Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

নির্বাচনী সুবাতাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সকল দলের অংশগ্রহণের আভাষ নির্বাচনী সুবাতাস তৈরি করেছে। কিন্ত নির্বাচনে পেশি শক্তি ও কালো টাকার ব্যবহার বন্ধ করতে হবে।  গ্রেফতার, মামলা, কালো টাকার ব্যবহার, পেশিশক্তির প্রদর্শন সুষ্ঠু নির্বাচন হওয়ার ক্ষেত্রে আস্থার অভাব তৈরি করেছে। এ ছাড়া ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোট প্রদান করে নিরাপদে বাড়ি ফিরতে পারে নির্বাচন কমিশনকে সেই পরিবেশ নিশ্চিত করতে হবে।
গতকাল শনিবার বাংলাদেশ চলচিত্র উন্নয়ন কর্পোরেশনে (বিএফডিসি) ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু করা নিয়ে এক ছায়াসংসদ বিতর্ক প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তব্যে সাবেক প্রধান নির্বাচন কমিশনার ড. এ টি এম শামসুল হুদা এসব কথা বলেন। প্রতিযোগিতা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।
 ড. এ টি এম শামসুল হুদা আরও বলেন, নির্বাচনকে কেন্দ্র করে প্রায় সময় ব্যক্তিগত ফোনালাপ গণমাধ্যমে প্রচার করা হচ্ছে এটি একটি অনৈতিক চর্চা। যার কারণে মানুষের মাঝে বিভ্রান্তি তৈরি করতে পারে। তিনি সুষ্ঠু নির্বাচনের জন্যে সরকার, নির্বাচন কমিশন, রাজনৈতিক দল ও গণমাধ্যমের দায়িত্বশীল ভূমিকার উপর গুরুত্বারোপ করেন। নির্বাচনী বিরোধ নিষ্পত্তিতে দীর্ঘসূত্রিতার কথা উল্লেখ করে তিনি বিশেষ নির্বাচনী ট্রাইবুনাল গঠনের কথা তুলে ধরেন।
সভাপতির বক্তব্যে ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, জাতি ১৫ ফেব্রুয়ারি বা ৫ জানুয়ারির মত নির্বাচন দেখতে চায় না। আসন্ন নির্বাচন যাতে সকল দলের অংশগ্রহণে অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য ও নিরপেক্ষ হয় তা’নিশ্চিত করতে হবে।  
প্রতিযোগিতায় বিজেএমইএ ইউনিভার্সিটি অফ ফ্যাশন এন্ড টেকনোলজিকে পরাজিত করে বাংলাদেশ ইউনিভার্সিটি অফ বিজনেস এন্ড টেকনোলজি বিজয়ী হয়। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মধ্যে ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ