Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

তুচ্ছ কারণে মনোনয়ন বাতিল গ্রহণযোগ্য নয়

মো. আব্দুর রহিম | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

জাতীয় নির্বাচনে অংশ নিতে ইসলামী দলসমূহের মনোনয়ন জমা দেওয়া প্রায় সাড়ে ৫শ প্রার্থীর মধ্যে ৪৯ জনের প্রার্থীতা বাতিল হয়েছে। মনোনয়ন বাতিল হওয়া ইসলামী দলের প্রার্থীদের বিষয়ে নেতৃবৃন্দ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। প্রতিক্রিয়ায় তারা বলেন, যে সব তুচ্ছ কারণে রির্টানিং অফিসারগণ মনোনয়ন বাতিল করেছেন, তা মেনে নেয়া যায় না। নেতৃবৃন্দ বলেন, তুচ্ছ কারণে যে সব রিটার্নিং অফিসারগণ মনোনয়ন বাতিল করেছেন তাদের বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহন এবং বাতিল করা মনোনয়নসমূহ বৈধতা দেয়া নির্বাচন কমিশনের দায়িত্ব ও কর্তব্য। কারণ প্রধান নির্বাচন কমিশনার মনোনয়ন জমা দেয়ার পূর্বেই বলেছিলেন ‘তুচ্ছ কারণে কোনো মনোনয়ন বাতিল হবে না’।
বাংলাদেশ মুসলিলীগের মহাসচিব কাজী আবুল খায়ের বলেন, রিটার্নিং অফিসারের নিকট দাখিলকৃত কাগজপত্রের মধ্যে একটিতে স্বাক্ষর না থাকায় মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এটা যৌক্তিক নয়। এ ভুলকে আমলে না নিয়ে পুনমূল্যায়ন করা উচিৎ। বাংলাদেশ খেলাফত আন্দোলনের মহাসচিব মাওলানা হাবীবুল্লাহ মিয়াজী বলেন, আয়-ব্যয়ের হিসেব সঠিকভাবে বুঝিয়ে দিতে না পারায় মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এটা বৈধ করা নির্বাচন কমিশনের দায়িত্ব কর্তব্য। খেলাফত মজলিসের যুগ্ম-মহাসচিব শেখ গোলাম আজগর বলেন, তিন বছর পূর্বের আয়কর মামলা নিষ্পত্তি না হওয়ায় মনোনয়ন বাতিল করা হয়েছে। পরবর্তী দুই বছরের কর পরিশোধ করা আছে। এজন্য মনোনয়ন বাতিল করা যায় না। ইসলামী আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় প্রচার সম্পাদক মাওলানা আহমদ আব্দুল কাইয়ূম বলেন, জামিনদার হিসেবে । নির্ধারিত সময়সীমার একদিন পর ঋণের টাকা পরিশোধ করায় মনোনয়ন বাতিল করা হয়। এটা যৌক্তিক নয়। এ প্রার্থী মনোনয়ন বৈধতার দাবী রাখে। বাংলাদেশ খেলাফত মজলিসের কেন্দ্রীয় বায়তুলমাল সম্পাদক মাওলানা আজিজুর রহমান হেলাল বলেন, বিদ্যুতের বিল পরিষদ করে রিটার্নিং অফিসারের নিকট বিলের কপি জমা দিতে দেরি হওয়ার ঠুনকো অজুহাতে মনোনয়ন বাতিল করা হয়েছে তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। ইসলামী ফ্রন্ট বাংলাদেশের ঢাকা মহানগর সভাপতি খাজা আরিফ বলেন, হলফনামায় স্বাক্ষর না থাকায় মনোনয়ন বাতিল করা হয়েছে। এটাকে পুন:বিবেচনা করা উচিৎ। বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মহানগর সাধারণ সম্পাদক মুহাম্মদ আব্দুল হাকীম বলেন, ভোটার তালিকার ক্রমিক নম্বরে ভুল থাকায় প্রার্থিতা বাতিল করা হয়েছে। এটা অনিচ্ছাকৃত ভুল। ইসি ইচ্ছে করলেই বৈধতা দিতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ