Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

কাকরাইলে সাদপন্থী বিদেশিদের পাসপোর্ট আটকে রাখার অভিযোগ

| প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

তাবলিগের মারকাজ কাকরাইল মসজিদে বিদেশ থেকে আসা তাবলিগ কর্মীদের পাসপোর্ট, টাকা ও মালামাল আটকে রেখেছেন সা’দবিরোধীরা বলে অভিযোগ ওঠেছে। এছাড়া, বিদেশি তাবলিগ কর্মীদের বিভিন্ন স্থানে যেতেও বাধা দেয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন সা’দ অনুসারীরা। পাসপোর্ট ও নিজেদের প্রয়োজনীয় জিনিসপত্র ফেরত না পাওয়ায় দেশে ফিরতে পারছেন না ইন্দোনেশিয়া থেকে আসা আটজন তাবলিগ কর্মী। ইতোমধ্যে তারা পার্টপোটসহ মালামাল ফেরত পাওয়ার জন্য ব্যবস্থা নিতে ঢাকায় ইন্দোনেশিয়ার দূতাবাসে লিখিত অভিযোগ করেছেন।
জানা যায়, ইজতেমা ও ইজতেমা পূর্ব ‘জোড়’-এ অংশ নিতে ইন্দোনেশিয়াসহ বেশ কিছু দেশের তাবলিগ কর্মী ঢাকায় এসেছেন। এদের মধ্যে কয়েকটি জামাত (দল) ইন্দোনেশিয়া থেকে নভেম্বরে বাংলাদেশে আসে। এসে তারা পাসপোর্ট, টাকা-পয়সা কাকরাইল মসজিদে জমা রাখেন। তাদের কয়েকজন কিছুদিন পূর্বে নিজেদের পাসপোর্ট, টাকা ও জিনিসপত্র ফেরৎ নেয়ার জন্য কাকরাইল মসজিদে যান। ফেরত না পেয়ে ইন্দোনেশিয়ান নাগরিকরা রমনা থানায় মৌখিকভাবে অভিযোগ জানান। পরবর্তীতে ৫ ডিসেম্বর তারা ঢাকায় ইন্দোনেশিয়ার দূতাবাসে লিখিত অভিযোগ করেন।
ইন্দোনেশিয়া জামাতের একজনের অভিযোগ পাসপোর্ট, জামাকাপড় ও টাকা কাকরাইল মসজিদ থেকে ফেরত দেয়া হচ্ছে না। থানায়ও গিয়েও কোনো সমাধান হয়নি। টাকার জন্য তাদের চলাফেরায় সমস্যা হচ্ছে। অনেকের দেশে ফেরত যাওয়া কথা ছিল। পাসপোর্ট ফেরত না পাওয়ার কারণে তারা ফেরত যেতে পারছেন না। বিমানের টিকিটের তারিখ পরিবর্তন করতে হয়েছে।
এসব অভিযোগকে গুজব বলে সাদবিরোধীরা বলছেন, সা’দঅনুসারী নানাভাবে অপপ্রচার চালাচ্ছে। নানাভাবে মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করছে।’
সা’দ অনুসারী একজনের অভিযোগ হচ্ছে, কোথাও কোথাও বিদেশি মেহমানদের বাংলাদেশ ছেড়ে চলে যাওয়ার জন্য চাপ প্রয়োগ করা হচ্ছে। এতে দেশের ভাবমুর্তি ক্ষুন্ন হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ