ভব হচ্ছে না। তিনি বলেন, প্রবাসীদের ভোট ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) নেওয়া সম্ভব হলেও এবারের জন্য তা সম্ভব নয়।
পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানা গেছে, বিশ্বের ১৫৭টি দেশে প্রায় ১ কোটি ৫০ লাখ বাংলাদেশি বসবাস করছেন। এদের মধ্যে প্রায় ৫০ লাখ বাংলাদেশির দ্বৈত নাগরিকত্ব রয়েছে।
নিউইয়র্কে বসবাসরত প্রবাসী রেজাউল করিম বলেন, বাংলাদেশের জিডিপিতে প্রবাসীদের অবদান ৮ শতাংশ। গত অর্থ বছরে প্রবাসীরা ১৫ বিলিয়ন ডলার রেমিট্যান্স দেশে পাঠিয়েছে। অথচ এই প্রবাসীরাই ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছে না।
সউদী আরবের রিয়াদে কর্মরত প্রবাসী মোঃ আবু বক্কর বলেন, বাংলাদেশের অর্থনীতি শক্তিশালী করতে প্রবাসীরা ঘাম ঝড়াচ্ছে। অথচ এই প্রবাসীদের ভোট দেওয়ার অধিকার নেই। এই ১ কোটি প্রবাসী যদি ভোট দিতে না পারে তবে অন্তর্ভুক্তিমূলক নির্বাচন নিশ্চিত হয় কীভাবে- প্রশ্ন রাখেন তিনি।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ