Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

পাকিস্তানে ১৪০ কোটি ডলার বিনিয়োগ করবে পেপসি-কোকা কোলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৮, ৫:১২ পিএম

ইসরাইলি কোম্পানি পেপসি ও কোকা কোলা আগামী কয়েক বছরে পাকিস্তানে ১৪০ কোটি ডলার বিনিয়োগ করবে। দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানের অফিস থেকে এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে বলে খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
খবরে বলা হয়েছে, বিবৃতি দেওয়ার আগে উল্লিখিত দুটি কোম্পানির নির্বাহীদের সঙ্গে বৈঠক করেন পাক প্রধানমন্ত্রী। পেপসির এশিয়া, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা বিষয়ক প্রধান মাইক স্প্যানোসের নেতৃত্বে একটি প্রতিনিধি দলের সঙ্গে ইমরান খানের বৈঠকের পর বুধবারের ওই বিবৃতিতে বলা হয়েছে, আগামী পাঁচ বছরে পেপসি আরও ১২০ কোটি ডলার বিনিয়োগ করবে।
অন্যদিকে, মঙ্গলবার পাক প্রধানমন্ত্রীর অফিস থেকে দেওয়া পৃথক এক বিবৃতিতে বলা হয়েছে, আগামী দুই থেকে তিন বছরে কোকা কোলা ২০ কোটি ডলার বিনিয়োগ করবে। ইতোমধ্যে পাকিস্তানে কোকা কোলার ৫০ কোটি ডলারের ব্যবসা রয়েছে বলে জানিয়েছে রয়টার্স।
সংবাদমাধ্যমটি বলছে, পেপসি এক বিবৃতিতে পাকিস্তানে আগামী পাঁচ বছরে ১০০ কোটি ডলার বিনিয়োগ করার কথা স্বীকার করেছে। তবে কোকা কোলার কাছে মন্তব্য জানতে অনুরোধ করা হলেও কোনো সাড়া পাওয়া যায়নি।
প্রসঙ্গত, অস্থির অর্থনৈতিক অবস্থার মধ্যে আগস্ট মাসে পাকিস্তানের ক্ষমতায় বসেন সাবেক ক্রিকেটার ইমরান খান। এই অবস্থা থেকে উত্তরনের জন্য অন্যতম মিত্র চীন ও সৌদি আরবের কাছ থেকে বড় ধরনের ঋণ নেওয়ার চেষ্টাও করছে খানের সরকার। এমনকি ঋণের বিষয় নিয়ে আইএমএফের সঙ্গেও কথা হয়েছে।
অন্যদিকে, বিভিন্ন কনজ্যুমার কোম্পানি পাকিস্তানের মতো একটি দেশের চাঙ্গা বাজার ধরার প্রতিযোগিতায় আছে। যেখানে রয়েছে প্রায় ২১ কোটি জনসংখ্যা, বিশ্বের ষষ্ঠ বৃহত্তম, যার প্রায় অর্ধেকের বয়স ৩০ বছরের নিচে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ