Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দেশে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নেই

বিদেশী কূটনীতিকদের জানালেন বি. চৌধুরী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

বিদেশী কূটনীতিকদের সামনে দেশের নির্বাচনী পরিবেশের চালচিত্র তুলে ধরলেন যুক্তফ্রন্ট ও বিকল্পধারার চেয়ারম্যান অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরী। তিনি বলেন, দেশে সংসদ নির্বাচনের পরিবেশ এখনো সুষ্ঠু ও নিরপেক্ষ নয়। লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি হয়নি। প্রশাসনের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ আছে। ৭ দেশের রাষ্ট্রদূতরা গতকাল তার সঙ্গে পৃথক পৃথক ভাবে দেখা করতে গেলে তিনি তাদের এসব কথা বলেন। নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকদের নিয়ে বিকল্পধারার অবস্থা জানার জন্য গতকাল যুক্তাষ্ট্রের মিশন প্রধান জন রাইফেলের নেতৃতে ৬ দেশের রাষ্ট্রদূতদের একটি প্রতিনিধি দল বি চৌধুরীর বারিধারার বাসায় মায়া-বিতে যায়। সেখানে তিনি নির্বাচনী পরিবেশের চিত্র তুলে ধরেন। এ আগে চীনের প্রতিনিধি দল বি চৌধুরীর সঙ্গে দেখা করেন। আলোচনা শেষে রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠকের বিষয়ে সংবাদ সম্মেলনে আলোচনার বিষয়াদি তুলে ধরেন বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য শমসের মবিন চৌধুরী।
বিদেশি দেশীয় পর্যবেক্ষকদের স্বাধীনভাবে কাজ করার বিষয়ে কোন দ্বিমত নেই এমন কথা জানিয়ে বি. চৌধুরী বলেছেন, ২-৩ দিনের জন্য নয় দীর্ঘ কয়েকদিনের জন্য পর্যবেক্ষকদের মাঠে অবস্থান নেয়া উচিত। সবাই যাতে সমান সুযোগ পায় পর্যবেক্ষকদের সেটা দেখা উচিত। একই সাথে নির্বাচনের পরিবেশ সুষ্ঠু নয় বলেও জানান তিনি। সংবাদ সম্মেলন করে এমন কথা জানিয়েছেন শমসের মবিন চৌধুরী। বিদেশী রাষ্ট্রদূত ও রাষ্ট্রের প্রতিনিধির সঙ্গে বৈঠকে বি. চৌধুরীর এমন কথা পরিপেক্ষিতে যুক্তাষ্ট্রের মিশন প্রধান জন রাইফেল বলেছেন, বাংলাদেশে যুক্তরাষ্ট্র ২০ হাজার পর্যবেক্ষকদের প্রশিক্ষন দিচ্ছে। আগামী নির্বাচনে তাদের পাশাপাশি আর আই আর, এনডি আই সহ বেশ কিছু আন্তর্জাতিক পর্যবেক্ষক সংগঠনের প্রতিনিধি দল থাকবে।
এর জবাবে বি. চৌধুরী বলেছেন, আগামী নির্বাচনের পর রাজনৈতিক আচরণে পরিবর্তন আনার কাজ হবে। তখন বিদেশিদের আর দরকার হবে না।
বারিধারা বি. চৌধুরীর বাসভবন মায়া-বি’তে চীনের প্রতিনিধিদের সাথে প্রথম বৈঠক শুরু হয়। এরপর পর্যায়ক্রমে অস্ট্রেলিয়া, ফ্রান্স, কানাডা, সুইডেন, মার্কিন যুক্তরাষ্ট্রও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়।
দুপুর সাড়ে ১২টায় চীন কুটনৈতিকদের সঙ্গে সৌজন্য স্বাক্ষাত করেন বি. চৌধুরী। সেখানে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা হয়। তিনি জানান, চীন জানিয়েছে বাংলাদেশে অংশগ্রহণ মূলক নির্বাচন হচ্ছে তাতে আমরা খুশি। নির্বাচনের ফলাফল কি হবে তা বাংলাদেশের জনগণ নির্ধারণ করবে। চীনের বিশেষ কোন মতামত নেই। সংসদীয় কাঠামোর পরিবর্তন কেমন হতে পারে বিকল্পধারার নির্বাচনী ইশতেহারে সেই দিক তুলে ধরার কথা জানান শমসের মবিন চৌধুরী।
বিদেশী রাষ্টদূত ও প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বি. চৌধুরীর সঙ্গে পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা ও প্রেসিডিয়াম সদস্য শমসের মবিন চৌধুরী ছাড়াও উপস্থিত ছিলেন যুক্তফ্রন্টের মুখপাত্র ও বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য মাহী বি. চৌধুরী, প্রেসিডিয়াম সদস্য এম. এম শাহীন, এইচ. এম গোলাম রেজা প্রমুখ। ##

 



 

Show all comments
  • Reazul Islam Rubel ২৭ নভেম্বর, ২০১৮, ১:৩৫ এএম says : 0
    কাকুরে আর উনার ছেলেরে 150 টি আসন দিয়ে আসেন কেউ তারা তারি ।
    Total Reply(0) Reply
  • Noor Ul Islam ২৭ নভেম্বর, ২০১৮, ১:৩৮ এএম says : 0
    সব হারিয়ে এখন লাইনে আসা শুরু করেছেন যুক্তফ্রন্ট ও বিকল্পধারার চেয়ারম্যান অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরী ও তার গুনধর ছেলে যুক্তফ্রন্টের মুখপাত্র ও বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য মাহী বি. চৌধুরী।
    Total Reply(0) Reply
  • Sakib Hasan ২৭ নভেম্বর, ২০১৮, ১:৩৯ এএম says : 0
    লেভেল প্লেয়িন ফিল্ড দিয়ে আপনি কি করবেন? সরকারের সাথে জোটবদ্ধ হয়েই তো আপনি নির্বাচন করছেন?
    Total Reply(0) Reply
  • Didarul lslam ২৭ নভেম্বর, ২০১৮, ১:৪১ এএম says : 0
    এই রকমের লোক(রাজনীতিবিদ)দের কাছ থেকে জাতি কী আশা করতে পারে?...
    Total Reply(0) Reply
  • Mostafa Shanto ২৭ নভেম্বর, ২০১৮, ১:৪১ এএম says : 0
    আবার পলটি খাইলো কেন ?
    Total Reply(0) Reply
  • আমজনতা কহে ২৭ নভেম্বর, ২০১৮, ৭:৪৫ এএম says : 0
    আপনারা যে বিদেশীদের কাছে ইনিয়ে বিনিয়ে কাকতি মিনতি করে বললেন, আপনারা কি বুঝেননা নির্বাচন কেমন হবে বা হতে পারে? আর আপনাদের সমাস্যা কি আপনারাতো ফুরফুরে মেজাজে আছেন| নাকি শীয়রের বালিশ আপনাদের প্রশ্ন করে? দেশ নেত্রি কারাগারে |৯৬হাজার মামলার ২৭লাখ আসামি., অশংখ্য হত্যা গুম বিচার বর্হিভূত বন্দুক যুদ্ধ যখন সর্বকালের সব ইতিহাস ম্লান করে নতুন নতুন ইতিহাস ! বিবেক বাবুকে বোধহয় গ্ঙানবাবু এখন তাড়া দিচ্ছে| কিন্তু কিহবে নালিশ করেও কিছু হবেনা| এখন যদি ইসি নিরপেখ্খ ভূমিকা,সাংবিধানিক দ্বায়ীত্ব, পুলিশ রাষ্টীয়সফৎ পালন করে, তবেই সম্বব||| আমজনতা কহে গনতান্ত্রিক অধিকার,ভোটাধীকার, ফিরিয়ে দাও|
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ