Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

তাপপ্রবাহে শহরবাসীর মৃত্যুভয় বেশি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৮, ৫:৫৮ পিএম

গত বছরে বিশ্বে প্রাণঘাতী তাপপ্রবাহের মুখে পড়েছিলেন ১৫ কোটিরও বেশি মানুষ। বৃহস্পতিবার বিজ্ঞানীরা এ কথা জানিয়েছেন। সঙ্গে তারা সতর্ক করে বলেছেন, জলবায়ু পরিবর্তনের জেরে বিশ্বস্বাস্থ্যে নজিরবিহীন প্রভাব পড়ছে।
জনস্বাস্থ্য সংক্রান্ত বিশ্বজনীন একটি সমীক্ষায় ধরা পড়েছে, ৬৫-র উপরে যাদের বয়স এবং যারা বড় শহরে থাকেন, আর যাদের হৃদ্যন্ত্র বা ফুসফুসের সমস্যা রয়েছে, মারাত্মক তাপপ্রবাহে তাদের মৃত্যু অথবা পঙ্গু হওয়ার আশঙ্কা সব চেয়ে বেশি।
জাতিসংঘের জলবায়ু সংক্রান্ত দফতরও এর মধ্যেই জানিয়েছে, ২০১৮-সহ গত চার বছর সব চেয়ে উষ্ণ ছিল। জানা গিয়েছে, ২০১৭ সালে ১৫,৩০০ কোটি ঘণ্টা কাজের সময় নষ্ট হয়েছে শুধু তাপপ্রবাহের মুখে পড়ার জন্য। নষ্ট হয়েছে ভারতের মোট পরিশ্রমের (অল লেবার টাইম) সাত শতাংশও। তাপপ্রবাহ থেকে মানুষকে বাঁচাতে যে মূল্য দিতে হচ্ছে, তা দিনে দিনে আরও বিপুল হবে। কারণ পৃথিবী আরও উষ্ণ হবে।
ওই সমীক্ষা যারা করেছেন, তাদের মতে, উষ্ণায়নের ফল বিশেষ করে ভয়ঙ্কর হবে ইউরোপ এবং পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলে। ‘দ্য ল্যানসেট কাউন্টডাউন অন হেল্থ অ্যান্ড ক্লাইমেট চেঞ্জ’-এর মুখপাত্র নিক ওয়াটস বলছেন, ‘আমরা বহু দিন ধরেই জানি, পরিবেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব ২১০০ সাল থেকে বোঝা যাবে। কিন্তু জলবায়ু পরিবর্তনের প্রভাব যখন আমরা জনস্বাস্থ্যে দেখতে পাব, সেটাই সব চেয়ে ভাবাবে। এর প্রভাব আর শুধু মেরুভালুক বা বৃষ্টি অরণ্য দিয়ে বোঝা যাবে না। এ বার ব্রিটেন ও ইউরোপের অন্য অংশের বিভিন্ন সম্প্রদায়, শিশু, পরিবারের ক্ষেত্রেও এর প্রভাব মালুম হবে।’
সমীক্ষার জন্য এই দলটিতে ছিলেন বিশ্বব্যাপী ২৭টি প্রতিষ্ঠানের বিশেষজ্ঞেরা। তারা জলবায়ু এবং স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন প্রবণতা পর্যবেক্ষণ করেছেন। ওয়াটস-এর দল দেখেছে, ১৯৮০-র মাঝামাঝি সময় থেকে বিশ্ব জুড়ে তাপমাত্রা বেড়েছে ০.৩ ডিগ্রি সেলসিয়াস। বেশ কিছু কারণের সংমিশ্রণে এটা ঘটেছে বলে দাবি তাদের। কৃষি ক্ষেত্রে মারাত্মক তাপমাত্রার জন্য ৮০ শতাংশ কাজের সময় নষ্ট হয়েছে। ঘণ্টার হিসেবে ভারতে যার প্রভাব সব চেয়ে বেশি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া

২৯ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ