Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে ক্ষুদে বিজ্ঞানীদের মিলনমেলা

প্রকাশের সময় : ৫ মে, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : সমুদ্রে ডুবে যাওয়া জাহাজ, বিমান কিংবা যে কোনো নৌযান তাৎক্ষণিক শনাক্ত করে উদ্ধারের যন্ত্র বানিয়েছে বিএএফ শাহীন কলেজের সপ্তম শ্রেণির শিক্ষার্থী আহমেদ সা’দ সাবিত ও এরফানুল হক। তাদের প্রজেক্টের নাম ‘হাইড্রো কিউনিক রাডার’।
বৈশাখের তীব্র তাপদাহ ও হাসফাস গরমে মাত্র ১৫০ টাকা খরচে ঠা-া হাওয়ার প্রকল্প হোমমেইড এসি নিয়ে এসেছে চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী সুরাইয়া কুলসুম ইভা ও সামিয়া আলম। ডাঃ খাস্তগীর উচ্চ বালিকা বিদ্যালয়ের সপ্তম শ্রেণির শিক্ষার্থী পুনম চক্রবর্তী, মাশিয়া, লামিশা ও ইলমি নিয়ে এসেছে জ্বালানী ছাড়া স্টিমার চালানোর প্রজেক্ট।
চট্টগ্রাম নগরীর মিউনিসিপ্যাল মডেল স্কুল এন্ড কলেজে বসেছে ক্ষুদে বিজ্ঞানীদের মিলনমেলা। ‘টেকসই উন্নয়নে চাই টেকসই প্রযুক্তি’ স্লোগানে বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার আয়োজন করেছে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার অফিস এবং বিজ্ঞান ও প্রযুক্তি উন্নয়ন ট্রাস্ট বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।
দুইদিনব্যাপী এ বিজ্ঞান মেলায় চট্টগ্রাম মহানগরীসহ চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জেলার শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১৩০টি প্রজেক্ট নিয়ে হাজির হয়েছে কয়েকশ’ শিক্ষার্থী। বিজ্ঞান মেলায় ক্ষুদে বিজ্ঞানীদের বিভিন্ন প্রকল্প প্রদর্শনের পাশাপাশি চলছে বিতর্ক প্রতিযোগিতা। জুনিয়র শাখায় ৩৬টি এবং সিনিয়র শাখায় ১৬টি দল অংশ নিয়েছে। কুইজ প্রতিযোগিতায় অংশ নিয়েছে জুনিয়র শাখায় ৩০০ ও সিনিয়র শাখায় ১৫০ জন শিক্ষার্থী। চট্টগ্রাম বিভাগের প্রায় সবকটি জেলার নামকরা সব শিক্ষা প্রতিষ্ঠানের মেধাবী শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত মহানগরীর প্রাণকেন্দ্রে মিউনিসিপ্যাল মডেল হাই স্কুল মাঠ।
গতকাল (বুধবার) মন্ত্রিপরিষদ বিভাগের ভারপ্রাপ্ত সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম দুই দিনব্যাপী বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। মিউনিসিপ্যাল মডেল স্কুল অ্যান্ড কলেজ মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানে জিয়াউল আলম বলেন, বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায় শেষে যেকোনো বিষয়ে উচ্চতর শিক্ষা নিতে পারছে। কিন্তু শিক্ষার্থীদের বেসিক সায়েন্সে আগ্রহ কম, যতটা না অ্যাপাইড সায়েন্সে রয়েছে।
সহজে এবং ভালো চাকরির জন্যে বিবিএ, এমবিএ, সিএ পড়তে আগ্রহী হয়ে উঠছে বিজ্ঞানের মেধাবী শিক্ষার্থীরা। এটি বিজ্ঞান বিভাগের জন্যে দুর্ভাগ্যের। বর্তমান সরকার বিজ্ঞানবান্ধব সরকার উলেখ করে তিনি বলেন, বিজ্ঞান শিক্ষা, গবেষণা ও চর্চার প্রসারে সরকার আন্তরিকভাবে কাজ করছে। এর আগে বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক স্বপন কুমার রায়, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মোহা. শফিকুল ইসলাম, নগর পুলিশ কমিশনার মো. ইকবাল বাহার ও ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন। স্বাগত বক্তব্য দেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার সৈয়দা সারোয়ার জাহান। সভাপতিত্ব করেন বিভাগীয় কমিশনার মো. রহুল আমীন। তিনি বলেন, বিজ্ঞানমনস্ক জাতি গঠনে বিজ্ঞানমনস্ক তরুণ প্রজন্ম গড়ে তুলতে হবে। সে লক্ষ্যেই এ মেলার আয়োজন। বিভাগীয় কমিশনার অতিথিদের হাতে শুভেচ্ছা স্মারক তুলে দেন। আজ বৃহস্পতিবার দুই দিনব্যাপী মেলা শেষ হবে।

 



 

Show all comments
  • আহনাফ হাসান জাহাঙ্গীর ৫ সেপ্টেম্বর, ২০১৮, ৭:৪১ পিএম says : 0
    ২০১৮ সালের বিভাগীয় পর্যায়ের বিজ্ঞান মেলা সম্পর্কে কোনো তথ্য পাওয়া যাবে কি?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রামে ক্ষুদে বিজ্ঞানীদের মিলনমেলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ