Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইসলামী নেতৃবৃন্দ কে কোথায়

মো. আব্দুর রহিম | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইসলামী দলগুলোর শীর্ষ পর্যায়ের কোনো কোনো নেতা ভোটযুদ্ধে অংশ নিচ্ছেন না। অপরদিকে দলের শীর্ষ নেতাদের মধ্যে কেউ কেউ আগামী ৯ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহার নাও করতে পারেন। প্রত্যাহার না করলে তারা নির্ধারিত আসন থেকে প্রতিদ্ব›িদ্বতা করবেন।
যারা ভোটযুদ্ধের মাঠে নেই তাদের মধ্যে রয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতি রেজাউল করিম, বাংলাদেশ জমিয়তে উলামায়ে ইসলামের সভাপতি শায়খ আব্দুল মুমিন ও মহাসচিব মাওলানা নূর হোসাইন কাসেমী, বাংলাদেশ খেলাফত মজলিসের সিনিয়র নায়েবে আমীর মাওলানা ইসমাঈল নূরপুরী ও মহাসচিব মাওলানা মাহফুজুল হক, খেলাফত মজলিসের আমীর অধ্যক্ষ মাওলানা ইসহাক, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের চেয়ারম্যান মাওলানা এম এ মান্নান, ইসলামিক ডেমোক্রেটিক এলায়েন্স এর চেয়ারম্যান মিছবাহুর রহমান চৌধুরী।
যেসব শীর্ষ পর্যায়ের ইসলামী নেতা নির্বাচনে অংশ নিচ্ছেন তারা হলেন-বাংলাদেশ খেলাফত আন্দোলনের আমীর মাওলনা শাহ আতাউল্লাহ ঢাক-১২, মহাসচিব মাওলানা হাবীবুল্লাহ মিয়াজী ঢাকা-৭, মাওলানা মুজিবুর রহমান হামিদী ব্রাম্মণবাড়ীয়া-৩ ও মুফতি সুলতান মুহিউদ্দীন কুমিল্লা-১। ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রেসিডিয়াম সদস্য মুফতি ফয়জুল করীম বরিশাল-৫ ও ঝালকাঠি-২, প্রিন্সিপাল মাওলানা মোসাদ্দিক বিল্লাহ আল মাদানী ঢাকা-৪, মহাসচিব প্রিন্সিপাল মাওলানা ইউনুস আহমাদ খুলনা-৫ আসন থেকে নির্বাচন করবেন। বাংলাদেশ খেলাফত মজলিসের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মুফতি হাবীবুর রহমান ময়মনসিংহ-৫, কেন্দ্রীয় শূরা সদস্য মুফতি আব্দুল মুমিন ময়মনসিংহ-৭, মুফতি মহসিন উদ্দীন বেলালী কুমিল্লা-১, ও মাওলানা আতিকুর রহমান সিলেট-৩ আসনে নির্বাচন করবেন।
ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আব্দুল লতিফ নেজামী নরসিংদী-৪, ভাইস চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনী ব্রাম্মণবাড়িয়া-২ আসনে নির্বাচন করবেন। খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমদ আব্দুল কাদের হবিগঞ্জ-৪, নায়েবে আমীর মাওলানা মুজিবুর রহমান পেশোয়ারী টাঙ্গাইল-৭ আসন থেকে নির্বাচন করবেন। বাংলাদেশ মুসলিম লীগের জোট গণঐক্য থেকে মুসলিম লীগের সভাপতি বদরুদ্দোজা সুজা সুনামগঞ্জ-১, এস এম, আশরাফুল ইসলাম ব্রাক্ষ¥ণবাড়িয়া-৫ ও শামসুল হক খান বাগেরহাট-১ আসনে নির্বাচন করবেন। ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আব্দুর রকিব এডভোকেট সিলেট-৬ আসন থেকে নির্বাচন করবেন। বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মহাসচিব মাওলানা এম এ মতিন চট্টগ্রাম-১১, ১২, ১৩ ও যুগ্মমহাসচিব স. উ. ম. সামাদ চট্টগ্রাম-৮ ও ১৪ আসনে নির্বাচন করবেন।
ইসলামী ফ্রন্ট বাংলাদেশের চেয়ারম্যান সৈয়দ মো. বাহাদুর শাহ চাঁদপুর-৫, মহাসচিব মাওলানা জয়নুল আবেদীন জোবায়ের চট্টগ্রাম-৪ ও ১১ আসনে নির্বাচন করবেন। জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সভাপতি মুফতি মোহাম্মদ ওয়াক্কাস যশোর-৪, মাওলানা মুহিউদ্দীন ইকরাম কুমিল্লা-৬ ও মুফতি রেজাউল করিম খুলনা-৪ আসনে নির্বাচন করবেন। বাংলাদেশ জমিয়তে উলামায়ে ইসলামের সহ-সভাপতি মাওলানা শাহীনুর পাশা সুনামগঞ্জ-৩, সহ-সভাপতি মাওলানা আব্দুর রব ইউসূফী হবিগঞ্জ-২, যুগ্মমহাসচিব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী নীলফামারী-১, মাওলানা নাসির উদ্দীন মুনীর চট্টগ্রাম-৫ আসনে নির্বাচন করবেন। বাংলাদেশ তরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বাশার মাইজভান্ডারী চট্টগ্রাম-২ ও সেক্রেটারি আনোয়ার খান লক্ষীপুর-১ আসনে নির্বাচন করবেন। ইসলামিক ডেমোক্রেটিক এলায়েন্স ভূক্ত জাকের পার্টির চেয়ারম্যান মোস্তফা আমীর ফয়সাল ফরিদপুর-২ আসনে নির্বাচন করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ