Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সেরা র‌্যাঙ্কিংয়ে মিরাজ উন্নতি সাকিব-রিয়াদেরও

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম


ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মিরপুর টেস্টে বাংলাদেশের জয়ের দুই নায়ক সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ। ক্যারিবীয়দের হোয়াইটওয়াশে দুর্দান্ত পারফরম্যান্সের প্রতিফলন পড়ল আইসিসি র‌্যাঙ্কিংয়েও। টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে উঠেছেন মিরাজ। তার সঙ্গে টেস্টে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে অধিনায়ক সাকিব ও সহ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের।
মিরপুর টেস্টে সাকিব ও মিরাজের দুর্দান্ত পারফরম্যান্সে ইনিংস ও ১৮৪ রানে জয় পেয়েছে বাংলাদেশ। এ জয়ে বল হাতে প্রথম ইনিংসে ৫৮ রানে ৭টি ও দ্বিতীয় ইনিংসে ৫৯ রানে ৫ উইকেট নেন মিরাজ। ১১৭ রানে ১২ উইকেট নেওয়ার মধ্য দিয়ে র‌্যাঙ্কিংয়ে বড় উন্নতি হয়েছে ২১ বছর বয়সি এ তারকার। টেস্ট বোলিংয়ে আগের অবস্থান থেকে ১৪ ধাপ এগিয়ে বর্তমানে ১৬তম অবস্থানে রয়েছেন মিরাজ। ৬৯৬ র‌্যাটিং পয়েন্ট নিয়ে যা মিরাজের ক্যারিয়ার সেরা অবস্থান।
ওয়েস্ট ইন্ডিজকে ২-০তে হোয়াইটওয়াশ করলেও টেস্টে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে সেরা ২০ কোনো পরিবর্তন আসেনি। তবে ঢাকা টেস্টে ৮০ রানের ইনিংস খেলায় বড় উন্নতি হয়ে টাইগার অধিনায়ক সাকিব আল হাসানের। আগের থেকে ৭ ধাপ এগিয়ে বর্তমানে র‌্যাঙ্কিংয়ে তার অবস্থান ২১। টেস্ট বোলিং র‌্যাঙ্কিংয়েও একই অবস্থানে রয়েছেন তিনি।
সাকিবের সঙ্গে ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে মাহমুদউল্লাহর। মিরপুরে ১৩৬ রানের ইনিংসের উপহার হিসেবে তালিকায় ১৫ ধাপ উন্নতি হয়েছে তার। বর্তমানে ৪৮তম অবস্থানে এসেছেন বাংলাদেশি এ তারকা। তবে অবনতি হয়েছে মুমিনুল ও মুশফিকের। আগের অবস্থান থেকে দুই ধাপ পিছিয়ে ২৬তম অবস্থানে রয়েছেন মুমিনুল। আর সাত ধাপ পিছিয়ে র‌্যাঙ্কিংয়ে ২৮তম অবস্থানে চলে গেছেন মুশফিক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: র‌্যাঙ্কিংয়ে সাকিব
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ