Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

পর্যবেক্ষক আসছে না চোখ রাখবে ইইউ

ইসির সাথে ইইউ নির্বাচন বিশেষজ্ঞ মিশনের বৈঠক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কোনো পর্যবেক্ষক দল পাঠাবে না ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। তবে এ নির্বাচন নিয়ে তাদের আগ্রহের প্রতিফলন হিসেবে একটি নির্বাচন বিশেষজ্ঞ দল থাকবে নির্বাচনের মাঠে। বিশেষজ্ঞ দলটি বাংলাদেশে ৪০ দিনের মতো থাকবেন। ওই সময় তারা নির্বাচনের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন। সে সঙ্গে নির্বাচন নিয়ে তাদের কিছু সুপারিশ দেবেন।
রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে গতকাল বুধবার নির্বাচন কমিশনের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের নির্বাচন বিশেষজ্ঞ মিশনের প্রতিনিধি দলের বৈঠকশেষে ঢাকায় নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত রেনিজ টেরিংকে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।
ইসি’র সঙ্গে বৈঠকে ইইউ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বাংলাদেশ সফররত ইইউ নির্বাচন বিশেষজ্ঞ দলের প্রধান ডেভিড নয়েল ওয়ার্ড। প্রতিনিধি দলে আরও ছিলেন সফররত ইইউ নির্বাচন বিশেষজ্ঞ ইরিনি-মারিয়া গোওনারি, ইইউ দূতাবাসের রাজনৈতিক বিভাগের প্রথম সচিব এরিকা হ্যাজোন্স ও ঢাকায় ইইউ রাষ্ট্রদূত টেরিংকে।
অন্যদিকে, নির্বাচন কমিশনের পক্ষ থেকে বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদাসহ নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, কবিতা খানম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী এবং ইসি সচিব হেলালুদ্দীন আহমদ উপস্থিত ছিলেন।
প্রায় এক ঘণ্টা বৈঠকশেষে ব্রিফিংয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক ও বিশেষজ্ঞ প্রতিনিধি দল পাঠানোর বিষয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করেন ইইউ রাষ্ট্রদূত টেরিংকে। তিনি বলেন, পর্যবেক্ষকের মতো বড় মিশন পাঠানোর জন্য পর্যাপ্ত প্রস্তুতিতে কমপক্ষে ছয় মাসের মতো সময় প্রয়োজন হয়। তাই ইইউয়ের সদস্য দেশগুলো এ নির্বাচনে (একাদশ জাতীয় সংসদ নির্বাচন) পর্যবেক্ষক না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। কেবল ছোট আকারে একটি এক্সপার্ট টিম থাকবে বাংলাদেশে। ইইউ রাষ্ট্রদূত বলেন, এ নির্বাচনটি একটি বড় চ্যালেঞ্জ। কারণ এ নির্বাচনে ৪০ হাজারেরও বেশি ভোটকেন্দ্রে ১০ কোটিরও বেশি ভোটার নিজেদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এতগুলো কেন্দ্র ও ভোটারদের সুষ্ঠু ব্যবস্থাপনার মধ্যে নিয়ে আসাটা একটি বড় চ্যালেঞ্জ। এ নির্বাচন যেন সুষ্ঠু, ভালো ও প্রতিযোগিতাপূর্ণ হয়, সে বিষয়ে আমাদের শুভকামনা থাকবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, অনেক কারণেই বাংলাদেশে নির্বাচনী পর্যবেক্ষক দল না পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। কোনো নির্বাচন পর্যবেক্ষণে একটি পূর্ণ দল পাঠাতে হলে কমপক্ষে ছয় মাস আগে থেকে প্রস্তুতি নিতে হয়। আমাদের অংশীদার দেশগুলো থেকেও নির্বাচনী পর্যবেক্ষক পাঠানোর চাপ রয়েছে। অগ্রাধিকার ভিত্তিতে ইইউ সদর দফতর কোনো দেশে নির্বাচনী পর্যবেক্ষক পাঠানোর সিদ্ধান্ত নিয়ে থাকে। ফলে যতগুলো দেশ থেকে নির্বাচনী পর্যবেক্ষক পাঠানোর অনুরোধ এসেছে, তার সবগুলো রাখা ইইউয়ের পক্ষে সম্ভব নয়। এসব কারণেই বাংলাদেশে নির্বাচনী পর্যবেক্ষক দল পাঠানো সম্ভব হচ্ছে না। তবে ইইউ একটি নির্বাচন বিশেষজ্ঞ দল পাঠানোর চেষ্টা করছে। এর মাধ্যমে ইই্উ বাংলাদেশের প্রতি তার প্রতিশ্রুতি রক্ষা করেছে।
ইইউ কি ভাবছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচন কেমন হতে পারে এমন প্রশ্নের জবাবে টেরিংকে বলেন, ১০ কোটি ৪০ লাখ ভোটার ও ৪০ হাজার নির্বাচনী কেন্দ্র। আগামী নির্বাচন ইসির সামনে একটি বিশাল চ্যালেঞ্জ। এটি এক বিশাল কর্মযজ্ঞ। আমরা আশা করি, এটি একটি বেশ প্রতিযোগিতামূলক নির্বাচন হবে। সেই সঙ্গে এ নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হবে। আমরা নির্বাচন কমিশনের সাফল্য কামনা করছি।
নির্বাচন কমিশনকে ইইউয়ের পক্ষ থেকে কোনো সুপারিশ করা হয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, প্রধান নির্বাচন কমিশনারসহ ও অন্যান্য কমিশনারদের সঙ্গে বেশ ভালো বৈঠক হয়েছে। মূলত ইসির সঙ্গে ইইউ নির্বাচনী বিশেষজ্ঞ দলের সদস্যদের পরিচয় করিয়ে দেয়ার জন্যই ছিল এ বৈঠক। বিশেষজ্ঞ দলটি বাংলাদেশে ৪০ দিনের মতো থাকবেন। ওই সময় তারা নির্বাচনের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন। সে সঙ্গে নির্বাচন নিয়ে তাদের কিছু সুপারিশ দেয়ার কথা রয়েছে। তিনি বলেন, বাংলাদেশের নির্বাচনে ইইউয়ের আগ্রহ রয়েছে, সেটা প্রকাশের জন্যই মূলত: নির্বাচন বিশেষজ্ঞ দলের এ সফরের আয়োজন করা হয়েছে। আমরা জানাতে চাই, পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল না এলেও ইইউ বাংলাদেশে আগামী জাতীয় নির্বাচনের ওপর চোখ রাখছে।



 

Show all comments
  • কামাল ২৯ নভেম্বর, ২০১৮, ১:১৫ এএম says : 0
    তাতে কোন লাভ নেই................
    Total Reply(0) Reply
  • মারিয়া ২৯ নভেম্বর, ২০১৮, ১:১৬ এএম says : 0
    চোখ না রেখে পর্যবেক্ষক পাঠান। তাকে হয়তো আমাদের দেশের কিছুটা উপকার হবে।
    Total Reply(0) Reply
  • সাজ্জাদ ২৯ নভেম্বর, ২০১৮, ১:১৬ এএম says : 0
    আপনাদের যা ইচ্ছে করেন।
    Total Reply(0) Reply
  • সুলতান ২৯ নভেম্বর, ২০১৮, ১:১৭ এএম says : 0
    এবার দেশের মানুষও চোখ রাখবে। এবার আর গোলা পানিতে মাছ শিকার করা যাবে না।
    Total Reply(0) Reply
  • Biplob Basu ২৯ নভেম্বর, ২০১৮, ১০:৪০ এএম says : 1
    এতে নির্দ্বিধায় বলা যায়, দেশের জনগণ যেমন শেখ হাসিনাকে আবার ক্ষমতায় দেখতে চায় সারা বিশ্বও শেখ হাসিনার নেতৃত্ব কামনা করে। শেখ হাসিনা এখন বিশ্বনেতা।
    Total Reply(0) Reply
  • Muhammad Amin ২৯ নভেম্বর, ২০১৮, ১০:৪১ এএম says : 0
    এইবার বাংলাদেশের মানুষই নির্বাচন পর্যবেক্ষণ করবে, একবিন্দু ও ছাড় দেয়াও হবে না
    Total Reply(0) Reply
  • Towhid Chowdhury ২৯ নভেম্বর, ২০১৮, ১০:৫১ এএম says : 0
    ইউরোপীয় ইউনিয়ন ও সারা বিশ্ব জানে বর্তমান সরকারের আমলে একাদশ সংসদ জাতীয় সংসদ নির্বাচন কোনরকমে সুস্থ হবে না তাই ওরা পর্যবেক্ষণে আসছে না
    Total Reply(0) Reply
  • Anwar Hossan ২৯ নভেম্বর, ২০১৮, ১০:৫৭ এএম says : 0
    মূর্তির মত দাড়িয়ে থাকার চেয়ে অংশগ্রহণ না করা ভালো
    Total Reply(0) Reply
  • Mirja Jewel ২৯ নভেম্বর, ২০১৮, ১০:৫৮ এএম says : 0
    বর্তমান সরকারের জন্য সুখবর।
    Total Reply(0) Reply
  • Shariful Alam ২৯ নভেম্বর, ২০১৮, ১০:৫৯ এএম says : 0
    তামাশা পর্যবেক্ষণ করার কোন দরকার নেই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ