Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

আওয়ামী লীগে মনোনয়ন বঞ্চিত সমর্থকদের বিক্ষোভ ভাঙচুর

ইয়াছিন রানা | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

একাদশ জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত প্রার্থীদের মিছিল, বিক্ষোভ, রাস্তা অবরোধ ও প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে অভ্যন্তরীন কোন্দল। দলের মনোনিত প্রার্থীদের মেনে নিতে পারছেন না অনেকেই। মনোনয়ন না পাওয়া প্রার্থীদের সমর্থকরা নেমে এসেছেন রাস্তায়। আবার অনেকেই চুপচাপ আছেন; সুযোগ খুঁজছেন পরিস্থিতির। স্বতন্ত্র নির্বাচনের প্রস্তুতিও রয়েছে অনেক প্রার্থীর।
তৃণমূলের নেতাকর্মীদের ধারণা ছিল, জরিপের মাধ্যমে জনপ্রিয়, সচ্ছ ইমেজ, সৎ, দক্ষ, যোগ্য ও উইনেবল প্রার্থীর মনোনয়ন দেয়া হবে। কিন্তু অনেক আসনেই আশার সঙ্গে প্রাপ্তির মিল হয়নি। অতীতের বিতর্কিত, ইমেজ হারানো, দলের নেতাকর্মীদের সঙ্গে খারাপ ব্যবহারকারী, এমপি লীগের তৈরী কারী বর্তমান এমপিরাই মনোনয়ন পেয়েছেন। এ নিয়ে হতাশ আওয়ামী লীগের অন্য মনোনয়ন প্রত্যাশীরা।
আওয়ামী লীগের মনোনয়ন পাওয়া দুই ডজন এমপি মন্ত্রীকে এলাকায় অবঞ্ছিত ঘোষণা করা হয়েছিল বিগত সময়ে। অনেকেই বয়সের ভারে নুজ্ব্য। শতাধিক এমপির দুর্নীতির খবর ওপেন সিক্রেট। সর্বশেষ কার্যনির্বাহী সভায় ৭০ জন এমপি ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছেন জানানো হয়েছিল। এসব প্রার্থীদের বেশিরভাগ দলের মনোনয়নপ্রাপ্ত প্রার্থীর পক্ষে কাজ করার কথা বললেও অনেক জায়গায় বিক্ষোভ করছেন তাদের অনুসারিরা। এদিকে অনেক প্রার্থী স্বতন্ত্র নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন। জোটের জন্য যেসব আসন ছেড়ে দেয়া হচ্ছে সেসব আসনেও ক্ষুব্ধ প্রার্থীসহ নেতাকর্মীরা। জোটের প্রার্থীদের পক্ষে নেতাকর্মীদের মাঠে নামানো খুব কষ্টের হবে বলে মনে করছেন নেতারা।
ফরিদপুর-২ আসনে দলের প্রেসিডিয়াম মেম্বার সাজেদা চৌধুরীর স্থানে মহাজোটের শরিক দল জাকের পার্টির চেয়ারম্যান মোস্তফা আমীর ফয়সালকে প্রার্থী করায় দুইদিন ধরে নগরকান্দায় ঢাকা-খুলনা মহা সড়কের জয়বাংলা নামক স্থানে অবরোধ করেছে আওয়ামীলীগের একাংশ। রবিবার ও সোমবার ঢাকা-খুলনা মহাসড়কের যানচলাচল বন্ধ হয়ে যায়। এবারের জাতীয় সংসদ নির্বাচনে সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী ও তার পরিবারের কাউকেই মনোনয়ন দেওয়া হয়নি। দলের সিদ্ধান্তকে বুড়ো আঙ্গুল দেখিয়ে মহাসড়ক অবরোধ করে স্থানীয় দুই চেয়ারম্যান চরযশোহরদী ইউপি চেয়ারম্যান প্রতীক ও কাইচাইল ইউনিয়নের চেয়ারম্যান ঠান্ডু মিয়া। নগরকান্দা উপজেলার আওয়ামীলীগের সভাপতি ও সৈয়দা সাজেদা চৌধুরীর বড় পুত্র আয়মন আকবর চৌধুরী লাবলু জানান, অবরোধের বিষয়ে আমি কিছুই জানি না। তবে মাননীয় দলের সভাপতি শেখ হাসিনা যাকেই নোমিনেশন দিবে আমি তার হয়েই দলের জন্য কাজ করবো।
পাবনা-২ আসনের মনোনয়ন নিয়ে ক্ষুব্ধ দলের একটি অংশ। তারা বলছেন, দলের মনোনয়ন পেয়েছেন অপহরণ মামলার প্রধান আসামীর আপন বড় ভাই আহমেদ ফিরোজ কবির। জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সুজানগর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান তিনি।
স্থানীয় সূত্রে জানা গেছে, আহমেদ ফিরোজ কবিরের ছোট ভাই ফররুখ কবির বাবু অপহরণ মামলার আসামী। ২০০৮ সালের ১৩ জুলাই ঢাকার দক্ষিণখান থানার একটি এলাকায় অপহরণ মামলায় আটক হন তিনি। এমপি প্রার্থীর ভাই বাবুকে আটকের সময় পাবনা থেকে অপহরণের শিকার স্কুলছাত্র মামুনকে উদ্ধার করার পাশাপাশি তার সহযোগীদেরও আটক করে দক্ষিণখান থানা পুলিশ। এ বিষয়ে জানতে চাইলে ফিরাজ চৌধুরী বলেন, ওটা বিএনপি আমলে রাজনৈতিক ষড়যন্ত্রমূলক মামলা ছিল। মীমাংসা হয়ে গেছে। জেলা আওয়ামী লীগের সহ সভাপতি টানা দুই মেয়াদের আওয়ামী লীগ থেকে নির্বাচিত সংসদ সদস্য খন্দকার আজিজুল হক আরজুর পরিবর্তে একাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন আহমেদ ফিরোজ কবির। মনোনয়নবঞ্চিত আরজুর বড় ভাই আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য খন্দকার বজলুল হক। আরজুর পরিবর্তে আহমেদ কবির মনোনয়ন পাওয়ায় পাবনার সুজানগরে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।
লালপুর (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান, নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনের সংসদ সদস্য আবুল কালাম আজাদের মনোনয়ন না পাওয়ার ঘটানা নিশ্চিত হওয়ার পর রবিবার বিকেল থেকে সোমবার বিকেল পর্যন্ত এমপি সমর্থক অন্তত ৮ জন নেতা কর্মীকে মাধর করে আহত করেছে প্রতি পক্ষের সমর্থকরা। এসময় উপজেলার চংধুপইল ইউপি চেয়ারম্যান বেলাল হোসেনের ব্যবসা প্রতিষ্ঠানে হামলা করে তালা ঝুলিয়ে দিয়েছে তারা।
গতকাল সকাল ১১ টার দিকে উপজেলার আব্দুলপুর রেলওয়ে স্টেশন এলাকায় চংধুপইল ৩নং ইউনিয়ন ছাত্রলীগের গণশিক্ষা বিষয়ক সম্পাদক অনিক (২৩) কে মারপিট করেছে অপর মনোনয়ন প্রত্যাশি সাগর গ্রুপের সমর্থকরা। এর আগে রোববার সন্ধ্যার পর হামলাকারীরা উপজেলার আব্দুলপুর এলাকায় ইসমাইল রাইস মিল নামে স্থানীয় ইউপি চেয়ারম্যান বেলাল হোসেনের ব্যবসা প্রতিষ্ঠানে ভাংচুর করে তালা ঝুলিয়ে দেওয়া হয়। এসময় ওই প্রতিষ্ঠানে কর্মরত কলাবাড়িয়া গ্রামের আব্দুল মান্নানকে মারপিট করা হয়। হামলাকারীরা রনি নামে এক যুবকের একটি সাইবার ক্যাফেতেও হামলা করে। এছাড়া তারা সংসদ সদস্য আবুল কালাম আজাদের সমর্থক ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি রাসেল, সোহাগ ও পুকন্দা গ্রামের কালাম ফারুককে মারপিট করা হয়।
আশুগঞ্জ(ব্রাহ্মণবাড়িয়া) উপজেলা সংবাদদাতা জানান: ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনে আওয়ামীলীগ থেকে মো. মঈন উদ্দিন মঈনকে দলীয় মনোনয়ন দেয়ার দাবিতে ব্রাহ্মণবাড়িয়া আশুগঞ্জে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ মিছিল করেছে তার কর্মি সমর্থকরা। গতকাল বিকালে দলীয় কর্মী সমর্থকরা উপজেলার বিভিন্ন এলাকা থেকে খন্ড খন্ড মিছিল নিয়ে সোনারামপুর এলাকায় জড়ো হয়।পরে ‘আর নয় নাঙ্গল, নৌকাই মঙ্গল’ এই শ্লোগানে একটি বিশাল বিক্ষোভ মিছিল শহরের প্রদান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে শহরের রেলগেইট এলাকায় ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে। বিকাল তিনটা থেকে চারটা পর্যন্ত আশুগঞ্জ গোলচত্তর থেকে রেলগেইট পর্যন্ত মহাসড়ক অবরোধ করে রাখায় মহাসড়কের দুপাশে দীর্ঘ প্রায় ৫ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। গত দুইটি নির্বাচনেও এই আসনে জাতীয় পার্টির প্রার্থী এডভোকেট জিয়াউল হক মৃধা এমপি নির্বাচিত হন।একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তৃণমূলের পছন্দ মঈন উদ্দিন মঈনকে দলীয় মনোনয়ন না দেয়ার কারনে ফুসে উঠে দলটির নেতাকর্মীরা।
বালাগঞ্জ (সিলেট) সংবাদদাতা জানান: সিলেট-২ আসনে মহাজোটের অংশিদার জাপার প্রার্থীকে মনোনয়ন দেয়ার খবর ছড়িয়ে পড়লে গত রোববার সন্ধ্যায় আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠন সিলেট-মহাসড়ক অবরোধ করে রাখে। সিলেট-ঢাকা মহাসড়কের প্রায় ২৮ কিলোমিটার ৩ ঘন্টা ধরে অবরোধ করে রাখে।
সোমবার সকাল ১১টা থেকে দুপুর ২ টা পর্যন্ত উপজেলার গোয়ালাবাজার, তাজপুর, দয়ামীর, কুরুয়া, নাজিরবাজার, বুরুঙ্গা সড়কের মুখ, ১৯ মাইল, বেগমপুর, সাদীপুর ও শেরপুর টোলপ্লাজা এলাকায় একযোগে এই কর্মসূচী পালন করে। প্রায় ৩ ঘন্টা ব্যাপী অবরোধকালে মহাসড়কের দুই দিকে সহস্রাধিক যানবাহন আটকা পড়লে চরম দূর্ভোগে পড়েন দুরপাল্লার যাত্রীরা। উপায়ান্তর না দেখে অনেক যাত্রী সাধারণ পায়ে হেটে চলতে বাধ্য হন। এই আসনের নৌকা প্রতীক না দিলে নেতাকর্মীরা অসহযোগ আন্দোলনে নামবেন বলে হুসিয়ারী দিয়েছেন। এর আগে গত রবিবার বিকেল থেকে রাত পর্যন্ত মহাসড়কের বিভিন্ন এলাকায় অবরোধ কর্মসূচী পালন করে নেতাকর্মীরা।
ঈশ^রগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা: ময়মনসিংহ-৮ আসনে (ঈশ্বরগঞ্জ) জাতীয়পার্টির সংসদ সদস্য ফখরুল ইমামকে এ আসনে মনোনয়ন দিয়েছে এ মন খবরে ময়মনসিংহ-কিশোরগঞ্জ রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেছে কেন্দ্রীয় আওয়ামীলীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক সাবেক সংসদ সদস্য আব্দুছ ছাত্তারের সমর্থকরা। ঈশ্বরগঞ্জে জাতীয়পার্টির কার্যালয়ে আওয়ামীলীগের হামলা চালিয়ে ভাংচুর করা হয়েছে। রোববার রাত ৮টার দিকে ওই হামলা চালানো হয়। এ সময় তারা তিনটি মটরসাইকেল ও অফিসের আসবাবপত্র ভাংচুর করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে রাবার বুলেট ও টিয়ারসেল ছুড়েছে পুলিশ। ওই ঘটনায় জাতীয়পার্টির তিন নেতা আহত হয়েছেন ।
জানা যায়, হঠাৎ রাত ৮টায় আব্দুছ ছাত্তারের সমর্থকরা পৌর সদরের পশুহাসপাতাল রোডে অবস্থিত জাতীয়পার্টির দলীয় কার্যালয়ে হামলা চালিয়ে ভাংচুর শুরু করে। এ সময় জাতীয়পার্টির কার্যালয় লক্ষ্য করে গুলি ও ককটেল ছুড়তে থাকে। কার্যালয় থেকে কারো সাড়া না পেয়ে কার্যালয়ের সামনে থাকা দু’টি মোটর সাইেকল ও পাশের বাসায় থাকা আরেকটি মোটর সাইকেল ভাংচুর করে। ওই সময় কার্যালয় ভিতরে প্রবেশ করেও আসবাব পত্র ভাংচুর করে। পরে তারা জাপা সংসদ সদস্য ফকরুল ইমামের বিরুদ্ধে শ্লোগান দিতে দিতে মুক্তিযোদ্ধা মোড়এলাকায় এসে আরো কয়েকটি ককটেল ছুড়ে। খবর পেয়ে পরিস্থিািত স্বাভাবিক করতে মাঠে নামে পুলিশ। ওই সময় পুলিশ তাদের ধাওয়া করে তিন রাউন্ড রাবার বুলেট ও এক রাউন্ড টিয়ারসেল ছুড়ে তাদের ছত্রভঙ্গ করেদেয়। পরে অভিযান চালিয়ে ৯জনকে আটক করা হয়। এদের জিজ্ঞাসাবাদের জন্যে ময়মনসিংহে প্রেরণ করা হয়েছে। তবে আটককৃতদের নাম জানা যায়নি।
কেরানীগঞ্জ (ঢাকা)উপজেলা সংবাদদাতা: ঢাকার কেরানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের আহবায়ক ও উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদ ঢাকা-২ আসন থেকে দলীয় মনোনয়ন না পাওয়ায় তার সমর্থকরা বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ কর্মসুচী পালন করেছে। এ আসনে দলের মনোনয়ন পেয়েছেন খাদ্যমন্ত্রী অ্যাড. কামরুল ইসলাম। গতকাল সোমবার সকাল সাড়ে ১১টায় শতশত নেতা-কর্মীরা কোনখোলা উপজেলা চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি কালিন্দী এলাকা ঘুরে আবার কোনাখোলা উপজেলা চত্বরে আসে। এসময় নেতা-কর্মীরা জিনজিরা-নবাবগঞ্জ সড়ক অবরোধ করে রাখে এবং শাহীন আহমেদকে মনোনয়ন দেয়ার দাবীতে বিভিন্ন শ্লোগান দিতে থাকে। নেতা-কর্মীরা প্রায় আধঘন্টা সড়কটি অবরোধ করে রাখায় ওই সড়কে তীব্র যাজটের সৃষ্টি হয়।
কুড়িগ্রাম জেলা সংবাদদাতা: কুড়িগ্রাম সদর-২ আসনে মহাজোট থেকে মো. জাফর আলীকে নৌকা মার্কায় মনোনয়নের দাবীতে সড়ক অবরোধ ও বিক্ষোভ সমাবেশ কর্মসূচি পালন করেছে জেলা আওয়ামী লীগ। গতকাল সোমবার সকাল থেকে শহরের জিরো পয়েন্ট শাপলা চত্বরে বিভিন্ন স্থান থেকে নৌকা সমর্থকরা জড়ো হয়। নির্বাচনী এলাকার কুমরপুর, কাঁঠালবাড়ী, খলিলগঞ্জসহ বিভিন্ন স্থানে বিক্ষোভ সমাবেশ ও সড়ক অবরোধ করা হয়। দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এই কর্মসূচি পালন করা হয়। এছাড়াও বিকেল তিনটে থেকে পূণরায় বিক্ষোভ সমাবেশের ডাক দেয়া হয়।
এসময় স্থানীয় আওয়ামীলীগ নেতারা কুড়িগ্রাম-২ আসন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নির্বাচন করা অথবা উন্মুক্তভাবে নির্বাচনের দাবি জানানো হয়। দাবি মানা না হলে কঠোর কর্মসূচির ঘোষণা দেয়া হয়। এই আসন থেকে জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি মেজর জেনারেল আমসাআ আমিন গণফোরামে যোগ দিয়ে ঐক্যফ্রন্টে ও সহ-সভাপতি পনির উদ্দিন আহমদ পদত্যাগ করে জাতীয় পার্টি থেকে মনোনয়ন সংগ্রহ করেন।



 

Show all comments
  • টুটুল ২৭ নভেম্বর, ২০১৮, ১:৪৪ এএম says : 0
    নির্বাচন কমিশন যদি হটাৎ ঘোষণা দেয় লেভেল প্লেয়িং ফিল্ডে জন্য প্রশাসন রদবদল করা হবে।তাহলে আওয়ামীলীগের দুইশ অধীক প্রার্থী স্ট্রোক করবে। রাষ্ট্রের কর্মকর্তাদের একই হাল হবে।
    Total Reply(0) Reply
  • হাবিব ২৭ নভেম্বর, ২০১৮, ২:১১ এএম says : 0
    কারা সন্ত্রাস কারা জঙ্গি দেখো দেশবাসি
    Total Reply(0) Reply
  • নাঈম ২৭ নভেম্বর, ২০১৮, ২:১৯ এএম says : 0
    সবে তো শুরু হলো সামনে আরও কতকিছু দেখতে হবে।
    Total Reply(0) Reply
  • Lal Mia ২৭ নভেম্বর, ২০১৮, ১১:২১ এএম says : 0
    Aha agula gujob noyto bnp jamat korse.
    Total Reply(0) Reply
  • Roman ২৭ নভেম্বর, ২০১৮, ১১:২৭ এএম says : 0
    tara korle kono somossa nai.
    Total Reply(0) Reply
  • জামান ২৭ নভেম্বর, ২০১৮, ১১:২৯ এএম says : 0
    কেমন জানি পরিবর্তনের বাতাস বইতে শুরু করেছে । দেখতে ও শুনতে ভালোই লাগছে ............................................
    Total Reply(0) Reply
  • আব্দুল খালেক ২৭ নভেম্বর, ২০১৮, ১২:১৫ পিএম says : 0
    সুষ্ঠু ও শান্তিপুর্ন্ন িনর্বাচন হোক , সবাই ভোট দিবে তবেই দেশের উন্নয়ন হয়েছে তা বুঝা যাবে....
    Total Reply(0) Reply
  • shamim ২৭ নভেম্বর, ২০১৮, ২:৫৭ পিএম says : 0
    আল্লাহর ওলীদের গায়ে শেষরজনীতে আঘাত হানার শাস্তি অবশ্যম্ভাবী।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ