Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মোদিকে সার্ক সম্মেলনে আমন্ত্রণ জানাবে পাকিস্তান

মোদিকে সার্ক সম্মেলনে আমন্ত্রণ জানাবে পাকিস্তান পাকিস্তান দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা সার্ক-এর সম্মেলনে যোগ দিতে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানাবে । মঙ্গলবার পাকিস্তানের পরর | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৮, ৩:৫০ পিএম


পাকিস্তান দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা সার্ক-এর সম্মেলনে যোগ দিতে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানাবে । মঙ্গলবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মোহাম্মদ ফয়সাল এ কথা জানান। খবর ডন।
২০১৬ সালে সার্কের ১৯তম সম্মেলনকে কেন্দ্র করে সদস্য দেশগুলোর মধ্যে সম্পর্ক শীতল হয়ে পড়ে। ভারত ওই সম্মেলন বর্জনের ঘোষণা দেয়। তারপর বাংলাদেশ, আফগানিস্তান ও ভূটানও সম্মেলনে যোগ দেবে না বলে জানায়। এ অবস্থায় সম্মেলনটি বাতিল করা হয়। এখন নতুন করে সার্ক দেশগুলোর মধ্যে সম্পর্কোন্নয়নের চেষ্টা করছে পাকিস্তান।
ইসলাবাদে কাশ্মীর সম্মেলন সম্পর্কে বলতে গিয়ে ড. ফয়সাল পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বক্তব্য মনে করিয়ে দেন। নির্বাচনে বিজয়ী হওয়ার পর দেওয়া ভাষণে ইমরান খান বলেছিলেন, ভারত এক কদম এগিয়ে এলে পাকিস্তান দুই কদম আগাবে। ফয়সাল বলেন, মোদির চিঠির জবাবে ইমরান খান সব বিরোধপূর্ণ বিষয়ের সমাধান করার জন্য ভারতের সঙ্গে আলোচনার আগ্রহ প্রকাশ করেন। ফয়সাল বলেন, ‘আমরা ভারতের সঙ্গে যুদ্ধ করেছি, তাই সম্পর্ক দ্রুতই ঠিক হবে না।’
ফয়সাল বলেন, ‘এই শতাব্দীতে কূটনীতি সম্পূর্ণ পরিবর্তন হয়ে গেছে। এখন নাগরিকদের আবেগ ও ইচ্ছার ওপর ভিত্তি করে নীতি নির্ধারণ করা হয়।’ তিনি বলেন, ২৮ নভেম্বর করতারপুর করিডোর উদ্বোধন হচ্ছে। এ যুগান্তকারী পদক্ষেপ তার দেশের জন্য বিশাল সাফল্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ