Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাশ্মীর সমস্যার সমাধান যুদ্ধ নয়

টিভি সাংবাদিকদের ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, যুদ্ধ কাশ্মীর সমস্যার সমাধান নয়, বরং আলোচনার মধ্য দিয়েই এ সমস্যার সমাধান হতে পারে। গত সোমবার টেলিভিশন সাংবাদিকদের একটি গ্রুপের সাথে সাক্ষাতকারে তিনি একথা বলেন। ভারতের সাথে কোনো যুদ্ধের সম্ভাবনা তিনি নাকচ করে দেন। তিনি বলেন, দুটি পারমাণবিক অস্ত্রসজ্জিত দেশ যুদ্ধ করবে না, কারণ তার পরিণতি অপ্রত্যাশিত। ইমরান খান এ প্রসঙ্গে সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ীর সাথে কাশ্মীর নিয়ে তার আলোচনার কথা উল্লেখ করেন। তিনি বলেন, বাজপেয়ী তাকে বলেছিলেন যে, ২০০৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপি যদি জয়ী হয় তাহলে কাশ্মীর সমস্যার সমাধান হবে। ইমরান খান বলেন, সাবেক পররাষ্ট্রমন্ত্রী নটবর সিং এ বৈঠকে উপস্থিত ছিলেন।
ইমরান খান বলেন, এ বিষয় থেকে বোঝা যায় যে, কাশ্মীর সমস্যার সমাধান আছে এবং দু’দেশই তা সমাধানের কাছাকাছি ছিল। পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, কোনো সংলাপ না হওয়া পর্যন্ত কাশ্মীর সমস্যা সমাধানের বিভিন্ন পন্থা নিয়ে আলোচনা করা যাচ্ছে না। কাশ্মীর সমস্যা সমাধানের পন্থাগুলো বিষয়ে জিজ্ঞেস করা হলে ইমরান খান বলেন, দুটি বা তিনটি সমাধান আলোচনায় রয়েছে। তবে তিনি এ নিয়ে বিশদ বলতে অস্বীকার করে বলেন, এত আগাম কথা বলা হয়ে যাবে। তিনি জোর দিয়ে বলেন, পাকিন্তান তার প্রতিবেশিদের সাথে শান্তিপূর্ণ সম্পর্ক উন্নয়নে দৃঢ়প্রতিজ্ঞ। তিনি বলেন, আসন্ন সাধারণ নির্বাচনের কারণে ভারত পাকিস্তানের সাথে আলোচনায় বসতে রাজি নয়।
যুক্তরাষ্ট্রসহ প্রত্যেক দেশের পররাষ্ট্র নীতি নির্ধারণে সামরিক বাহিনীর ভ‚মিকা সম্পর্কে তার দৃষ্টিভঙ্গি জানতে চাইলে তিনি বলেন, যেসব ক্ষেত্রে নিরাপত্তার বিষয় সংশ্লিষ্ট সেসব ক্ষেত্রে সামরিক বাহিনীর পরামর্শ নেয়া হয়। ইমরান খান বলেন, পাকিন্তান সেনাবাহিনী ও তার সরকার একই পাতায়। তার সব সিদ্ধান্তই সামরিক বাহিনী সমর্থিত। সূত্র : এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ