Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

১৩ ডিসেম্বর সব বাহিনীর সঙ্গে বসতে চায় ইসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ টি সংসদীয় আসনের প্রতিদ্ব›িদ্বতার জন্য ৩০৫৬ প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর বাইরে অনলাইনে জমা দিয়েছেন ৩৯ । তবে অনলাইনে মাত্র ২৩ টি মনোনয়নপত্র ঠিকঠাকভাবে জমা দেয়া হয়েছে। এই প্রথমবারের মত অনলাইনে মনোনয়নপত্র জমা দেয়ার ব্যবস্থা করেছে ইসি।

বিকাল ৫টা পর্যন্ত সারা দেশের রিটার্নিং কর্মকর্তার কাছে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেয়ার শেষদিন ছিল গতকাল বুধবার । রাতে এ বিষয়ে রাজধানীর নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে ইসি সচিব হেলাল্দ্দুীন আহমদ এক প্রেস বিফ্রিং-এ মনোনয়নপত্র জমার হিসাব জানান। সচিব বলেন, এর মধ্যে রংপুর বিভাগে ৩৬১টি, রাজশাহী ৩৫৩, খুলনা ৩৫১, বরিশাল ১৮২টি, ময়মনসিংহ ২৩৬, ঢাকা-৭০৮, সিলেটে ১৭৭ ও চট্টগ্রামে ৬৮৮ মনোনয়নপত্র জমা পড়েছে। সর্বোচ্চ মনোনয়নপত্র জমা পড়েছে ঢাকা-৮ আসনে ২২ জন। আর সর্বনিম্ন মনোনয়ন পড়েছে মাগুরা-২ আসনে ৪ জন। সচিব বলেন, মনোনয়নপত্র দাখিলের সময় কোথাও কোনো আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ পাওয়া যায়নি। কোন দল থেকে কত জন, কোন জোট বা স্বতন্ত্র প্রার্থী কত জন তা আজ বৃহস্পতিবার জানা যাবে।
এবার নির্বাচন সামনে রেখে ইসিতে নিবন্ধিত দলগুলোর মধ্যে জাতীয় ঐক্যফ্রন্ট ১১ দল আর মহাজোটের ১১ দল জোটবদ্ধ হয়ে নির্বাচন করছে। নির্বাচন কমিশন যে তালিকা দিয়েছে, তাতে দেশের ৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দলের মধ্যে ২২টিই নির্বাচন করতে চায় নৌকা অথবা ধানের শীষ প্রতীক নিয়ে। এর মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন জোটের ১১টি দল ‘নৌকা’ প্রতীক এবং বিএনপি নেতৃত্বাধীন জোটের ১১টি দল ‘ধানের শীষ’ প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতার কথা জানিয়েছে। এর মধ্যে নিবন্ধিত দলের সংখ্যা আটটি। এগুলো হলো আওয়ামী লীগ, জাসদ, ওয়ার্কার্স পার্টি, সাম্যবাদী দল, গণতন্ত্রী পার্টি, ন্যাশনাল আওয়ামী পার্ট-ন্যাপ, তরিকত ফেডারেশন ও জাতীয় পার্টি- জেপি। মুক্তিজোট, বাংলাদেশ ন্যাপ ও ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ,
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সই করা চিঠিতে জানানো হয়েছে, বিএনপি, এলডিপি, বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি, খেলাফত মজলিশ, জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপা, বাংলাদেশ কল্যাণ পার্টি, বাংলাদেশ মুসলিম লীগ, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, গণফোরাম, জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডি ও কৃষক শ্রমিক জনতা লীগ ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করবে। এসব মনোনয়নপত্র বাছাই শুরু হবে ২ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহার ৯ ডিসেম্বর প্রতীক বরাদ্দ ১০ ডিসেম্বর। ভোট ৩০ ডিসেম্বর।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরিবেশ নিয়ন্ত্রণে করণীয় ঠিক করতে সব বাহিনীর সঙ্গে আগামী ১৩ ডিসেম্বর বৈঠকে বসতে চায় নির্বাচন কমিশন (ইসি)। ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান বলেন, আগামী ১৩ ডিসেম্বর বৈঠকের জন্য একটি ডেট রেখেই অনুমোদন চাওয়া হয়েছে। আজ বৃহস্পতিবার এ প্রস্তাবনা অনুমোদন হতে পারে। বৈঠকে সশস্ত্র বাহিনী, পুলিশ, বিজিবি, র‌্যাব, কোস্ট গার্ড, গ্রাম পুলিশ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সংস্থা বা কর্তৃপক্ষের প্রতিনিধি উপস্থিত থাকবেন। এবার নির্বাচনের বাজেট রাখা হয়েছে ৭শ’ কোটি টাকা। এর মধ্যে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পেছনেই ৫শ’ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। বাকি ২শ’ কোটি নির্বাচন পরিচালনার জন্য রেখেছে ইসি। বিভিন্ন বাহিনীকে সাতদিনের মধ্যে চূড়ান্ত চাহিদা জমা দিতে বলেছে নির্বাচন কমিশন। ইতিমধ্যে পুলিশের সঙ্গে আলাদা একটি বৈঠক করেছে কমিশন। নির্বাচনে বিভিন্ন বাহিনীর প্রায় ৭ লাখ সদস্য মোতায়েন থাকবে।



 

Show all comments
  • মোঃরেজাউল করিম নয়ন ২৯ নভেম্বর, ২০১৮, ১২:২২ পিএম says : 0
    অামাদের সেনাবাহিনী কে নিয়ে অামরা অনেক গর্ভিত,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ