Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

পর্যবেক্ষক না পাঠানো ইইউর অভ্যন্তরীণ বিষয় সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ইউরোপীয় পার্লামেন্ট মনে করেছে বাংলাদেশে এই মুহূর্তে নির্বাচনের সহায়ক পরিবেশ বিরাজ করছে, তাই তারা নির্বাচনের সময় পর্যবেক্ষক পাঠাবে না। এটা তাদের অভ্যন্তরীণ বিষয়।
গতকাল দুপুরে ঢাকার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলের পক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। সংবাদ সম্মেলনের আগে আওয়ামী লীগের আন্তর্জাতিকবিষয়ক উপকমিটির সঙ্গে বৈঠক করে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একটি প্রতিনিধিদল।
ওবায়দুল কাদের বলেন, জামায়াত-বিএনপি একই বৃন্তের দুটি ফুল। জামায়াত ছাড়া বিএনপি অচল। জামায়াত ও বিএনপি মিলে একাকার। তারা একসঙ্গে রাজনীতি করছে ও সাম্প্রদায়িকতা করেছে। ‘জামায়াতের ভেতরও মুক্তিযোদ্ধা আছে’, বিএনপির নেতাদের এমন বক্তব্যের জবাবে সেতুমন্ত্রী বলেন, বিএনপির দৃষ্টিতে তারা সবাই মুক্তিযোদ্ধা। তাদের ব্যাখ্যা বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধের মহানায়ক নন। বিএনপির মুক্তিযোদ্ধা তাদের মনগড়া মুক্তিযোদ্ধা।
বিএনপির নেতা আবদুল আউয়াল মিন্টু, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল ও হাবিব-উন নবী খান সোহেলের মনোনয়নপত্র জমা না দেওয়ার পেছনে সরকারের কোনো ভূমিকা রয়েছে কী না জানতে চাইলে সেতুমন্ত্রী বলেন, এটা তাদের (বিএনপির) ইন্টারনাল ব্যাপার। এর মধ্যে দুজন নেতা আছেন, যারা তাদের মনোনয়ন কাঙ্খিত জায়গায় দেওয়া হয়নি বলে মনোনয়নপত্র জমা দেননি। মির্জা আব্বাস সময় মতো মনোনয়নপত্র জমা দেননি। বিএনপি মনগড়া অভিযোগ করলে হবে না।
বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের হয়রানি করা হচ্ছে- এমন অভিযোগের জবাবে কাদের বলেন, তথ্যপ্রমাণ দিয়ে বলুন কোথায় কোথায় বিএনপির প্রার্থীকে বাধা দেওয়া হচ্ছে। নির্বাচন কমিশন (ইসি) ব্যবস্থা নেবে। অন্ধকারে ঢিল ছোড়া বিএনপির পুরোনো অভ্যাস।
তিনি বলেন, বিএনপির সব নেতা এখন মির্জা ফখরুলের কন্ট্রোলের (নিয়ন্ত্রণের) বাইরে। ঐক্যফ্রন্টের হচপচ অবস্থা, ঐক্য নেই। ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা মনোনয়ন নেননি। তিনি বলেছেন, তিনি সন্ত্রাসীদের হাতে মনোনয়ন নেবেন না, কার হাত থেকে নেবেন না? আমরা জানি কানাডার আদালত বিএনপি, তারেক রহমানকে সন্ত্রাসী হিসেবে রায় দিয়েছেন।’
জামায়াত নেতাদের বিএনপির মনোনয়ন দেওয়া প্রসঙ্গে তিনি বলেন, জামায়াতকে ছাড়া বিএনপি অচল। তারা এক মোহনায় রাজনীতি করে, এখন জামায়াতের পৃষ্ঠপোষক বিএনপি
নির্বাচন নিয়ে ঐক্যফ্রন্টের সঙ্গে কোনো যোগাযোগ হয়েছে কি না– এ প্রশ্নে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, কথাবার্তা আছে, বলব কেন? গোপন কথা গোপন থাক।
নির্বাচনের আগে হুসেইন মুহম্মদ এরশাদের ‘অসুস্থতা’ ২০১৪ সালের নির্বাচনের আগে ‘অসুস্থ্য’ হয়ে পড়ার মতো কোনো বিষয় কি না জানতে চাইলে কাদের বলেন, অসুস্থ্যতা নিয়ে এমন কথা না বলাই ভাল। অসুস্থ্যতা গতবারের মতো নয়। অবস্থা সঙ্কটের দিকে ছিল, এখন স্থিতিশীল আছে।
তিনি বলেন, আমরা জাতীয় পার্টিকে বলেছি প্রয়োজনে ৩০০ আসনে প্রার্থী দিয়ে দিতে। কিন্তু যোগ্য ও জেতার মতো প্রার্থী হতে হবে। আমরা যাদের যোগ্য এবং জয়ী হওয়ার মতো মনে করেছি, তাদের মনোনয়ন দিয়েছি। নানক-রহমান-নাছিম প্রসঙ্গে আগামী জাতীয় সংসদ নির্বাচন পরিচালনার জন্য আওয়ামী লীগের পাঁচ শীর্ষ নেতাকে মনোনয়ন দেওয়া হয়নি বলে জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক কাদের।
আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, আহমদ হোসেন, বি এম মোজাম্মেল হক, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক আবদুস সবুর প্রমুখ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ