Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

৭৮৬ রহস্য

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন যাচাই বাছাইয়ে গতকাল বাদ পড়েছে ৭৮৬ জন প্রার্থীর নাম। ৩শ সংসদীয় আসনে ৩০৫৬ প্রার্থীর মধ্যে ৭৮৬ জন বাতিল, সংখ্যার দিক দিয়ে কমবেশি যাই হোক সংখ্যাটি খুবই রহস্যপূর্ণ। নানা কারণে এসব প্রার্থীর নাম বাদ পড়লেও কাকতালীয়ভাবে বহুল পরিচিত ৭৮৬ সংখ্যা খুবই তৎপর্যপূর্ণ। বাংলা, আরবী, ইংরেজি, অংকসহ নানান ভাষায় অসংখ্য সংখ্যা থাকলেও বাংলাদেশে ৭৮৬ সংখ্যাটির পরিচিতি সর্বজনবিধিত। এই সংখ্যার তাৎপর্য সবাই না জানলেও কোনো কিছু লেখার আগে বিভিন্ন চিঠি-পত্র, দাওয়াত পত্র, অফিসের প্যাড, লিফলেট, পোস্টার, ব্যানার, নেইমপ্লেট, ঘরের দরজা ইত্যাদিতে ৭৮৬ লিখে থাকেন। কথা হলো একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন প্রত্যাশীর প্রার্থীতা বাতিল কাকতালীয়ভাবে ৭৮৬ সংখ্যা হওয়ায় এ নিয়ে আলোচনা হচ্ছে বিস্তর।
অবিধান ঘেটে এবং আলেমদের সঙ্গে কথা বলে জানা যায়, পবিত্র আল কোরআন শুরু হয় সূরা ফাতিহার ৭ আয়াত দিয়ে। বলা যায়, বিসবিল্লাহসহ ৮ আয়াত। আর পবিত্র কোরআন শেষ হয় সূরা নাস-এর ৬ আয়াত দিয়ে। এখানে সংখ্যা ৩টি পরপর বসালে দাঁড়ায় ৭৮৬। এই ৭৮৬ বিসমিল্লাহ শরীফের ১৯টি বর্ণের অংকগত মানের সমষ্টি। যা বিসমিল্লাহ শরীফের প্রতীক। সংখ্যা তিনটির যোগফল ৭+৮+৬=২১। তাহলে ৭৮৬ দিয়ে আল কোরআনের শুরু ও শেষে বিসমিল্লাহর দেয়ালে লক করা বা শেষ হওয়া বোঝায়।
৭৮৬ শব্দটি নিয়ে বিপরীত ব্যাখ্যাও রয়েছে। গুগল ঘেটে দেখা যায় অনেকে বলে থাকেন ৭৮৬ শব্দটির মাধ্যমে হরে কৃষ্ণ এর নাম বোঝানো হয়। এদের মত হলো ধূর্তবাজরা চক্রান্ত করে ৭৮৬ মুসলমানদের বিসমিল্লাহির রহমানের রাহিমের বদলে সংক্ষেপে এই শব্দ ব্যবহারে উৎসাহিত করছে। মূলত ৭৮৬ শব্দটি বলতে হরে কৃষ্ণ বোঝানো হয়। এদের যুক্তি হলো ‘হরে কৃষ্ণ’ শব্দটি আরবিতে লিখতে ৮টি বর্ণ লাগে। এদের যুক্তি হলো রোমান সংখ্যায় যেমন V=৫, X=১০, L=৫০ যেমন বোঝানো হয়, তেমনি ভাবে আরবি ভাষার প্রতিটি বর্ণেরও একটি নির্দিষ্ট মান আছে। ‘হরে কৃষ্ণ’ শব্দটি আরবীতে লিখতে যে ৮ শব্দের প্রয়োজন হয় সেগুলোয় বর্ণগুলোর মান বসিয়ে যোগ করলে যোগফল হয় ৭৮৬। যেটাই হোক না কেন ৭৮৬ তৎপর্যপূর্ণ শব্দ বৈকি। আসন্ন নির্বাচনে কাকতালীয়ভাবে প্রার্থীতা বাতিলের সংখ্যা ৭৮৬ সংখ্যা হওয়ায় এটি এখন আলোচনায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ