Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ফখরুল-মান্না লড়বেন বগুড়ার দুটি আসনে

মহসিন রাজু. বগুড়া থেকে | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

আসন্ন জাতীয় সংসদের নির্বাচনে মনোনয়ন দাখিলের শেষ দিন বুধবার বগুড়ায় আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি ও জামায়াতসহ বিভিন্ন জোট ও জোটের বাইরে এবং স্বতন্ত্র মিলিয়ে ৮৭ প্রার্থী মনোনয়নপত্র দাখিলের পর প্রতিটি আসনেই বিএনপির একাধিক প্রার্থিতা থাকায় সবচেয়ে টেনশনে আছে বিএনপির প্রার্থীরা। আর সবচেয়ে নির্ভার আছে আওয়ামী লীগ।
জেলা নির্বাচন অফিস ও সংশ্লিষ্ট দল ও জোটের সূত্র জানায়, বগুড়ায় ৭টি সংসদীয় আসনের ৫টিতেই মহাজোটের শরিক জাপা ও জাসদকে ছাড় দিয়েছে। এই কারণে আওয়ামী লীগের কর্মীরা বিনা কাজে বসে থাকার কারণে তাদের মধ্যে হতাশা বিরাজ করলেও স¦স্তিতে আছেন সম্ভাব্য প্রার্থীরা। কারণ এর ফলে ধানের শীষের এলাকায় অযথায় অর্থনাশ ও পÐ শ্রমের হাত থেকে বেঁচে গেলেন বলেও মন্তব্য করেছেন অনেকেই। আওয়ামী লীগের সমর্থন নিয়ে যেসব ব্যবসায়ী ও ঠিকাদার কাঁড়ি কাঁড়ি টাকা কামিয়েছেন, তারাতো বেজায় খুশি , কারণ পুরো আওয়ামী লীগ ভোটে থাকলে তাদেরও ভোটের খরচাপাতি দিতে হত।
অন্যদিকে আওয়ামীলীগ তথা মহাজোটের মূল প্রতিদ্বন্দি বিএনপির প্রার্থীদের টেনশন সবচেয়ে বেশি। কেননা কেন্দ্রের নির্দেশে প্রতিটি আসনেই ঘোষিত মূল প্রার্থীর পাশাপাশি ডামি প্রার্থীরাও মনোনয়ন দাখিল করেছেন। যেমন বগুড়া-১ সংসদীয় আসনে ঘোষিত মূল প্রার্থী বগুড়ার বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ শোকরানার পাশাপাশি সাবেক এমপি কাজী রফিকুল ইসলামের মনোনয়ন দাখিল করা আছে। বগুড়া-২ আসনে ঐক্যফ্রন্টের কেন্দ্রীয় নেতা মাহমুুদর রহমান মান্নার পাশাপাশি ডামি ক্যান্ডিডেড থাকলেও এখানে সবাই নিশ্চিত যে মান্নাই হবেন ঐক্যজোটের প্রার্থী। বগুড়া-৩ আসনে সাবেক এমপি আব্দুল মোমিন তালুকদার খোকার বিরুদ্ধে যুদ্ধাপরাধের মামলা থাকায় তার ও তার স্ত্রী মাসুমার পাশাপাশি ভাই মুহিত তালুকদার সহ বেশ কয়েকজন মনোনয়ন দাখিল করেছেন। বগুড়া-৪ আসনেও কেন্দ্রর নির্দেশের পাশাপাশি জেলা বিএনপির সভাপতি ভিপি সাইফুলসহ বেশ কয়েকজন ডামি প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন। বগুড়া-৫ আসনে সাবেক এমপি জিএম সিরাজ ও জানে আলম খোকাসহ আরও কয়েকজন মনোনয়ন দাখিল করেছেন। বগুড়া-৬ আসনে বেগম খালেদা জিয়া, দলের মহাসচিব মীর্জা ফখরুলসহ আরও দুজন বিএনপি নেতা মনোনয়ন দিয়েছেন। বগুড়া-৭ আসনে বেগম খালেদা জিয়ার পাশাপাশি আরও দুজন ডামি প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন। তবে মির্জা ফখরুল যে বগুড়া-৬ তথা সদর আসনে বিএনপি প্রার্থী হচ্ছেন তা নিশ্চিত। বগুড়া জাপা যে ৪টি আসন মহাজোট থেকে পেয়েছেন তার মধ্যে বগুড়া-৭ আসনে জাপার বর্তমান এমপি অ্যাড. আলতাব আলীর পাশাপাশি সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান আমিনুল ইসলাম সরকার পিন্টু মনোনয়ন দাখিল করেছেন। বগুড়া জামাতের ৪ জন নেতা ৪টি আসনে মনোনয়ন দিলেও হাইকমাÐের নির্দেশে তারা মনোনয়ন প্রত্যাহার করবেন বলে জামায়াতের পক্ষ থেকে বিএনপিকে আশ্বস্ত করা হয়েছে।
বগুড়ায় মাত্র ২টি আসনে আওয়ামী লীগের প্রার্থিতা থাকায় ওই দুটি আসনের বিএনপির প্রার্থীরা রয়েছেন সবচেয়ে বেশি টেনশনে। ২০০৮ সালের ভোটে এই দুটি আসনে দুজন সাবেক এমপির একদল সমর্থক নিজ দলের প্রার্থীকে হারাতে প্রতিপক্ষকে সব ধরনের লজিস্টিক সাপোর্ট দিয়েছিল বলে অভিযোগ রয়েছে।



 

Show all comments
  • Md Shamsul Alam ৩০ নভেম্বর, ২০১৮, ২:১১ এএম says : 0
    যে সকল রাজনৈতিকরা নিজ দলের মার্কা ছাইড়া অন্যদলের মার্কা পাওয়ার জন্য ফালাফালি করে তাদের রাজনীতি থেকে নির্মুল করা প্রয়োজন। এই ... কারণেই সাধারণ মানুষ আজ রাজনীতি বিমুখ। রাস্ট্রকে অগ্রসর করতে হলে সুস্থ রাজনীতিকে শক্তিশালী করা অত্যন্ত জরুরী কাজ ।
    Total Reply(0) Reply
  • বাদল আহাম্মেদ ৩০ নভেম্বর, ২০১৮, ২:১১ এএম says : 0
    ২ জন ২ আসনে তাহলে সমস্যার তো কিছু নেই
    Total Reply(0) Reply
  • Rasel Gazi Rasel Ahmed ৩০ নভেম্বর, ২০১৮, ২:১২ এএম says : 0
    ভাই সম্ভবত দুজন দুই আসনে
    Total Reply(0) Reply
  • গাজী ৩০ নভেম্বর, ২০১৮, ২:১৩ এএম says : 0
    ভালো তো । খুব ভালো।
    Total Reply(0) Reply
  • Ahmed Saleh ৩০ নভেম্বর, ২০১৮, ৯:২৯ এএম says : 0
    মির্জা ভাই জয় লাভ করবে কিন্তু মান্না ভাই মনে হয়না উনার ভাগ্যে কি আছে এমপি হওয়া কাজ করেন
    Total Reply(0) Reply
  • Forkan ৩০ নভেম্বর, ২০১৮, ৩:২৯ পিএম says : 0
    ভাই মাননা সব কিছু খাননা পাইলে ছারেন না কাসতে ছেরে নৌকা তারপর মারকা ছাড়া বরতমানে ধানের শীষ তারপর কী
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ